• কোনও জোটে নয়, স্বাধীনভাবে রাজ্যের মানুষের জন্য কাজ করবেন, জানালেন মিজোরামের মুখ্যমন্ত্রী 
    দৈনিক স্টেটসম্যান | ২০ এপ্রিল ২০২৪
  • আইজল, ১৯ এপ্রিল  ?  লোকসভা নির্বাচনে তাঁদের দলের প্রার্থী জয়ী হলে বিজেপি নেতৃত্বাধীন এনডিএ বা বিরোধী জোট ‘ইন্ডিয়া’য় যোগ দেবেন না । স্বাধীনভাবে মিজ়োরামবাসীর স্বার্থে কাজ করে যাবেন। শুক্রবার এমনটাই জানালেন  মিজোরামের মুখ্যমন্ত্রী তথা জ়োরাম পিপলস‌্ মুভমেন্ট জেডপিএম-এর প্রধান লালডুহোমা।
    বিজেপি নেতৃত্বাধীন জোট ‘নর্থ ইস্ট ডেমোক্র্যাটিক অ্যালায়েন্স’ এর সদস্য হলেও গত বছর বিধানসভা ভোটে জ়েডপিএম-এর বিপুল অঙ্কের জয় হয়। তারপর থেকেই পদ্ম-শিবিরের সঙ্গে দূরত্ব বাড়িয়েছেন লালডুহোমা। শুক্রবার দেশের ১০২টি লোকসভা আসনের মধ্যে রয়েছে মিজ়োরামের একমাত্র কেন্দ্রটিও। রাজধানী আইজলের চাউলহমুন এলাকার একটি বুথে ভোট দিয়ে লালডুহামা বলেন, ‘‘আমাদের দলের প্রার্থী রিচার্ড ভ্যানলালহমানগাইহা নির্বাচিত হলে বিজেপি নেতৃত্বাধীন এনডিএ বা বিরোধী জোট ‘ইন্ডিয়া’য় যোগ দেবেন না।’’
     
    উল্লেখ্য, ১৯৮২ সালে তৎকালীন প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধির নিরাপত্তা অফিসারের দায়িত্বে ছিলেন আইপিএস অফিসার লালডুহোমা। ১৯৮৪ সালে পুলিশের চাকরিতে ইস্তফা দিয়ে রাজনীতিতে যোগ দেন তিনি। কংগ্রেসের টিকিটে লোকসভা ভোটে জিতে সাংসদ হন সে বছরই। এরপর কংগ্রেস ছেড়ে প্রথমে মিজ়ো ন্যাশনাল ইউনিয়ন গড়েন লালডুহোমা। পরে যোগ দেন পিপলস কনফারেন্সে। পরের গন্তব্য ছিল প্রয়াত প্রাক্তন মুখ্যমন্ত্রী লালডেঙ্গার দল এমএনএফ। লালডেঙ্গার মৃত্যুর পরে তাঁর উত্তরসূরি জোরামথাঙ্গা-র সঙ্গে বিরোধের জেরে লালডুহোমা তৈরি করেছিলেন জ়োরাম ন্যাশনালিস্ট পার্টি । এর পর আরও কয়েকটি আঞ্চলিক দলের সঙ্গে জ়েডএনপি মিশে গিয়ে তৈরি হয় জেডপিএম। এ বার লোকসভা ভোটে মিজ়োরামে চতুর্মুখী প্রতিদ্বন্দ্বিতা হচ্ছে মিজ়ো ন্যাশনাল ফ্রন্ট, কংগ্রেস এবং বিজেপির সঙ্গে জেডপিএম-এর।
  • Link to this news (দৈনিক স্টেটসম্যান)