• Fact Check : লোকসভায় কংগ্রেসের হয়ে প্রচার আমিরের? জানুন ভাইরাল ভিডিয়োর সত্যতা
    এই সময় | ২০ এপ্রিল ২০২৪
  • লোকসভা নির্বাচন শুরু হয়ে গিয়েছে। সমস্ত রাজনৈতিক দলগুলিই নিজের মতো করে প্রচার চালাচ্ছে। এরই মধ্যে সোশ্যাল মিডিয়ায় আমির খানের একটি ভিডিয়ো ভাইরাল হয়েছে। যেখানে দাবি করা হচ্ছে তিনি দুটি গ্যারান্টি 'খারাপ এবং ভালো' নিয়ে কথা বলেছেন। কিন্তু, এই অডিয়ো নিয়ে তদন্ত করতে গিয়ে PTI ফ্যাক্ট চেক ডেস্ক জানতে পারে অডিয়োটি ১০ বছরের পুরনো এবং AI জেনারেটেড অডিয়ো দিয়ে অভিনেতার কণ্ঠ নকল করা হয়েছে এবং তা রাজনৈতিক প্রচারের হাতিয়ার হিসেবে ব্যবহার করা হয়েছে। আর তাই সোশ্যাল মিডিয়ায় ভুয়ো দাবি করে ছড়ানো হচ্ছে।দাবি

    গত ১৫ এপ্রিল এক ইনস্টাগ্রাম ব্যবহারকারী আমির খানের একটি ভিডিয়ো শেয়ার করেছেন। যেখানে দাবি করা হয়েছে লোকসভা নির্বাচনে আমির খান সাধারণ মানুষকে দেওয়া দুই ধরনের গ্যারান্টি নিয়ে কথা বলছেন।

    এই পোস্টের ক্যাপশানে লেখা, '২০২৩-এর নির্বাচন নিয়ে আমির খান বলছেন এই বার কংগ্রেসকে ভোট দাও #news #aamirkhan #election #bollywood'।

    এই ভিডিয়োতে আমির খানকে বলতে শোনা যাচ্ছে, 'এই নির্বাচনে দুই ধরনের গ্যারান্টি রয়েছে-ভালো-খারাপ। খাপাপ খবর হল, আরও একবার জুমলা পার্টি আপনাদের জীবন ধ্বংস করবে। কিন্তু, ভালো খবর হল, এই বার পাঁচ ন্যায় আপনার উন্নয়নের জন্য'। এই ভিডিয়োতে কংগ্রেসের লোগো দেখা যাচ্ছে, যেখানে লেখা, 'ভোট ফর ন্যায়, ভোট ফর কংগ্রেস'।

    তদন্ত

    এক্ষেত্রে দেখা যায়, লিপ সিঙ্ককের ক্ষেত্রে সমস্যা রয়েছে। এরপরেই ইনভিড টুল ব্যবহার এবং কিছু কি ফ্রেম ব্যবহার করা হয় এবং তা গুগল লেন্সে ব্যবহার করা হয় যেখানে দেখা যায় ১৫ এপ্রিল টুইটারে পোস্টটি শেয়ার করা হয়েছে। এরপরেই দেখা যায়, 'সত্যমেব জয়তে' স্টার প্লাসের একটি চ্যানেল যার হোস্ট ছিলেন আমির খান যেখানেও এই ধরনের একটি ভিডিয়ো আপলোড করা হয়েছে ২০১৬ সালে ৩০ অগাস্ট। তবে এক্ষেত্রে তাঁর কথাগুলি এক ছিল না। বরং তিনি বলেছিলেন, নতুন সিজনের পাঁচটি এপিসোড নিয়ে ফিরবেন, যা রবিবার সম্প্রচারিত হবে।

    আমির বলেছিলেন, 'আমার কাছে আপনাদের জন্য দুটো খবর রয়েছে। একটি ভালো অপরটি খারাপ। খারাপ খবর হল আমি আবার আপনাদের রবিবার নষ্ট করতে আসছি। কিন্তু, ভালো খবর হল আমি শুধুমাত্র আপনাদের পাঁচটি রবিবার নষ্ট করব।'

    কিন্তু, এই ভিডিয়োটিকেই এআই অডিয়ো দিয়ে এমনভাবে উপস্থাপিত করা হয়েছে যাতে বোঝানো যায় যে আমির খান কোনও রাজনৈতিক দলের হয়ে কথা বলছেন।

    উপসংহার

    এর ফলে এটা স্পষ্ট যে আমির খান কোনও রাজনৈতিক দলকে সমর্থন করেননি এবং এই সম্পাদিত ভিডিয়োর মাধ্যমে সোশ্যাল মিডিয়ায় ভুয়ো দাবি করা হচ্ছে।

    (This story was originally published by PTI and Translated And Edited by Ei Samay Digital as part of the Shakti Collective.)
  • Link to this news (এই সময়)