• ফিলিপিন্সে ব্রহ্মস পাঠাল ভারত, ৩৭৫ মিলিয়ন ডলারের চুক্তি
    হিন্দুস্তান টাইমস | ২০ এপ্রিল ২০২৪
  • এতদিন বিদেশ থেকে অস্ত্র আমদানি করত ভারত। আর বর্তমানে বিদেশে অস্ত্র পাঠায় ভারত। এতটাই শক্তিশালী এই দেশ। শুক্রবার ভারত ব্রহ্মস সুপারসোনিক ক্রুজ মিসাইল ফিলিপিন্সে পাঠাল। গত ২০২২ সালে দুই দেশের মধ্য়ে চুক্তি সম্পাদিত হয়েছিল। সব মিলিয়ে ৩৭৫ মিলিয়ন মার্কিন ডলারের চুক্তি। ভারত থেকে অত্যাধুনিক অস্ত্র যাবে ফিলিপিন্সে। আবার প্রমাণিত হল ভারত এখন আর অস্ত্র আমদানি করে না। ভারত থেকে অস্ত্র যা বিদেশে। 

    এই চুক্তি মোতাবেক ব্রহ্মস অ্য়ারোস্পেস প্রাইভেট লিমিটেড এই মিসাইল পাঠাবে ফিলিপাইন্সে। ভারত ও রাশিয়ার যৌথ উদ্যোগে তৈরি এই সংস্থা। তাদের মাধ্যমেই এই উদ্যোগ। 

    তবে শুধু মিসাইল পাঠিয়েই ক্ষান্ত হবে ভারত এমনটা নয়। এই চুক্তির অঙ্গ হিসাবে এই মিসাইল চালানোর জন্য় প্রশিক্ষণও দেওয়া হবে। সেখানকার বাছাই করা সেনাদের এই প্রশিক্ষণ দেওয়া হবে। এটাই রয়েছ চুক্তির শর্তে। 

    বছর দুয়েক আগে এই চুক্তি সম্পাদিত হয়েছিল। তারপর থেকে এতদিন ধরে এই চুক্তি অনুসারে কাজ করা হচ্ছিল। অবশেষে প্রথম দফায় ব্রহ্মস গেল বিদেশের মাটিতে। 

    দুটি মিসাইল লঞ্চার, একটি রাডার ইউনিট, একটি কমান্ড ও কন্ট্রোল সেন্টার থাকছে এই প্যাকেজে। সাবমেরিন, জাহাজ, বিমান, মাটি থেকে এই মিসাইল উৎক্ষেপন করা যায়। ১০ সেকেন্ডের মধ্য়ে এই সুপারসোনিক মিসাইল ছাড়া যায়। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এই উদ্যোগের জেরে শুভেচ্ছা জানিয়েছেন। 

    প্রসঙ্গত ২০২২ সালে হিন্দুস্তান টাইমস বাংলার প্রতিবেদন অনুসারে জানা গিয়েছে, গত ১৪ জানুয়ারি ফিলিপিনসের প্রতিরক্ষা সচিব ডেলফিন লোরেঞ্জানা ভারতের ‘নোটিস অফ অ্যাওয়ার্ড’ (বিক্রির সম্মতি পত্র) সই করেন। এদিকে ভারত-ফিলিপিন্সের এই চুক্তিতে একেবারে খুশি নয় চিন। ব্রহ্মস আদতে একটি অ্যান্টি-শিপ মিসাইল সিস্টেম। ফিলিপিন্সের নৌসেনার ঝুলিতে এই মিসাইলগুলি যাচ্ছে বলে জানা গিয়েছে। দক্ষিণ চিন সাগরে বেজিংয়ের আগ্রাসনের মধ্যে ফিলিপিন্সের কাছে এই মিসাইলগুলি গুরুত্বপূর্ণ হতে চলেছে।

    ফিলিপিনো নৌবাহিনীর একটি প্রতিনিধি দল মিসাইল কেনার প্রক্রিয়ার অংশ হিসেবে গতবছর ডিসেম্বরেই হায়দরাবাদে ব্রহ্মোস অ্যারোস্পেসের উৎপাদন ইউনিট পরিদর্শন করে যায়। এর আগে ২০২১ সালের ২ মার্চ সামরিক হার্ডওয়্যার এবং সরঞ্জাম কেনার বিষয়ে চুক্তি স্বাক্ষর করে ভারত এবং ফিলিপিন্স। সেই সময়ই ফিলিপিনো প্রতিরক্ষা সচিব ডেলফিন লোরেঞ্জানা মিডিয়াকে জানিয়েছিলেন, ফিলিপিন্স ব্রহ্মোস ক্ষেপণাস্ত্র কিনছে। এর আগে ২০১৯ সালে হিন্দুস্তান টাইমসই প্রথমবার খবর প্রকাশ করে জানিয়েছিল যে ফিলিপিন্স প্রথম দেশ হিসেবে ব্রহ্মোস কিনতে চলেছে ভারতের থেকে।

    আর এতদিনে এবার সেই ব্রহ্মস গেল ফিলিপিন্সে।
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)