• রামনবমীতে উত্তপ্ত ঝাড়খণ্ডের বিভিন্ন এলাকা, কংগ্রেস MLA-এর উপর হামলা, আহত অনেকে
    হিন্দুস্তান টাইমস | ২০ এপ্রিল ২০২৪
  • রামনবমীর মিছিলকে কেন্দ্র করে উত্তপ্ত হয়ে উঠল ঝাড়খণ্ড। রাজ্যের একাধিক জায়গায় হিংসার ঘটনা ঘটেছে। দুই রাজনৈতিক দলের সংঘর্ষকে কেন্দ্র করে উত্তপ্ত হয়ে ওঠে ঝাড়খণ্ডের রামগড় জেলা। সেখানকার বারকাগাঁওয়ে কংগ্রেস বিধায়ক আম্বা প্রসাদ এবং তাঁর দেহরক্ষীসহ দলের বেশ কয়েকজনের ওপর হামলার অভিযোগ উঠেছে। তাতে বিধায়ক-সহ অনেকেই আহত হয়েছেন। এর পাশাপাশি জালাগাঁও, রাঁচি প্রভৃতি জায়গাতেও রামনবমীকে কেন্দ্র করে উত্তপ্ত হয়ে ওঠে এলাকা।

    বৃহস্পতিবার রামনবমী উপলক্ষে বারকাগাঁওয়ে এজেএসইউ এবং কংগ্রেস শোভাযাত্রা করছিল। তাতে ছিলেন সেখানকার বিধায়ক আম্বা প্রসাদ। এই শোভাযাত্রাকে ঘিরে দু’পক্ষের মধ্যে সংঘর্ষ বাঁধে। কংগ্রেস বিধায়কের অভিযোগ এজেএসইউ দলের আচমকা তাদের উপর হামলা চালায়। তাঁকে লক্ষ্য করে অশালীন মন্তব্য করে ওই দলের কর্মী সমর্থকরা। তাদের বাধা দিতে গেলে তাঁর নিরাপত্তারক্ষী এমনকী তাঁকেও মারধর করা হয়। এছাড়া কংগ্রেসে কর্মী সমর্থকদের মারধর করা হয়। তাঁর অভিযোগ, ধর্মীয় উৎসবেও রাজনীতির রঙ মিশিয়েছে বিজেপি এবং এজেএসইউ। 

    যদিও এই সমস্ত অভিযোগ অস্বীকার করেছেন এজেএসইউ’র জেলা সভাপতি দিলীপ ডাঙ্গি। তিনি পালটা দাবি করেছেন, বিধায়ক এই ঘটনায় রাজনীতি মেশানোর চেষ্টা করেছেন। অন্যদিকে, এই ঘটনায় স্থানীয় থানায় লিখিত অভিযোগ দায়ের করেছেন বিধায়ক। পুলিশ জানিয়েছে, এখনও পর্যন্ত ঘটনায় কাউকে গ্রেফতার করা হয়নি, তদন্ত চলছে। বিধায়ক এবং তাঁর দলের কর্মী সমর্থকদের ওপর হামলা চালানোর অভিযোগে বেশ কয়েকজনের বিরুদ্ধে মামলা রুজু করা হয়েছে।

    নির্বাচনের আপডেট: শীতলকুচিতে ‘তৃণমূলের ঢিলে’ চোখে চোট পেলেন ভোটার

    এদিকে, ঝাড়খণ্ডের বোকারো জেলার জালাগাঁও অঞ্চলে রামনবমীর মিছিল ঘিরে উত্তপ্ত হয়ে ওঠে এলাকা। অভিযোগ একটি মসজিদের পাশ দিয়ে মিছিল যাওয়ার সময় দুই গোষ্ঠীর মধ্যে সংঘর্ষ বাঁধে। দুপক্ষ একে অপরকে লক্ষ্য করে পাথর ছোঁড়ে। ঘটনায় উভয় পক্ষের বেশ কয়েকজন আহত হয়েছেন। পরে ঘটনাস্থলে বিশাল সংখ্যক পুলিশ গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।  পুলিশের উপস্থিতিতে পরবর্তী যে কোনও অপ্রীতিকর ঘটনা এড়ানো সম্ভব হয়েছে বলে জানা গিয়েছে। এছাড়াও রাঁচিতে রামনবমীর মিছিল ঘিরে দু গোষ্ঠীর মধ্যে সংঘর্ষ বাঁধে। তাতেও বেশ কয়েকজন আহত হয়েছেন।
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)