• কাদের প্রশ্ন করেছিলেন?, রেশন দুর্নীতি মামলায় আদালতের প্রশ্নের মুখে ইডি
    প্রতিদিন | ০১ মে ২০২৪
  • অর্ণব আইচ: রেশন দুর্নীতি মামলায় আদালতের প্রশ্নের মুখে ইডি। এদিন প্রশ্ন তোলা হয়, রেশন বণ্টন দুর্নীতির শিকড়ে পৌঁছতে এখনও পর্যন্ত কোনও সরকারি আধিকারিককে জিজ্ঞাসাবাদ করা হয়েছে কি না। রেশন ডিলারদের সঙ্গে কথা বলা হয়েছে কি না, তা নিয়েও প্রশ্ন তোলা হয়।

    মঙ্গলবার আদালতে পেশ করা হয় রেশন দুর্নীতির মামলায় শংকর আঢ্য এবং বাকিবুরদের আদালতে পেশ করা হয়। সেখানেই বিচারকের প্রশ্নের মুখে পড়ে ইডি। প্রশ্ন করা হয়, এই মামলায় এখনও পর্যন্ত কোনও সরকারি আধিকারিককে জিজ্ঞাসাবাদ করা হয়েছে কি না? ফুড ডিপার্টমেন্টের কাউকে জিজ্ঞাসাবাদ করা হয়েছে কি না? তদন্তকারী অফিসার জানান, ডিস্ট্রিবিটরদের সঙ্গে কথা বলে শস্য কম সরবরাহ করার কথা জানা গিয়েছে।

    সরকারি আধিকারিকের সিল পাওয়া গিয়েছে বলে দাবি করেছিলেন ইডি আধিকারিকরা। এদিন আদালতের প্রশ্ন করা হয়েছে, কোন কোন অফিসারের নামে সিল মিলেছে। সেই অফিসারদের সঙ্গে কথা বলা হয়েছে কি না, তাও জানতে চান। তদন্তকারীরা জানান, সিলে নাম থাকা আধিকারিকদের চিহ্নিত করার চেষ্টা চলছে। রেশন দুর্নীতি (Ration Scam) মামলার তদন্তে নেমে আধিকারিকরা দাবি করেছিলেন, গ্রাহকদের পরিমানে কম আটা দেওয়া হচ্ছিল। সেটা যাচাই করতে কোনও ডিলারদের সঙ্গে কথা বলা হয়েছে কিনা সেই প্রশ্নও ওঠে। ED-র বক্তব্য, উদ্ধার হওয়া তথ্যপ্রমাণ ও সাক্ষীদের বয়ানের উপর ভিত্তি করেই তদন্ত এগিয়েছে। যদিও বিচারকের বক্তব্য, পিএমএলের ৫০ নং ধারা অনুযায়ী শুধু বয়ান নিলেই হবে না। সেই বয়ান যাচাই করে দেখতে হবে।
  • Link to this news (প্রতিদিন)