• ভোটে নেই প্রিয়াঙ্কা, আমেঠি-রায়বেরেলিতে কংগ্রেসের প্রার্থী কে? এখনও ধোঁয়াশা
    Aajtak | ০১ মে ২০২৪
  • Amethi-Raebareli Seat: সূত্র বলছে, এই লোকসভা নির্বাচনে প্রার্থী হতে চাইছেন না প্রিয়ঙ্কা গান্ধী বঢরা। কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খড়গেকে একথা জানিয়েও দিয়েছেন তিনি। ফলে আমেঠি ও রায়বরেলিতে কংগ্রেসের কী ভবিষ্যৎ তা নিয়ে জল্পনা রয়েই গেছে। এবারও রাহুল গান্ধীকেই আমেঠি বা রায়বরেলি থেকে প্রার্থী করা হবে কিনা তা নিয়ে কোনও সিদ্ধান্ত হল না। মঙ্গলবার পর্যন্ত অমিমাংসীতই রইল।

    এদিকে উত্তরপ্রদেশ, আমেঠি এবং রায়বেরেলির বিখ্যাত লোকসভা কেন্দ্রগুলিতে মনোনয়নের সময় শেষ হতে আর মাত্র দু'দিন বাকি, তবে কংগ্রেসের প্রার্থীদের বিষয়ে ছবি এখনও স্পষ্ট নয়। রাহুল গান্ধী এবং প্রিয়াঙ্কা গান্ধী এই দু'টি আসন থেকে নির্বাচনে লড়তে পারেন বলে গত বেশ কয়েকদিন ধরেই জল্পনা চলছে। তবে সূত্র বলছে, প্রিয়াঙ্কা গান্ধী নির্বাচনে না লড়লেও প্রচার চালাবেন।

    বিক্ষোভ কংগ্রেস কর্মীরা
    আমেঠি লোকসভা আসন থেকে প্রার্থী হিসাবে গান্ধী পরিবারের সদস্যের নাম ঘোষণা না করায় ক্ষুব্ধ কংগ্রেস কর্মীরা আজ থেকে গৌরীগঞ্জের কেন্দ্রীয় কার্যালয়ে ধর্না শুরু করেছেন। সূত্র বলছে, দল আমেঠি এবং রায়বেরেলি থেকে প্রার্থীদের সিদ্ধান্ত নেওয়ার চূড়ান্ত পর্যায়ে রয়েছে এবং শীঘ্রই নাম ঘোষণা করা হবে।

    ২৬ এপ্রিল থেকে মনোনয়ন প্রক্রিয়া শুরু হবে
    সংবাদ সংস্থার মতে, মনোনয়ন প্রক্রিয়া আমেঠি এবং রায়বেরেলিতে ২৬ এপ্রিল থেকে শুরু হয়েছে এবং ৩ মে পর্যন্ত চলবে। কিন্তু কংগ্রেস এখনও প্রার্থী ঘোষণা করেনি। কেন্দ্রীয় মন্ত্রী স্মৃতি ইরানিকে ফের আমেঠি থেকে প্রার্থী ঘোষণা করল বিজেপি। স্মৃতিও ২৯ এপ্রিল মনোনয়নপত্র জমা দেন। বিজেপি এখনও রায়বেরেলি থেকে প্রার্থী ঘোষণা করেনি।

    CEC-র বৈঠকে বিষয়টি উত্থাপন করা হয়
    সূত্রের মতে, কংগ্রেসের উত্তরপ্রদেশের ইনচার্জ অবিনাশ পাণ্ডে এবং বিধানসভা দলের নেত্রী আরাধনা মিশ্র সম্প্রতি দলের কেন্দ্রীয় নির্বাচন কমিটির সভায় নেতৃত্বের প্রতি আহ্বান জানিয়েছিলেন আমেঠি থেকে রাহুল গান্ধী এবং রায়বেরেলি থেকে প্রিয়াঙ্কা গান্ধী বঢরাকে নির্বাচন করার জন্য লড়াই, যদিও এ বিষয়ে কোনও সিদ্ধান্ত নেওয়া হয়নি।

    রাহুল-প্রিয়াঙ্কাকে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করার আহ্বান জানান
    উত্তরপ্রদেশ কংগ্রেস কমিটি এবং আমেঠি এবং রায়বেরেলির স্থানীয় কংগ্রেস নেতারা সম্প্রতি নেতৃত্বের কাছে অনুরোধ করেছিলেন যে রাহুল গান্ধী এবং প্রিয়াঙ্কা গান্ধীকে এই আসনগুলি থেকে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করা উচিত। প্রাক্তন কংগ্রেস সভাপতি সনিয়া গান্ধী এবার রায়বেরেলি থেকে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা না করার সিদ্ধান্ত নিয়েছেন এবং রাজস্থান থেকে রাজ্যসভায় নির্বাচিত হয়েছেন। তিনি দুই দশক ধরে রায়বেরেলি সংসদীয় আসনের প্রতিনিধিত্ব করেছেন।

    রাহুল গান্ধী ২০০৪ থেকে ২০১৯ সাল পর্যন্ত আমেঠি থেকে লোকসভার সদস্য ছিলেন। ২০১৯ লোকসভা নির্বাচনে, তাকে ভারতীয় জনতা পার্টির প্রার্থী এবং কেন্দ্রীয় মন্ত্রী স্মৃতি ইরানির কাছে পরাজয়ের মুখোমুখি হতে হয়েছিল।
  • Link to this news (Aajtak)