• ভোট-আবহেই রান্নার গ্যাসের দাম আবার কমল, কত টাকা?
    Aajtak | ০১ মে ২০২৪
  • লোকসভা ভোটের মাঝেই ফের কমল LPG রান্নার গ্যাসের দাম। মে মাসের শুরুতেই ফের LPG সিলিন্ডারের দাম কমিয়েছে সংস্থাগুলি। তবে এবারও ১৯ কেজির বাণিজ্যিক গ্যাস সিলিন্ডারের দাম কমানো হয়েছে। বাড়ির রান্নার গ্যাসের নয়। তবে এটিও বেশ তাৎপর্যপূর্ণ। কারণ দেশের হাজার-হাজার হোটেল-রেস্তোরাঁর বাণিজ্যিক রান্না নির্ভর করে এই সিলিন্ডারের উপরেই। ফলে মূল্যবৃদ্ধির বাজারে তারা কিছুটা হলেও স্বস্তি পাবে। কলকাতা থেকে শুরু করে মুম্বই, সর্বত্রই সিলিন্ডারের দাম ১৯-২০ টাকা কমেছে। নতুন সিলিন্ডারের দাম IOCL ওয়েবসাইটে আপডেট করা হয়েছে। এটি ১ মে, ২০২৪ থেকে প্রযোজ্য।কলকাতায় ২০ টাকা কম
    তেল বিপণন সংস্থা ইন্ডিয়ান অয়েলের ওয়েবসাইট অনুসারে, ১ মে থেকে কলকাতায় বাণিজ্যিক সিলিন্ডারের দাম ২০ টাকা কমানো হয়েছে। অর্থাৎ, এতদিন যে সিলিন্ডার ১,৮৭৯ টাকায় বিক্রি হচ্ছিল, এবার সেটা ১,৮৫৯ টাকায় পাওয়া যাবে।
    রাজধানী দিল্লিতে ১৯ কেজির বাণিজ্যিক গ্যাস সিলিন্ডারের দাম ১৯ টাকা কমানো হয়েছে। দাম ১,৭৬৪.৫০ টাকা থেকে ১,৭৪৫.৫০ টাকায় নেমে এসেছে। একইভাবে, মুম্বইতে বাণিজ্যিক এলপিজি সিলিন্ডারের দাম ১,৭১৭.৫০ টাকা থেকে কমে ১,৬৯৮.৫০ টাকায় নেমে এসেছে। চেন্নাইতেও এই সিলিন্ডারের দাম ১৯ টাকা কমেছে। এর দাম ১,৯৩০ টাকা থেকে কমে ১,৯১১ টাকায় নেমে এসেছে।

    এর আগে এপ্রিল মাসে দাম অনেকটাই কমেছিল। নতুন অর্থবর্ষের প্রথম দিনে অর্থাৎ ১ এপ্রিল ২০২৪-এ তেল বিপণন সংস্থাগুলি বাণিজ্যিক এলপিজি সিলিন্ডারের দাম কমিয়ে গ্রাহকদের স্বস্তি দিয়েছিল। কাটছাঁটের পর কলকাতায় বাণিজ্যিক সিলিন্ডারের দাম এক লাফে ৩২ টাকা কমে।
    বাড়ির গ্যাস সিলিন্ডারের দামে কোনও পরিবর্তন করা হয়নি। হোটেল বা রেস্টুরেন্টে বাণিজ্যিক উদ্দেশ্যে ১৯ কেজির গ্যাস সিলিন্ডার ব্যবহার করা হয়।

    আইওসিএল-এর ওয়েবসাইট অনুসারে, কলকাতায় ডোমেস্টিক সিলিন্ডারের দাম ৮২৯ টাকাই থাকছে।
  • Link to this news (Aajtak)