• ৪২ ডিগ্রি গরমেও সভায় সাধারণের উপস্থিতি তৃণমূলকে শীতল বাতাস দিচ্ছে
    বর্তমান | ০২ মে ২০২৪
  • রাহুল চক্রবর্তী, কলকাতা: ঘটনা, এক— বীরভূম জেলার হাসন। তীব্র গরম। তাপমাত্রা ৪১ থেকে ৪২°। কাঠফাটা রোদ। তীব্র গরমে ঘন ঘন জল খাচ্ছেন সকলেই। কিন্তু এত সবের পরেও যে যেখানে দাঁড়িয়ে বা বসেছিলেন, সেখানেই থেকে গেলেন টানা আড়াই থেকে তিন ঘন্টা।

    ঘটনা, দুই— বর্ধমানের আউসগ্রাম। তাপমাত্রা ৪০ ডিগ্রির নিচে। তীব্র গরমকে উপেক্ষা করেই কাতারে কাতারে মানুষের ভিড়। মহিলা, পুরুষ, তরুণ প্রজন্ম, এমনকি বাড়ির ছোট্ট শিশুকে নিয়ে এসেছেন তাঁর মা।

    ঘটনা, তিন— বাঁকুড়া জেলার রাইপুর। একেবারে প্রান্তিক এলাকা। স্কুলবাড়ি সংলগ্ন মাঠেও উপচে পড়া মানুষের ভিড়। মাঠ ছাপিয়ে আশপাশের বাড়ির ছাদ, উঠুন, ভর্তি হয়ে গিয়েছে সাধারণের উপস্থিতিতে।

    প্রাথমিকভাবে তিনটি জায়গার তিনটি ছবি তৃণমূলকে শুধু আশ্বস্ত করছে না, অক্সিজেন যোগাচ্ছে এবং এই তীব্র গরমের মধ্যেও কোথাও যেন সাংগঠনিক দিক থেকে শীতল বাতাস নিয়ে আসছে। আর এটাই ২০২৪ সালের লোকসভা নির্বাচনে তৃণমূল কংগ্রেসের অন্যতম বড় ভরসার জায়গা হয়ে উঠছে। আসল কথা হল লোকসভা নির্বাচনের এই যুদ্ধে গরমকে উপেক্ষা করেই তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে যুদ্ধে শামিল হতে দেখা যাচ্ছে বাংলার বিভিন্ন প্রান্তের মানুষজনকে। এছাড়াও তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়ের জনসভা, রোড শোতেও একই চেনা ছবি। সেখানেও কাতারে কাতারে মানুষের উপস্থিতি। বিরোধীরা যখন তৃণমূলের বিরুদ্ধে গেল গেল রব তুলছে, সেখানে এই মানুষগুলির উপস্থিতি জোড়াফুলকে এগিয়ে চলার নতুন রসদ যোগাচ্ছে।

    লোকসভা নির্বাচনের নির্ঘণ্ট ঘোষণা হওয়ার প্রথম দিন থেকেই তৃণমূল বলে আসছে, এই নির্বাচনটা কেন্দ্রের নরেন্দ্র মোদি সরকারকে জবাব দেওয়ার নির্বাচন। গত ১০ বছর ধরে কেন্দ্রের ক্ষমতায় আসীন থেকেও নরেন্দ্র মোদী সরকার সুদিনের পরিবর্তে যে দুর্দিন নামিয়ে এনেছেন দেশবাসীর জীবন যাত্রায়, সেটাকেই সামনে আনছে তৃণমূল। আর তার সূত্র ধরেই মোদি সরকারের কাছে তৃণমূল কৈফিয়ত চাইছে কি করেছেন ১০ বছরে? বিভিন্ন জনসভায় মমতা বন্দ্যোপাধ্যায় সাধারণ মানুষের কাছে প্রশ্ন তুলে জানতে চাইছেন, আপনারা কি অ্যাকাউন্টে ১৫ লক্ষ টাকা পেয়েছেন যেটা নরেন্দ্র মোদি দেবেন বলেছিলেন? এক সুরে উত্তর আসছে 'না'। ঠিক পরক্ষণেই পাল্টা প্রশ্নটা আবার ছুঁড়ে দেওয়া হচ্ছে, আপনাদের অ্যাকাউন্টে লক্ষ্মীর ভান্ডারের বর্ধিত টাকা গিয়েছে। এবার উত্তরটা আরও জোরালো 'হ্যাঁ'। এই সূত্র ধরেই তৃণমূল বলতে চাইছে আমরা কাজে করে দেখাই, কোনও মিথ্যা প্রতিশ্রুতি দিই না। হয়তো এই বক্তব্য সাধারণ মানুষ বাস্তব প্রয়োগ দেখতে পাচ্ছেন বলেই, মমতা ও অভিষেকের জনসভায় গরমকে উপেক্ষা করে হাজির হয়ে যাচ্ছেন। যা দেখে তৃণমূলের কণ্ঠে প্রত্যয়ী সুর, সাধারণ মানুষ জানেন শীত-গ্রীষ্ম-বর্ষা তৃণমূল ভরসা। তাই এবার লোকসভা নির্বাচনেও বিজেপির বিরুদ্ধে খেলা হবে।
  • Link to this news (বর্তমান)