• সুইমিং পুল থাকা হোটেলই পছন্দ পর্যটকদের, বলছে সমীক্ষা
    বর্তমান | ০২ মে ২০২৪
  • প্রীতেশ বসু, কলকাতা: শীত হোক বা গ্রীষ্ম। সারা বছরই সুইমিং পুল রয়েছে এমন হোটেলের চাহিদাই থাকছে তুঙ্গে। গ্রীষ্মে সাধারণত মানুষ কোথাও ঘুরতে গেলে, অনেকক্ষণ সময় সুইমিং পুলে কাটাতে চায়। ফলে গ্রীষ্মে বা বর্তমানে যে তীব্র দাবদাহ চলছে তাতে সুইমিং পুল দেখে হোটেল বুকিং খুব স্বাভাবিক। কিন্তু শীতেও এর চাহিদা থাকছে তুঙ্গে। সাম্প্রতিক এক সমীক্ষায় উঠে এসেছে এমন তথ্য। কিন্তু কেন এমন প্রবণতা? রাজ্যের পর্যটন দপ্তরের বিশেষজ্ঞদের মতে, শীতে স্নানের কারণে নয়, হোটেলের মধ্যেই থাকা সুইমিং পুলের ধারে দাঁড়িয়ে না বসে তোলা ছবির হিড়িকের জেরেই এই প্রবণতা বলেই ধরে নেওয়া যেতে পারে।

    এক আধিকারিক জানান, বর্তমান প্রজন্মের কম বেশি সকলের জীবনেই সমাজ মাধ্যম একটি বড় ভূমিকা পালন করে। অনেকে দৈনন্দিন জীবনের খুঁটিনাটিও তুলে ধরেন সমাজ মাধ্যমে। সেই ক্ষেত্রে কোথাও ঘুরতে গেলে সেখানকার ছবি ভিডিও পোস্ট করা খুবই স্বাভাবিক। আবার রাজ্যের সামগ্রিক আর্থিক উন্নয়নের ফলে মানুষের জীবন যাত্রাও অনেক উন্নত হয়েছে। সেই ক্ষেত্রে সকলেই চায় একটু ভালো থাকতে। যেকোনও জায়গায় গিয়ে ভালো অনুভূতির স্মৃতি নিয়ে ফিরে আসতে চান সকলেই। ফলে শীতকাল হলেও, সুইমিং পুলের নীল জল পর্যটনে এক নতুন মাত্রা যোগ করে। পর্যটকেরা স্নান না করলেও, তার পাশে দাঁড়িয়ে বা বসে ছবি তুলতে ভীষণ পছন্দ করেন। দেখা গিয়েছে সমাজ মাধ্যমে এই সমস্ত ছবির লাইক শেয়ারের সংখ্যাও হয় অনেক বেশি।

    প্রসঙ্গত, রাজ্যে পর্যটন নিগমের অধীন সারা রাজ্য জুড়েই টুরিস্ট লজ রয়েছে। তার মধ্যে বলপুর সহ একাধিক জায়গায় এই টুরিস্ট লজগুলিতেও সুইমিং পুল তৈরির সিদ্ধান্ত নিয়েছে রাজ্য। অনেক জায়গায় সুইমিং পুল তৈরির কাজও শুরু হয়ে গিয়েছে। পর্যটক টানার ক্ষেত্রে বেসরকারি হোটেলের সঙ্গে পাল্লা দিয়েই এই সিদ্ধান্ত বলেই সূত্রের খবর। এক আধিকারিক জানান, রাজ্যের এই সমস্ত টুরিস্ট লজে সুইমিং পুল তৈরির সিদ্ধান্ত যে ঠিক, তা প্রমাণ হল সাম্প্রতিক এই সমীক্ষায়।
  • Link to this news (বর্তমান)