• গরমকালে কেন পান করবেন পুদিনা পাতার শরবৎ? শুধু রিফ্রেশমেন্ট না অন্য কারণও রয়েছে
    হিন্দুস্তান টাইমস | ০২ মে ২০২৪
  • এই মুহূর্তে গোটা দক্ষিণবঙ্গের তাপমাত্রা ৪০ ডিগ্রির আশেপাশে ঘোরাফেরা করছে। এখন নিজেকে হাইড্রেটেট রাখার জন্য প্রয়োজন অতিরিক্ত জল। তবে নিজেকে হাইড্রেটেড করার জন্য শুধুমাত্র ঠান্ডা পানীয় বেছে নিলে চলবে না, বেছে নিতে হবে এমন একটি পানীয় যা আপনাকে একটি স্বাস্থ্যকর জীবন উপহার দেবে। নিজেকে রিফ্রেশিং করে রাখার জন্য তাই অবশ্যই আপনি বেছে নিতে পারেন পুদিনা পাতার জল।

    পুদিনা পাতার জল কী?

    পুদিনা পাতার জল হল এমন একটি জল যা পুদিনা পাতার সংমিশ্রনে তৈরি করা হয়। হাজার হাজার বছর ধরে আয়ুর্বেদিক ঔষধ হিসেবে পুদিনা পাতাকে ব্যবহার করা হয়। এছাড়া স্পিয়ারমিন্ট এবং পেপারমিন্ট হলো পুদিনার এমন দুটি জনপ্রিয় মশলা, যা ভারতের যে কোনও প্রান্তে আপনি পেয়ে যাবেন ভীষণ সহজে।

    কীভাবে তৈরি হয় পুদিনা পাতার জল?

    পুদিনা পাতার জল তৈরি করার জন্য অবশ্যই ব্যবহার করতে হবে পুদিনা পাতা। সাধারণত রাতে পুদিনা পাতা জলে ভিজিয়ে রাখলে সকালবেলা সেটি পান করার উপযুক্ত হয়। এটি এমন একটি কম ক্যালোরিযুক্ত পানীয় যেখানে খুব নগণ্য পরিমানে চিনি ব্যবহার করতে হয়। এটি একটি সুপার রিফ্রেশিং পানীয় যা আপনাকে সারাদিন সতেজ রাখতে সাহায্য করে।

    পুদিনা পাতার জল খেলে কী কী উপকার পাবেন আপনি?

    হজম শক্তি উন্নত হবে: আপনি যদি হজমের সমস্যায় ভোগেন তাহলে অবশ্যই পুদিনা পাতার জল আপনার জন্য একেবারেই যথাযথ। এটি আপনার হজম ক্ষমতা উন্নত করতে এবং গ্যাস বা পেটে যন্ত্রণার সমস্যা থেকে মুক্তি দিতে সাহায্য করবে। বায়োলজি জার্নালে প্রকাশিত একটি সমীক্ষায় জানা গেছে, পেপারমিন্ট হজমের যে কোনও সমস্যা থেকে মুক্তি দিতে পারে আপনাকে।

    হরমোনের ভারসাম্যহীনতা বজায় রাখে: পুদিনার জল যদি আপনি প্রতিদিন পান করতে পারেন, তাহলে আপনার হরমোনের মাত্রা বজায় থাকে। একটি সমীক্ষায় দেখা গেছে, যদি প্রত্যেকদিন পুদিনা পাতার জল খাওয়া যায় তাহলে পলিসিস্ট ওভারিয়ান সিনড্রোম থেকে রক্ষা পাওয়া যায় এবং গর্ভধারণ করতে কোনও সমস্যা হয় না।

    শরীরকে হাইড্রেটেড রাখে: অতিরিক্ত গরমে শরীরকে হাইড্রেটেড রাখা ভীষণ প্রয়োজনীয়। প্রত্যেকদিন পুদিনা পাতার জল যদি আপনি পান করেন তাহলে আপনার শরীর ডিহাইড্রেটেড হবে না এবং আপনি সুস্থ এবং স্বাভাবিক জীবন অতিবাহিত করবেন।

    স্টেস কমাতে সাহায্য করে: এই মুহূর্তে প্রায় প্রত্যেকটি মানুষ মানসিক চাপে বিপর্যস্ত। পুদিনা পাতার জল যদি রোজ পান করা যায় আপনার মানসিক চাপ কমে যাবে এবং আপনি চাপমুক্ত জীবন কাটাতে পারবেন। অনেক সময় পুদিনা পাতাকে আয়ুর্বেদিক ঔষধ হিসেবেও ব্যবহার করা হয়।

    ওজন কমাতে সাহায্য করে: আপনি যদি অতিরিক্ত ওজনের সমস্যায় জর্জরিত হন তাহলে অবশ্যই আপনার খাদ্য তালিকায় রাখতে পারেন পুদিনা পাতার জল। এটি কম ক্যালরি যুক্ত একটি পানীয় হওয়ার কারণে আপনার ওজন খুব দ্রুত কমিয়ে দিতে পারে।

    রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়: পুদিনা পাতায় ভিটামিন, অ্যান্টিঅক্সিডেন্ট এবং একাধিক পুষ্টির সমাহার থাকায় এটি আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে। এতে থাকা উদ্ভিদভিত্তিক ভিটামিন আপনার কোষগুলিকে ক্ষতির হাত থেকে রক্ষা করে এবং আপনার শরীরকে সুস্থ এবং সবল রাখে।

    ত্বকের স্বাস্থ্য উন্নত করে: পুদিনা পাতায় প্রচুর পরিমাণে স্যালিসিলিক অ্যাসিড এবং ভিটামিন এ রয়েছে, যা আপনার ত্বকের স্বাস্থ্য উন্নত করতে সাহায্য করে। এতে রয়েছে অ্যান্টিফাঙ্গাল এবং অ্যান্টি ব্যাকটেরিয়াল বৈশিষ্ট্য, যা আপনার মুখের যে কোনও সমস্যা দূর করে দেয়। এছাড়া আপনি যদি রোজ পুদিনা পাতার জল পান করেন তাহলে আপনার শরীর থেকে টক্সিন বেরিয়ে যাবে এবং আপনি একটি সুস্বাস্থ্য ত্বকের অধিকারী হবেন।

    পুদিনা পাতার জল তৈরি করবেন কীভাবে?

    এতক্ষণ তো শুনলেন পুদিনা পাতার জলের উপকারিতা। এবার জেনে নিন কীভাবে পুদিনা পাতার জল তৈরি করবেন বাড়িতেই। পুদিনা পাতার জল তৈরি করার জন্য আপনার লাগবে এক কাপ জল, একটি লেবু, দু কাপ পুদিনা পাতা, দু কাপ শসা।

    পদ্ধতি :

    একটি বড় জারের মধ্যে পুদিনা পাতা, কেটে রাখা শসা এবং লেবু দিয়ে দিন। এবার জল দিয়ে ভালো করে মিশিয়ে নিন উপকরণগুলিকে। এরপর জারটি ফ্রিজে রেখে দিন। যদি সারারাত ফ্রিজে রেখে দিতে পারেন তাহলে আরো ভালো। ফ্রিজ থেকে বার করে কিছুক্ষণ বাইরের তাপমাত্রা রেখে দিয়ে তারপর গ্লাসে ঢেলে পান করুন পুদিনা পাতার জল।

    প্রসঙ্গত, পুদিনা পাতার জল খেলে কোনও রকম পার্শ্ব প্রতিক্রিয়া হয় না। তবে আপনার শরীরে যদি কোনও রকম সমস্যা থাকে বা কোন দীর্ঘস্থায়ী অসুখকে আপনি জর্জরিত হয়ে থাকেন, তাহলে অবশ্যই পুদিনা পাতার জল খাওয়ার আগে ডাক্তারের পরামর্শ নিয়ে নেবেন।
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)