• কেন জনপ্রিয়তা বাড়ছে ছাতুর? কী কী উপকার পাওয়া যায়
    হিন্দুস্তান টাইমস | ০২ মে ২০২৪
  • এই মুহূর্তে স্বাস্থ্য সচেতন ব্যক্তিদের কাছে খুব প্রিয় একটি খাবার হল ছাতুর পাউডার। যে সমস্ত মানুষ নিজেকে ফিট রাখতে ভালোবাসে অথবা ওজন কমাতে চাইছেন তারা প্রাকৃতিক এবং পুষ্টি সমৃদ্ধ খাবার হিসেবে বেছে নিচ্ছেন এই ছাতুর পাউডারকে। রিফ্রেসিং পানীয় থেকে সুস্বাদু স্ন্যাকস, সব ক্ষেত্রেই ছাতুর পাউডার ভীষণ গুরুত্বপূর্ণ একটি উপকরণ

    ছাতুর পাউডার হল ভারতীয় ময়দা অথবা ভাজা ছোলা বা বার্লি দিয়ে তৈরি একটি খাবার। এটি মূলত বিহার, উত্তর প্রদেশ, মধ্যপ্রদেশ এবং পশ্চিমবঙ্গে পাওয়া যায়। বর্তমানে একটি সুপার ফুড হিসেবে জনপ্রিয়তা অর্জন করেছে ছাতুর পাউডার। পুষ্টিবিদদের মতে, ছাতুর পাউডারের ফাইবার এবং অন্যান্য এমন কিছু পুষ্টি উপাদান থাকে যা আপনার শরীরের শক্তি বৃদ্ধি করতে সাহায্য করে।

    পেশী বৃদ্ধি হবে: সম্প্রতি একটি সমীক্ষায় জানা গেছে, ছাতু ওরফে রোস্টেড ছোলা একটি উচ্চ প্রোটিন যুক্ত খাবার যা নিরামিষাশী ব্যক্তিদের বাড়তি প্রোটিনের চাহিদা মেটাতে সাহায্য করে। এছাড়া পেশী বৃদ্ধিতেও সাহায্য করে এই ছাতুর পাউডার।

    হজম শক্তি বাড়ায়: ছাতুর পাউডার নিয়মিত খেলে কোষ্ঠকাঠিন্য থেকে মুক্তি পেতে পারেন আপনি। এটি হজম শক্তি বাড়ায় এবং মলত্যাগের সমস্যা থেকে মুক্তি দেয় আপনাকে।

    ডায়াবিটিস রোগীদের জন্য উপকারী: যে সমস্ত মানুষ মধুমেয় রোগে আক্রান্ত, তাদের ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখার জন্য এই খাবারটির কোন বিকল্প হয় না। এটি সেই সমস্ত ব্যক্তিদের জন্য যারা রক্তের শর্করার মান নিয়ন্ত্রণে রাখতে চান।

    রোগ প্রতিরোধে ক্ষমতা বাড়ায়: প্রোটিন, ফাইবার ছাড়াও এটা থাকে অ্যান্টিঅক্সিডেন্ট, লোহা ম্যাগনেসিয়াম এবং পটাশিয়ামের মতো প্রয়োজনীয় কিছু শরীরকে রোগ প্রতিরোধ করতে সাহায্য করে। যে কোন সংক্রমনের হাত থেকে আপনাকে রক্ষা করতে পারে এই খাবারটি।

    ত্বক এবং চুলের স্বাস্থ্য উন্নত করে: ছাতুর পাউডারে থাকে অত্যাবশীয় কিছু ভিটামিন এবং খনিজ পদার্থ যা চুলের ফলিকলকে শক্তিশালী করে এবং স্বাস্থ্যকর করে তুলতে সাহায্য করে চুলকে। এছাড়া এতে থাকে হাইড্রেটিং কিছু বৈশিষ্ট্য যা আপনার ত্বকে উজ্জ্বল এবং পরিপুষ্ট রাখতে সাহায্য করে।

    হার্টের জন্য উপকারী: ছাতুর পাউডার থাকে ফাইবার এবং একাধিক প্রোটিন যা উচ্চ কোলেস্টের মাত্রা কমাতে সাহায্য করে এবং আপনার হার্ট সুস্থ রাখে। এছাড়া রক্তচাপের মাত্রা নিয়ন্ত্রণে রাখতেও সাহায্য করে এটি।

    হাড়ের স্বাস্থ্য উন্নত করে: ছাতুর মধ্যে থাকে ক্যালসিয়াম এবং ম্যাগনেসিয়াম কিছু উপাদান যা আপনার হাড়কে শক্তিশালী রাখতে সাহায্য করে।

    ওজন কমাতে সাহায্য করে : ছাতুর মধ্যে থাকে উচ্চ প্রোটিন এবং ফাইবার যা আপনার ওজন কমাতে ভীষণভাবে সাহায্য করে। এছাড়া এতে থাকে প্রচুর পরিমাণে প্রোটিন, যাতে আপনি দীর্ঘ সময়ের জন্য আহার করা থেকে বিরত থাকবেন। স্বাভাবিকভাবেই বারবার যদি আপনি খাবার না খান তাহলে আপনার ওজন কমে যাবে অনায়াসে।

    জল এবং দু কাপ ছোলা দিয়েই আপনি তৈরি করে নিতে পারবেন ছাতুর পাউডার। প্রথমে ভালো করে ছোলা ধুয়ে একটি জলভর্তি পাত্রে চার ঘন্টা ভিজিয়ে রেখে দিন। এরপর জল ছেঁকে আধঘন্টা থেকে এক ঘন্টার জন্য শুকোতে দিয়ে দিন রোদ্দুরে। এরপর একটি মাঝারি প্যানে ছোলা গুলি ভেজে ঠান্ডা করতে দিন। তারপর মিক্সিতে ভালো করে পিষে নিলেই তৈরি হয়ে যাবে ছাতুর পাউডার। আপনি জল বা বাটার মিল্কের সঙ্গে অল্প লবণ, ভাজা জিরে গুঁড়ো, পুদিনা পাতা দিয়ে খেতে পারেন।

    প্রসঙ্গত, অতিরিক্ত ছাতুর পাউডার খেলে গ্যাস বা বদ হজমের মতো সমস্যার সম্মুখীন হতে হয় তাই পরিমাণ মতো খাওয়াই ভালো। যদি ছোলা বা বেসন খেলে আপনার অ্যালার্জি হয়, তাহলে ছাতুর পাউডার না খাওয়াই ভালো।
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)