• টি২০ বিশ্বকাপের স্কোয়াড ঘোষণা করল কানাডা,রয়েছে এক ঝাঁক ভারতীয় বংশোদ্ভূত
    হিন্দুস্তান টাইমস | ০২ মে ২০২৪
  • প্রথমবার টি২০ বিশ্বকাপে খেলতে চলেছে কানাডা। এর আগে একদিনের ফরম্যাটের বিশ্বকাপে সুযোগ পেলেও কখনও সেরকম দাগ কাটতে পারেনি তাঁরা। একান্তই মধ্যমানের দল হিসেবে তাঁদের দেখে ক্রিকেটবিশ্বের কুলিন দলগুলি। কিন্তু টি২০ ফরম্যাট যে আলাদা। এই ফরম্যাটে যখন তখন যা কিছু হয়ে যেতে পারে। ফলে টি২০ বিশ্বকাপে যে তাঁরা একদমই ঘুরতে আসছেন, তেমনটা নয়। নিজেদের সেরা স্কোয়াডই ঘোষণা করে দিল কানাডা ক্রিকেট। নিয়মমাফিক ১ মের মধ্যেই টি২০ বিশ্বকাপের স্কোয়াড ঘোষণার কথা ছিল। সেই মতো নির্দিষ্ট সময়ের মধ্যেই তাঁরা তাদের সেরা দল ঘোষণা করল। দলে তেমন তারকা ক্রিকেটার কেউই নেই। বরং ভারতীয় বংশোদ্ভূত ক্রিকেটারদেরই রমরমা বলা যায়।

    জন্মসূত্রে কানাডিয়ান হলেও তাঁদের পরিবারের সঙ্গে যোগ রয়েছে ভারতের। পূর্বপুরুষরা ছিলেন ভারতীয়ই। ফলে কানাডা নিশ্চয় চাইবে, তাঁদের দলের সঙ্গে ইন্ডিয়ার কনেকশন থাকা ক্রিকেটাররাও খেলুক ভারতীয় দলের মতোই। এবারের টি২০ বিশ্বকাপের দলে অভিজ্ঞ মুখ বলতে অলরাউন্ডার সাদ বিন জাফর, তাঁকেই এবারে বিশ্বকাপের অধিনায়ক হিসেবে বেছে নিয়েছে কানাডা ক্রিকেট বোর্ড ও তাঁদের নির্বাচকরা। 

    এবারের টি২০ বিশ্বকাপে বেশ কঠিন গ্রুপেই রয়েছে কানাডা। ভারত, পাকিস্তান রয়েছে একই গ্রুপে। এছাড়াও রয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র এবং আয়ারল্যান্ড। এই দলে জাফর ছাড়াও সুযোগ পেয়েছেন অভিজ্ঞ অ্যারন জনসন এবং কালিম সানা। যদিও দলে ঠাই হয়নি নিখিল দত্তের।

    কোচ - পুবুদু দসানায়কে

    অধিনায়ক- সাদ বিন জাফর

    দলের বাকি সদস্যরা হলেন, অ্যারন জনসন, ডিলন হেলিগার, দিলপ্রীত বাজওয়া, হর্ষ ঠাকার,জেরেমি গর্ডন, জুনেইদ সিদ্দিকি, কালিম সানা, কনওয়ারপাল, নবনীত ধালিওয়াল, নিকোলাস কির্টন, পার্গাত সিং, রবিন্দ্রপাল সিং, রায়াখান পাঠান এবং শ্রেয়স মোভা।

    ২ জুন ডালাসে মার্কিন যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে নিজেদের টি২০ বিশ্বকাপ অভিযান শুরু করবে কানাডা দল। এই মার্কিনদের বিপক্ষে কদিন আগেই হারতে হয়েছে তাঁদের। ফলে গ্রুপে তাঁরা খুব একটা শক্তিশালী দল নয়, সেকথা বলার অপেক্ষা রাখে না। কিন্তু সিমিত শক্তিতেই লড়াই দিতে প্রস্তুত গর্ডন, জনসনরা। তাঁদের দ্বিতীয় ম্যাচ ৭ জুন আয়ারল্যান্ডের বিপক্ষে। এরপরই তাঁরা মুখোমুখি হবে এশিয়ার দুই শক্তিশালী দল পাকিস্তান ও ভারতের। ১১ জুন তাঁদের প্রতিপক্ষ মহম্মদ আমিরদের পাকিস্তান দল। ১৫ জুন কানাডা গ্রুপ লিগের শেষ ম্যাচে মাঠে নামবে বিরাট কোহলি, রোহিত শর্মাদের বিপক্ষে। 
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)