• ভারতের নির্বাচন পরখ করতে এলেন বাংলাদেশের প্রতিনিধিদল, বিজেপির আমন্ত্রণে সাড়া
    হিন্দুস্তান টাইমস | ০২ মে ২০২৪
  • দেশজুড়ে শুরু হয়ে গিয়েছে লোকসভা নির্বাচন। ইতিমধ্যেই দু’‌দফায় ভোটগ্রহণ পর্ব শেষ হয়েছে। আর তৃতীয় দফার ভোটগ্রহণ পর্ব হবে আগামী ৭ মে। তাই জোরদার প্রচার চলছে সর্বত্র। ভারত একটি গণতান্ত্রিক দেশ বলেই গোটা বিশ্ব জানে। তাই এখানে কেমন করে গণতান্ত্রিক পদ্ধতিতে সরকার গঠন হয় তা জানতে উৎসুক অন্যান্য দেশও। তাই ভারতে যখন নির্বাচন চলে তখন অন্যান্য দেশ তা নজর রাখে সোশ্যাল মিডিয়া এবং সংবাদমাধ্যমের মধ্য দিয়ে। এবার তা সচক্ষে পরখ করতে ভারতে এল বাংলাদেশের প্রতিনিধিদল। কিছুদিন আগেই ওপারে নির্বাচন হয়ে গিয়েছে। আর তাতেই ক্ষমতা ধরে রেখেছেন শেখ হাসিনা।

    এবার ভারতের ভোট, প্রচার এবং তারপর সরকার গঠন সবটাই নিজেদের চোখ দিয়ে দেখতে চান বাংলাদেশের প্রতিনিধিরা। আর তাই লোকসভা নির্বাচনের মরশুমে এদিন নয়াদিল্লি এলেন আওয়ামি লিগের কেন্দ্রীয় তথ্য ও গবেষণা সম্পাদক সেলিম মাহমুদ। তাঁর সঙ্গে আছে অন্যান্য প্রতিনিধিরা। তবে এখানে উল্লেখযোগ্য বিষয় হল, ওপারের সরকারি প্রতিনিধিদের আগ্রহ ছিল এপারের ভোটগ্রহণ পর্ব দেখার। সেই ইচ্ছা তাঁরা প্রকাশ করেছিলেন। আর তারপরই বিজেপির আমন্ত্রণ পৌঁছে গেল। তার জেরেই সব কিছু দেখতে হাজির হলেন আওয়ামি লিগের কেন্দ্রীয় তথ্য ও গবেষণা সম্পাদক সেলিম মাহমুদ। আর এই ভোট পর্যবেক্ষণ করার জন্য বিজেপি নেতাদের সঙ্গে বৈঠক করবে আওয়ামি লিগের প্রতিনিধিদল।

    আরও পড়ুন:‌ চাকরিহারা শিক্ষকদের আন্দোলন শুরু, শুভেন্দু–অভিজিৎকে কাঠগড়ায় তুলে অনশন তমলুকে

    নয়াদিল্লিতে এসে বাংলাদেশের প্রতিনিধিদল এখন ঘুরে বেড়াচ্ছেন। তাঁরা নানা জায়গার নির্বাচনী প্রচার দেখছেন। বুধবার দিন তাঁরা এসেছেন। আগামী ৫ মে পর্যন্ত সেলিম মাহমুদ গোটা নির্বাচনী প্রক্রিয়া পর্যবেক্ষণ করবেন। আর গোটা বিষয়টি নিয়ে আওয়ামি লিগের দফতর জানিয়েছে, ভারতের একাধিক রাজ্যে সাত দফায় লোকসভা নির্বাচন হচ্ছে। ক্ষমতায় থাকা দল বিজেপি এই নির্বাচনী প্রক্রিয়ায় তাদের প্রস্তুতি ও প্রচার দেখাতে বিদেশি রাজনৈতিক দলকে আমন্ত্রণ জানিয়েছে। বাংলাদেশ থেকে শুধু আওয়ামি লিগকে আমন্ত্রণ জানানো হয়েছে। তাঁরা এখানকার প্রক্রিয়া দেখে ওপারে গিয়ে কিছু কার্যকর করতে পারে।

    তবে বিষয়টি হল, এখানে আওয়ামি লিগের প্রতিনিধিদল যা দেখবেন সেটা বিজেপির চোখ দিয়ে। এই নিয়ে বিরোধীদের একাংশ মনে করছেন, অনেক কিছুই জানতে পারবেন না বাংলাদেশের প্রতিনিধিরা। বাংলাদেশ থেকে প্রতিনিধিরা এখানে এসেছেন যেহেতু বিশ্বের সবচেয়ে বড় গণতন্ত্রের দেশ ভারত। কিন্তু সব কিছু যদি তাঁরা জানতে না পারেন তাহলে এমন আমন্ত্রণে লাভ কী?‌ তবে নয়াদিল্লির বাইরে দলের নির্বাচনী প্রচার ঘুরিয়ে দেখাতে বিজেপি বাংলাদেশের প্রতিনিধিদের ছত্তিশগড়ে নিয়ে যাবেন। এই লোকসভা নির্বাচনের ফলাফল প্রকাশিত হবে ৪ জুন।
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)