• বিকেলের পর কালবৈশাখীর পূর্বাভাস, স্বস্তির বৃষ্টি কোন কোন জেলায়?
    Aajtak | ০২ মে ২০২৪
  • বৃহস্পতিবার সকাল থেকেও কলকাতা-সহ রাজ্যের বিভিন্ন জেলায় দহনজ্বালা অব্যাহত। এদিনও কলকাতা-সহ দক্ষিণবঙ্গের সব জেলায় তীব্র তাপপ্রবাহের সতর্কতা জারি করা হয়েছে। তবে আগামীকাল থেকেই ধীরে ধীরে দাপট কমবে গরমের। শনিবারের পর থেকে বদলাবে আবহাওয়া। তাপমাত্রাও কমবে রাজ্যে। যার ফলে প্রবল গরম থেকে কিছুটা স্বস্তি মিলবে। শুধু তাই নয়, বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টিরও পূর্বাভাস জারি করা হয়েছে। গ্রীষ্মকালীন এই ঝড়বৃষ্টিই কালবৈশাখী নামে পরিচিত। যদিও আবহবিজ্ঞানে এর চরিত্র আলাদা। বুধবার সন্ধ্যার পর দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায় বিক্ষিপ্ত বৃষ্টি হয়েছে। 

    গরম কমবে 

    হাওয়া অফিস জানিয়েছে, আগামী ২ দিনে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে তাপমাত্রার কোনও হেরফের হবে না। তারপরে ৩ দিনে ২-৩ ডিগ্রি করে পারদ নামবে। আগামী ২ দিনে উত্তরবঙ্গের জেলাগুলিতে তাপমাত্রা বদলাবে না। তারপরে ৩ দিনে ২-৩ ডিগ্রি করে কমবে তাপমাত্রা। 

    আর কতদিন বইবে লু?

    হাওয়া অফিস জানিয়েছে, আজ কলকাতা-সহ দক্ষিণবঙ্গের সব জেলায় তীব্র তাপপ্রবাহের সতর্কতা জারি করা হয়েছে। পুরুলিয়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, দুই বর্ধমান, বীরভূমে তীব্র তাপপ্রবাহের লাল সতর্কতা জারি করা হয়েছে। শুক্রবারও দক্ষিণের জেলাগুলিতে লু বইতে পারে। তবে তারপর থেকে ধীরে ধীরে কমবে গরমের দাপট। উত্তরবঙ্গে আজ মালদা এবং দক্ষিণ দিনাজপুরের কোথাও কোথাও তাপপ্রবাহের সম্ভাবনা রয়েছে।

    বৃষ্টির পূর্বাভাস 

     হাওয়া অফিস সূত্রে খবর, আজ দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পঙের কোথাও কোথাও বজ্রবিদ্যুৎ-সহ হাল্কা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। শুক্রবার থেকে বুধবার পর্যন্ত উত্তরের জেলাগুলিতে বৃষ্টি চলবে। বৃষ্টির সঙ্গে কোথাও কোথাও ঘণ্টায় ৪০-৫০ কিমি বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে। 

    রবিবার থেকে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে বৃষ্টি শুরু হবে। সোম, মঙ্গল, বুধবার কলকাতা-সহ রাজ্যের সমস্ত জেলায় বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। সাধারণত গ্রীষ্মের এই ঝড়বৃষ্টি বাংলায় কালবৈশাখী নামেই পরিচিত। যদিও আবহবিজ্ঞানে এই শব্দের আলাদা ব্যাখ্যা রয়েছে। রবিবার দুই ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, বৃষ্টি হতে পারে। 

    কলকাতায় কত তাপমাত্রা?

    হাওয়া অফিস জানিয়েছে, বৃহস্পতিবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে ৪২ ডিগ্রির কাছে। বুধবার কলকাতার  সর্বোচ্চ তাপমাত্রা ছুঁয়েছিল ৪২ ডিগ্রি সেলসিয়াসে। যা স্বাভাবিকের থেকে ৬.৬ ডিগ্রি বেশি। এদিন শহরের সর্বনিম্ন তাপমাত্রা ছুঁয়েছে ২৯.১  ডিগ্রি সেলসিয়াসে,যা স্বাভাবিকের থেকে ৩ ডিগ্রি বেশি। শহরে  বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ সর্বাধিক ৮৩ শতাংশ এবং ন্যূনতম ২৩ শতাংশ। 
  • Link to this news (Aajtak)