• Kolkata High Court| CBI in Sandeshkhali: 'সন্দেশখালিতে সিবিআই তদন্ত সঠিক পথেই', রিপোর্ট দেখে সার্টিফিকেট প্রধান বিচারপতির!
    ২৪ ঘন্টা | ০২ মে ২০২৪
  • অর্ণবাংশু নিয়োগী: সন্দেশখালিকাণ্ডে কলকাতা হাইকোর্টে রিপোর্ট জমা দিল সিবিআই। সিবিআইয়ের তদন্ত সঠিক পথেই এগোচ্ছে। রিপোর্ট দেখে মন্তব্য প্রধান বিচারপতির। জমির রেকর্ড নিয়ে রাজ্যের বিরুদ্ধে কিছু অসহযোগিতার অভিযোগ করা হয়েছে রিপোর্টে। আদালত আশা করে যে রাজ্য প্রয়োজনীয় সহযোগিতা করবে। মন্তব্য প্রধান বিচারপতির। যেহেতু সিবিআই তদন্ত নিয়ে সুপ্রিম কোর্টের কোনও স্থগিতাদেশ নেই, তাই কলকাতা হাইকোর্টের নির্দেশ যথাযথ ভাবে মানতে হবে। স্পষ্ট জানিয়ে দেন প্রধান বিচারপতি।ধর্ষণের ঘটনায় সিবিআইয়ের কাছে কোনও এফআইআর যেন দায়ের করা না হয়। এই মর্মে মহিলাদের হুমকি দেওয়া হচ্ছে বলে এদিন আদালতে দাবি করেন আইনজীবী প্রিয়াঙ্কা টিবরেওয়াল। যার পরিপ্রেক্ষিতে প্রধান বিচারপতি বলেন, মানুষের মনে আস্থা বাড়ানোর জন্য সিবিআইকে পদক্ষেপ করতে হবে। নিরাপত্তার বিষয়টিও মাথায় রাখতে হবে সিবিআইকে। মহিলাদের মনে ভয় দূর করার জন্য প্রয়োজন হলে মহিলা আধিকারিক নিযুক্ত করবে সিবিআই। নির্দেশ দেন প্রধান বিচারপতি। একইসঙ্গে প্রধান বিচারপতির নির্দেশ,  রাজ্যের কাছে সিবিআই যদি কোনও নথি চায়, তাহলে রাজ্য সেটা এক সপ্তাহের মধ্যে সিবিআই-কে দেবে। ১৩ জুন পরবর্তী শুনানি। ১৩ জুন পরবর্তী রিপোর্ট পেশ করবে সিবিআই।

    এদিন জাতীয় মানবাধিকার কমিশনকেও মামলায় যুক্ত হওয়ার অনুমতি দিয়েছে আদালত। সিসিটিভি এবং এলইডি আলো লাগানো হয়েছে কিনা তা নিয়ে কোনও রিপোর্ট দেয়নি রাজ্য। যা নিয়ে প্রধান বিচারপতির কড়া মন্তব্য, তাহলে এটা ধরে নিতে হবে যে রাজ্য এই নির্দেশের পালন করেনি। রাজ্য যদি এটা না করে তাহলে কলকাতা হাইকোর্ট আদালত অবমাননার অভিযোগে উপযুক্ত পদক্ষেপ করতে পারে বলেও এদিন হুঁশিয়ারি দেন প্রধান বিচারপতি। নির্দেশ দেন, যত দ্রুত সম্ভব সিসিটিভি এবং এলইডি আলো লাগানোর ব্যবস্থা করতে হবে রাজ্যকে। প্রসঙ্গত, গত ১০ এপ্রিল সন্দেশখালিকাণ্ডে সিবিআই তদন্তের নির্দেশ দেয় কলকাতা হাইকোর্ট। জমি দখল, জমির চরিত্র পরিবর্তন, চাষের জমি ভেড়িতে পরিবর্তন করা, ধর্ষণের মতো গুরুতর অভিযোগের তদন্ত করবে সিবিআই। এই মর্মে নির্দেশ দেয় আদালত। এই নির্দেশকে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে যায় রাজ্য। কিন্তু রাজ্যের দ্রুত শুনানির আবেদন খারিজ হয়ে যায় সুপ্রিম কোর্টে। পিছিয়ে যায় শুনানি। জুলাই মাসে হবে শুনানি। কিন্তু সুপ্রিম কোর্ট স্পষ্ট জানিয়ে দেয় যে মামলা বিচারাধীন আছে বলে কোথাও যেন কোনও তদন্ত বা বিচারপ্রক্রিয়া বন্ধ না থাকে।
  • Link to this news (২৪ ঘন্টা)