• সন্দেশখালি কাণ্ডে সিবিআইকে সহযোগিতা করবে রাজ্য, নির্দেশ হাই কোর্টের
    প্রতিদিন | ০২ মে ২০২৪
  • গোবিন্দ রায়: সন্দেশখালি কাণ্ডে কলকাতা হাই কোর্টে (Calcutta High Court) স্টেটাস রিপোর্ট জমা দিল সিবিআই। তদন্তের অগ্রগতি নিয়ে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার পেশ করা রিপোর্ট দেখে সন্তোষ প্রকাশ করেছে প্রধান বিচারপতি টিএস শিবজ্ঞানম এবং বিচারপতি হিরণ্ময় ভট্টাচার্যের ডিভিশন বেঞ্চ। সিবিআইয়ের অভিযোগ, একাধিক ক্ষেত্রে রাজ্যের অসহযোগিতার জন্য তদন্তের অগ্রগতি থমকে। যার প্রেক্ষিতে হাই কোর্টের নির্দেশ, এই মামলায় সিবিআইয়ের (CBI) সঙ্গে সহযোগিতা করতে হবে রাজ্য সরকারকে।

    শুক্রবার ডিভিশন বেঞ্চে তদন্তের ‘স্টেটাস রিপোর্ট’ মুখবন্ধ খামে জমা দিয়েছে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। সিবিআইয়ের (CBI) অভিযোগ, জমির রেকর্ড সংক্রান্ত বিষয়ে রাজ্য সহযোগিতা করছে না। কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার বক্তব্য, জমি কেড়ে নেওয়া সংক্রান্ত প্রায় ৯০০টি অভিযোগ ছিল। রাজ্য প্রয়োজনীয় সহযোগিতা না করলে তদন্তে বিলম্ব হবে।

    এই অভিযোগের প্রেক্ষিতে হাই কোর্টের স্পষ্ট নির্দেশ, রাজ্য এই সংক্রান্ত সব মামলায় সিবিআইকে সহযোগিতা করবে। এই মামলার বিষয়ে রাজ্যের কাছে সিবিআই কিছু নথি চেয়েছে। এক সপ্তাহের মধ্যে সিবিআইয়ের হাতে ওই সমস্ত নথি তুলে দিতে হবে। হাই কোর্টের বক্তব্য, সুপ্রিম কোর্ট (Supreme Court) যেহেতু সন্দেশখালি কাণ্ডে সিবিআই তদন্তে স্থগিতাদেশ দেয়নি, তাই এই মামলায় রাজ্যকে সবরকম সহযোগিতা করতেই হবে।

    এখানেই শেষ নয়, সন্দেশখালির কয়েকটি স্পর্শকাতর এলাকায় সিসি ক্যামেরা বসানোর নির্দেশ দিয়েছিল আদালত। একই সঙ্গে নির্দেশ দেওয়া হয়েছিল পর্যাপ্ত আলোর ব্যবস্থা করার। সিবিআইয়ের অভিযোগ, রাজ্য সেসব নির্দেশ পালন করেনি। আদালত এদিন জানিয়ে দিয়েছে, ওই সব নির্দেশ পালন না করা হলে রাজ্যের বিরুদ্ধে আদালত অবমাননার মামলা দায়ের করা হবে।
  • Link to this news (প্রতিদিন)