• বিধ্বংসী আগুনে পুড়ে ছাই গঙ্গাভাঙনে উদ্বাস্তু পরিবারের ৪০টি বাড়ি, মৃত্যু মহিলার
    হিন্দুস্তান টাইমস | ০২ মে ২০২৪
  • বিধ্বংসী আগুনে পুড়ে ছাই হয়ে গেল ৪০টি বাড়ি। আর তাতে মৃত্যু হল এক মহিলার। নিখোঁজ রয়েছে এক শিশু। ঘটনায় অনেকেই আহত হয়েছেন। পাশাপাশি অগ্নিদগ্ধ হয়ে মৃত্যু হয়েছে বেশ কয়েকটি গবাদি পশুর। ভয়ঙ্কর অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে মালদার রতুয়া থানার মহানন্দাটোলা এলাকার জঞ্জালিটোলায় এবং হবিবপুর ব্লকের বুলবুলচণ্ডী অঞ্চলে। দমকলের একাধিক ইঞ্জিন ঘটনাস্থলগুলিতে পৌঁছে আগুন নিয়ন্ত্রণে আনে। তবে এমন ঘটনাকে কেন্দ্র করে তীব্র আতঙ্ক ছড়ায় স্থানীয়দের মধ্যে। তাছাড়া ঘরবাড়ি পুড়ে যাওয়ায় মাথার ছাদ হারিয়েছেন অনেকেই।

    জানা গিয়েছে, আগুনে দগ্ধ মহিলার নাম বীণাপাণি মণ্ডল। বুধবার দুপুরে প্রথমে জঞ্জালিটোলা এলাকায় আমবাগানের পাশে একটি বাড়িতে আগুন লাগে। গ্রীষ্মের দাবদহে সেই আগুন দ্রুত ছড়িয়ে পড়ে আশেপাশের বাড়িগুলিতে। আতঙ্কে বাসিন্দারা বাড়ি থেকে বেরিয়ে আসেন। প্রথমে তারাই আগুনে নিয়ন্ত্রণের চেষ্টা করেন কিন্তু, ক্রমেই আগুনের লেলিহান শিখা গ্রাস করে নিতে থাকে একের পর এক ৪০ টি বাড়ি। 

    পরে পুলিশ এবং দমকল বাহিনী খবর পেয়ে ঘটনাস্থলে পৌঁছয়। পাশাপাশি বিপর্যয় মোকাবিলা বাহিনীও ঘটনাস্থলে পৌঁছয় ।তারা বীণাপাণি দেবীকে উদ্ধার করে হাসপাতালে নিয়ে যায়। তবে চিকিৎসকরা তাকে মৃত ঘোষণা করেন। জানা গিয়েছে, বাড়ির ভিতরে আটকে ছিল আরও এক শিশু। তার খোঁজ পাওয়া যায়নি। কীভাবে আগুন লাগল তা এখনও স্পষ্টভাবে জানা যায়নি। তবে জানা গিয়েছে, ক্ষতিগ্রস্ত পরিবারগুলির সকলেই গঙ্গা-ভাঙনের উদ্বাস্তু পরিবার। স্থানীয় বিধায়কও খবর পেয়ে  ঘটনাস্থলে যান। ক্ষতিগ্রস্ত পরিবারগুলির পাশে থাকার বার্তা দিয়েছেন বিধায়ক। ভিটে হারানোর কান্নায় ভেঙে পড়েছে ক্ষতিগ্রস্ত পরিবারগুলি।

    এদিকে, এই ঘটনার পরে আগুন লাগে বুলবুলচণ্ডী অঞ্চলের একটি বাড়িতে। রান্না করার সময় কোনওভাবে উনুন আগুন লাগে। পরে গোটা বাড়িতে আগুন ছড়িয়ে পড়ে। ঘটনাস্থলে গিয়ে পুলিশ ও দমকল আগুন নিয়ন্ত্রণে আনে। তবে বাড়িতে বেশ কয়েকটি ছাগল ও ভেড়া ছিল। সেগুলিকে বের করে আনা সম্ভব হয়নি। ফলে অগ্নিদগ্ধ হয়ে সেগুলির মৃত্যু হয়। বাড়ির আসবাবপত্রও পুড়ে গিয়েছে।
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)