• রোলিং মিলের মোটর ফেটে ‘উল্কাপাত’ আসানসোলে, ক্ষতিগ্রস্ত একাধিক বাড়ি, আহত ১
    হিন্দুস্তান টাইমস | ০২ মে ২০২৪
  • ভরদুপুরে উল্কাপাতের খবর ছড়িয়ে পড়ায় আতঙ্ক ছড়াল পশ্চিম বর্ধমানের জামুড়িয়ার ইকরা শিল্পতালুকে। পরে জানা যায়, স্থানীয় একটি কারখানার মোটর ফেটে বিপত্তি। মোটরের যন্ত্রাংশ ছিটকে এসে ক্ষতিগ্রস্ত হয়েছে বেশ কয়েকটি বাড়ি। ঘটনাস্থলে পৌঁছেছে পুলিশ।

    বৃহস্পতিবার দুপুরে বিকট শব্দ শুনতে পান জামুড়িয়ার ইকরা শিল্প তালুকের বাসিন্দারা। কয়েক সেকেন্ডের মধ্যে আকাশ থেকে সজোরে স্থানীয় কয়েকটি বাড়ির ওপর ভারী কিছু পড়ে। এই ঘটনায় এলাকায় উল্কাপাতের খবর রটে যায়। যে সব জায়গায় ওই ভারি জিনিস আঘাত করেছে সেখানে জড়ো হন স্থানীয়রা। ভারী জিনিসের আঘাতে একটি বাড়ির ছাদের এক কোণা ও অন্য একটি বাড়ির অ্যাসবেসটাস ভাঙে। কয়েকটি অংশ পরিত্যক্ত জমির ওপর পড়ে।

    পড়তে থাকুন: মুর্শিদাবাদে কংগ্রেস নেতাকে বন্দুক হাতে তাড়া করলেন TMCর অঞ্চল সভাপতি

    যদিও কিছুক্ষণ পর জানা যায় উল্কাপাতের ঘটনা ঘটেনি। লাগোয়া এলাকায় থাকা গ্রেট ইস্টার্ন নামের এক রোলিং মিল কারখানায় মোটরের হুইল খুলে গিয়ে ওই রোলিং মিলের চাল ফুটে জামুড়িয়ার তিন পৃথক স্থানে ছিটকে পড়ে।

    ইকরা গ্রামের বাউড়িপাড়ার অমর বাদ্যকর নামের এক ব্যক্তির বাড়ির উঠোনে আছড়ে পড়ে সেই যন্ত্রাংশ, এই ঘটনায় তার মেয়ে বছর ১৮ ঝুলন বাদ্যকর গুরুতরভাবে আহত হয়। তার শরীরের কিছু অংশ আঘাত লাগে। দ্রুত তাকে স্থানীয় আকলপুর উপ-স্বাস্থ্য কেন্দ্রে চিকিৎসার জন্য নিয়ে যাওয়া হয়। এর পাশাপাশি প্রতিবেশী অনিল বাদ্যকর এর বাড়ির ছাদে ওই যন্ত্রাংশটি আঘাত করে ছিটকে পড়ে অমর বদ্যাকরের বাড়ির উঠোন।

    যদিও প্রথমদিকে এই ঘটনাটি উল্কাপাতের ঘটনা বলে চারিদিকে গুজব রটে যায়। পরে অবশ্য যন্ত্রাংশ ছিটকে পড়ার খবর সামনে আসে। এই মুহূর্তে ঘটনার স্থলে পুলিশের বিশাল বাহিনী ঘিরে রেখেছে এলাকাটিকে। কিভাবে এই ঘটনা ঘটলো ও এই ঘটনায় ক্ষতিগ্রস্ত মানুষজন এদের কিভাবে ক্ষতিপূরণ দেওয়া যায় সে সকল নিয়েই চলছে এখন জোর আলোচনা। জানা গেছে, ইকরা এলাকাতেই নয়, ইকরার রাজারামডাঙ্গা ও জাদুডাঙ্গা এলাকাতেও এই কারখানার যন্ত্রাংশ ছিটকে পড়ে সেখানেও ক্ষতিগ্রস্ত হয়েছে বেশ কিছু বাড়ি - ঘর। বর্তমানে পুলিশের উচ্চপদস্থ আধিকারিকেরা ঘটনার ফলে পৌঁছে সরজমিনে ঘটনার তদন্ত শুরু করেছেন।

    এদিকে এই ঘটনার প্রেক্ষিতে ওই গ্রেট ইস্টার্ন কারখানার সামনেই রাস্তা অবরোধ করে ক্ষতিপূরণের দাবিতে বিক্ষোভ দেখাচ্ছে মানুষ। এদিকে কারখানার ভেতরে গিয়ে দেখা যায় ওই কারখানার যন্ত্রাংশ উড়ে তিনটি অংশে ছিটকে গিয়েছে। এই ঘটনার পরপরই বিক্ষুব্ধ মানুষজন ওই কারখানার চত্বরে ঢুকে ব্যাপক ভাঙচুর চালায়।

     
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)