• সৌমিত্রের দলকে গোহারান হারিয়েছিলেন! জন্মদিনে রইল সত্যজিতের ক্রিকেটপ্রেমের গল্প
    হিন্দুস্তান টাইমস | ০২ মে ২০২৪
  • সত্যজিৎ রায়ের আজ জন্মবার্ষিকী। বহুমুখী প্রতিভা বললে বাঙালিদের সবার আগে যাঁর নাম মনে আসে তিনি হলেন সত্যজিৎ রায়। আঁকা থেকে গল্প, পরিচালনা সবেতেই তিনি তাঁর ছাপ রেখে গিয়েছেন। তবে এত কিছুর মধ্যে ফেলুদা যেন তাঁর তৈরি করা অন্যতম কালজয়ী চরিত্র। তবে জানেন কি ফেলুদা যে ক্রিকেট খেলতে ভালোবাসে সেটা আদতে তার স্রষ্টার গুণ! হ্যাঁ, একেবারেই তাই। সত্যজিৎ রায়ের জন্মদিনে জানুন তাঁর ক্রিকেট প্রেমের কথা।

    সত্যজিৎ রায় ভীষণ ক্রিকেট খেলতে ভালোবাসতেন। তিনি দুর্দান্ত স্পিন বোলিং করতেন। জানা যায় ১৯৬২ সালে ইডেন গার্ডেনসে একটি প্রদর্শনী ম্যাচে আয়োজন হয়েছিল। সেখানে যে দুটো দল মুখোমুখি হয়েছিল সেগুলো হল হেমন্ত মুখোপাধ্যায় একাদশ টিম এবং কানন দেবী একাদশ টিম। আর এই হেমন্ত মুখোপাধ্যায় একাদশ টিমের ক্যাপ্টেন ছিলেন সত্যজিৎ রায়। ভাইস ক্যাপ্টেন ছিলেন খোদ মহানায়ক উত্তম কুমার। অন্যদিকে কানন দেবী একাদশ টিমের ক্যাপ্টেন ছিলেন জহর গঙ্গোপাধ্যায়। আর ভাইস ক্যাপ্টেন ছিলেন সত্যজিতের মানসপুত্র সৌমিত্র চট্টোপাধ্যায়।

    এই ম্যাচে সৌমিত্র দুর্দান্ত ব্যাটিং করলেও, সত্যজিৎ রায়ের ফাটাফাটি স্পিন বোলিংয়ের সামনে সবই ফিকে হয়ে যায়। তিনিই দর্শকদের মন কেড়ে নিয়েছিলেন।

    সত্যজিৎ রায় ১৯২১ সালের ২ মে জন্মগ্রহণ করেন। প্রথম জীবনে সাংবাদিকতা করলেও পরে সিনেমা বানানোয় মন দেন। তাঁর তৈরি করা প্রথম ছবি হল পথের পাঁচালি। এরপর তিনি সোনার কেল্লা, নায়ক, অপু ট্রিলজি, চারুলতা, মহানগর, ইত্যাদি ছবি তৈরি করেন। লেখেন একাধিক বইও। তাঁর তৈরি করা ফেলুদা, প্রফেসর শঙ্কু আজও বাঙালিদের পছন্দের চরিত্র। তাঁর আঁকার হাতও ভীষণ ভালো ছিল।
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)