• কংগ্রেসের সমালোচনা করলেই পরীক্ষায় 'পুরো নম্বর', বিশ্ববিদ্যালয়ের বিরুদ্ধে অভিযোগ
    হিন্দুস্তান টাইমস | ০২ মে ২০২৪
  • কঙ্গনা রানাওয়াতকে সঙ্গে দেখা করানোর লোভ দেখানো হয়েছিল। কংগ্রেসের বিরুদ্ধে সরব হলে ইন্টারনাল পরীক্ষায় পুরো নম্বর দেওয়া হবে বলে আশ্বস্ত করেছিল বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। এমনই অভিযোগ উঠল গ্রেটার নয়ডার গালগোটিয়াস বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের বিরুদ্ধে। নিজেকে গালগোটিয়াস বিশ্ববিদ্যালয়ের পড়ুয়া হিসেবে দাবি করে লক্ষ্মী শর্মা নামে এক যুবতী সোশ্যাল মিডিয়ায় 'এক্স'-এ বলেন, ‘আমরা আমাদের ভুল বুঝতে পারি। আমরা বুঝতে পারিনি যে এটা প্রোপাগান্ডা ছিল। আমাদের বলা হয়েছিল যে কঙ্গনা রানওয়াতের সঙ্গে দেখা করার সুযোগ মিলবে। ছাত্র সংসদের তরফে আমি সকলের কাছে ক্ষমাপ্রার্থনা করছি। আমাদের জড়ো হতে বাধ্য করেছিল বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ এবং আমাদের সেই প্ল্যাকার্ড তুলে দিয়েছিল। আমরা মূলত অরাজনৈতিক। কিন্তু কর্তৃপক্ষের তরফে আশ্বাস দেওয়া হয়েছিল যে আমাদের পুরো নম্বর দেওয়া হবে।’

    সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় গালগোটিয়াস বিশ্ববিদ্যালয়ের একটি ভিডিয়ো সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়ে গিয়েছে। উত্তরাধিকার কর এবং সম্পত্তি বণ্টনের মতো যে বিষয়গুলি রাজনৈতিক সংঘাত চলছে, তা নিয়ে কংগ্রেসের সদর দফতরের দিকে মিছিল করে যাচ্ছিলেন গালগোটিয়াস বিশ্ববিদ্যালয়ের পড়ুয়ারা। সেইসময় সংবাদমাধ্যম আজতকের তরফে কয়েকজন পড়ুয়ার সাক্ষাৎকার নেওয়া হয়েছিল। কিন্তু কোনও প্রশ্নেরই ঠিকঠাক জবাব দিতে পারেননি পড়ুয়ারা।

    বিক্ষোভ মিছিলের কারণ হিসেবে নিজেকে পড়ুয়া হিসেবে দাবি করা একজন বলেন যে তিনি উন্নত ভারত চান। পালটা প্রশ্নের জবাবে তিনি আর কিছু বলতে পারেননি। কেউ-কেউ তো প্ল্যাকার্ড লেখা স্লোগানও পড়তে পারেননি। অধিকাংশ প্ল্যাকার্ডেই উত্তরাধিকার কর, সম্পত্তি বণ্টন, মঙ্গলসূত্র নিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর মন্তব্যের মতো বিভিন্ন বিষয় নিয়ে লেখা ছিল।

    তারইমধ্যে লক্ষ্মীর টুইট সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়ে গিয়েছে। তবে তিনি আদৌও গালগোটিয়াস বিশ্ববিদ্যালয়ের পড়ুয়া কিনা, সেটার সত্যতা যাচাই করেনি হিন্দুস্তান টাইমস বাংলা। তাঁর পরিচয় নিয়ে প্রশ্নের মধ্যে অনেকেই লক্ষ্মীর পাশে দাঁড়িয়েছেন। কেউ-কেউ তাঁর সমালোচনাও করেছেন।

    এক নেটিজেন বলেন, 'সত্যিকথা বলতে সাহস লাগে। আপনি যে নিজের ভুলটা বুঝতে পেরেছেন, সেটা খুব ভালো বিষয়। নিজের জায়গায় ফিরে যান এবং পড়াশোনার উপর ফোকাস করুন। ভবিষ্যতের জন্য অনেক অভিনন্দন। বিজেপির থেকে দূরে থাকুন। এই দলটা শুধুমাত্র মানুষকে বোকা বানাচ্ছে।' একজন বলেন, ‘আপনার সততার প্রশংসা করছি। এটা পড়ুয়াদের দোষ নয়। এটার পুরো দোষ হল বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের।’
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)