• কতটা তাপমাত্রা সহ্য করতে পারে আমাদের শরীর? হিটওয়েবের মধ্যেই জেনে রাখুন
    Aajtak | ০৩ মে ২০২৪
  • Heat Wave Alert: গরমে এখনই তাপপ্রবাহে পরিণত হয়েছে। অনেক জায়গায় তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াস পার হয়ে গিয়েছে। আবহাওয়া বিভাগ বলেছে মে মাসে গরম আরও বাড়বে। বেশিরভাগ এলাকায় তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে বেশি থাকবে বলে মনে করা হচ্ছে। আবহাওয়া বিভাগ বলেছে এই মরশুমে হিট ওয়েভ দিন সংখ্যা আরও বাড়তে পারে। দিল্লি সহ উত্তর ভারতে সবচেয়ে বেশি প্রভাব দেখা যাবে। 

    একটি প্রেস বিজ্ঞপ্তি জারি করে আবহাওয়া বিভাগ বলেছে, দক্ষিণ রাজস্থান, পশ্চিম মধ্যপ্রদেশ, বিদর্ভ, মাড়ওয়াড় এবং গুজরাতে মে মাসে ৮ থেকে ১১ দিন পর্যন্ত হিটওয়েভ চলতে পারে। অন্যান্য ৫ থেকে ৭ দিন পর্যন্ত হিটওয়েভ চলার সম্ভাবনা আছে।

    এতে উদ্বেগ বাড়াতে কথা হয়, তাই সাধারণত মে মাসে ভারতে এবং মধ্য ভারতে প্রায় হিটওয়েভ তিন দিন ছিল। আবহাওয়া বিভাগ বলেছে এপ্রিলে পশ্চিমবঙ্গের কিছু হিসেব ১৫ দিন এবং ওডিশায় ১৬ দিন হিটওয়েভ চলছে। আপনি আপনার একটি রেকর্ড আছে।

    ক্রমাগত বাড়তি গরম

    ভারতে গরম বাড়ছে। বহু বছর ধরে তাপমাত্রার রেকর্ড করা হার সাল ভেঙে যাচ্ছে। ২০২৩-এ দেশের তাপমাত্রা ০.৬৯ ডিগ্রি সেলসিয়াস বেশি থাকছে। আগে ২-১৬-এ আরও ০.৭১ ডিগ্রি সর্বোচ্চ তাপমাত্রা বৃদ্ধি ছিল। দুশ্চিন্তামূলক কথা হচ্ছে যে ইতিহাসে এখন পর্যন্ত ৫ বছর যারা সবচেয়ে বেশি গরম রেকর্ড হয়েছে, তা গত ১৪ বছরের মধ্যেই রেকর্ড হয়েছে।

    আবহাওয়া বিভাগ অনুযায়ী, এখন পর্যন্ত ২০১৬, ২০২৩, ২০০৯, ২০১৭ এবং ২০১০ সবচেয়ে বেশি বছর। ২০০৯-এ ০.৫৫ ডিগ্রি, ২০১৭-এ ০.৫৪ ডিগ্রি এবং ২০১০-এ ০.৫৩ ডিগ্রি তাপমাত্রা বেড়েছে। ১৯০ মিনিস্ট্রি অফসস্টিকস এর রিপোর্ট আলাদা আলাদা হিট, ২০২২ তে চলুন স্ট্যাটাস আলাদা- ১৯০. কখন, আগে ২০২১-এ প্রায় ২৯ দিন ছিল তাপপ্রবাহ। আবহাওয়ার তথ্য বিভাগ অনুসারে, ২০২৩ সালে তাপপ্রবাহ ১৬৬ দিন স্থায়ী হয়েছিল।

    কখন হিটওয়েভ বলে মনে করা হয়?

    এর একটি প্যারামিটার রয়েছে। যখন তাপমাত্রা ক্ষেত্র এলাকা ৪০ ডিগ্রি, কাছের এলাকা ৩৭ ডিগ্রী এবং পাহাড়ি এলাকা ৩০ ডিগ্রি পার করা হয়, তখন আবহাওয়া বিভাগ হিটওয়েভ ঘোষণা করা হয়। একইভাবে বিভিন্ন স্থানে স্বাভাবিক তাপমাত্রা রয়েছে। যে কোনও স্থানে তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে ৪.৫ থেকে ৬.৪ ডিগ্রি বেশি হলে তাপপ্রবাহ ঘোষণা করা হয়।

    তাপমাত্রা পরিমাপ কীভাবে?
    পৃথিবীতে দুই ধরনের থার্মোমিটার দিয়ে তাপমাত্রা মাপা হয়। প্রথমটি 'ড্রাই বাল্ব' থার্মোমিটার এবং দ্বিতীয়টি 'ওয়েট বাল্ব' থার্মোমিটার। বাতাসের তাপমাত্রা একটি শুকনো বাল্ব থার্মোমিটার দিয়ে পরিমাপ করা হয়। অন্যদিকে, ভেজা বাল্ব থার্মোমিটার বাতাসের আর্দ্রতা বা আর্দ্রতা পরিমাপ করে। ওয়েট বাল্ব থার্মোমিটারের ফলাফল আমাদের কাছে গুরুত্বপূর্ণ।

    আমরা কত তাপ সহ্য করতে পারি?
    আমাদের শরীরের স্বাভাবিক তাপমাত্রা ৩৭ ডিগ্রি সেলসিয়াস। যেখানে আমাদের ত্বকের তাপমাত্রা ৩৫ ডিগ্রি সেলসিয়াস। বিভিন্ন তাপমাত্রার কারণে ঘাম হয়। ঘাম বাষ্পীভূত হলে তা শরীরের ভেতরের তাপও কেড়ে নেয়।

    এখন এমন পরিস্থিতিতে যদি ওয়েট বাল্বের থার্মোমিটারের তাপমাত্রা ৩৫ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত হয়, তাহলে কোনও সমস্যা নেই। কিন্তু বেশি হলে তা কঠিন হতে পারে কারণ ৩৫ ডিগ্রির কম তাপমাত্রা মানুষের জন্য স্বাভাবিক বলে মনে করা হলেও এর বেশি বা তার বেশি তাপমাত্রা বড় ধরনের সমস্যা সৃষ্টি করতে পারে। কারণ তাপমাত্রা ৩৫ ডিগ্রি বা তার বেশি হলে বাতাসে প্রচুর আর্দ্রতা থাকে এবং এর কারণে ঘাম বাষ্পীভূত হতে পারে না। এমন অবস্থায় শরীরের তাপ বাড়তে থাকে। আর এভাবে একটানা ছয় ঘণ্টা চলতে থাকলে ব্যক্তির মৃত্যু পর্যন্ত হতে পারে।

    কিন্তু কেন এমন?

    কারণ মানুষের শরীর ৩৫ ডিগ্রি পর্যন্ত তাপমাত্রা সহ্য করতে পারে। তবে এটি ব্যক্তির উপরও নির্ভর করে। আসলে, যখন ওয়েট বাল্বের থার্মোমিটারের তাপমাত্রা ৩৫ ডিগ্রি সেলসিয়াস বা তার বেশি রেকর্ড করে, তখন এটি দেখায় যে বাতাসে আর্দ্রতা বাড়ছে। এ কারণে ঘাম হওয়া সম্ভব হয় না। শরীরে তাপ বাড়তে থাকে এবং হিটস্ট্রোক হয়। অঙ্গ-প্রত্যঙ্গ অকেজো হতে শুরু করে এবং তারপর মৃত্যু ঘটে।

     
  • Link to this news (Aajtak)