• শিয়ালদায় লোকালে ভিড় কমতে পারে কবে থেকে? বড় আপডেট দিল রেল
    Aajtak | ০৩ মে ২০২৪
  • খুব শীঘ্রই শিয়ালদা মেন ও নর্থ শাখায় ১২ বগির লোকাল ট্রেন চালু হবে। শিয়ালদা স্টেশনে ১ থেকে ৫ নম্বর প্ল্যাটফর্মের দৈর্ঘ্য বাড়ানোর কাজ চলছে। পূর্ব রেলের তরফে জানানো হয়েছে, সেই কাজ প্রায় শেষের পথে। ফলে খুব তাড়াতাড়ি শিয়ালদা ডিভিশনের সমস্ত লোকাল ট্রেন ১২ বগির চালানো হবে।

    রেলের তরফে জানানো হয়েছে, প্ল্যাটফর্ম সম্প্রসারণের সময় প্রাথমিক ফোকাসগুলির মধ্যে একটি হল স্টেশনের সিগন্যালিং এবং অন্যান্য গুরুত্বপূর্ণ সিস্টেমের জন্য খনন করা। এর জন্য বিদ্যমান ইলেকট্রিক নেটওয়ার্কের কোনও ক্ষতি এড়াতে সাবধানতা অবলম্বন করতে হবে। যাইহোক, সিগন্যাল এবং ইয়ার্ড লেআউট পরিবর্তনের জন্য সম্পর্কিত ওভারহেড কেবল এবং নন-ইন্টারলকিংয়ের কাজ সম্পূর্ণ করতে প্রায় মে মাস লাগবে। এরপর শিয়ালদহে ৫ নম্বর প্ল্যাটফর্মের দৈর্ঘ্য বাড়ানোর কাজ শুরু হবে। আশা করা হচ্ছে যে জুনের মধ্যে শিয়ালদা মেন সেকশনের ১ থেকে ৫ পর্যন্ত সমস্ত প্ল্যাটফর্ম থেকেই ১২ বগির লোকাল ট্রেন চালানো শুরু হয়ে যাবে।

    শিয়ালদা দক্ষিণ বিভাগের প্রায় সমস্ত ইএমইউ লোকাল এখন ১২ বগির। শিয়ালদা মেন অর্থাৎ শিয়ালদা-রানাঘাট-কৃষ্ণনগর সেকশন এবং শিয়ালদা নর্থ অর্থাৎ শিয়ালদা-বনগাঁ সেকশনে এখনও পর্যন্ত ১২ বগির সব ট্রেন চালানো হয় না। এবার সেই সমস্যা মিটতে চলেছে। ১২ বগির হলে প্রতিটি লোকাল ট্রেনে গড়ে আরও ৩৩০ জন যাত্রী আরামে বসতে পারবেন। এছাড়াও, দাঁড়িয়েও প্রায় ১২০০ জন অতিরিক্ত যাত্রী ভ্রমণ করতে পারে।
  • Link to this news (Aajtak)