• অনিশ্চিত আমেঠি ও রায়বেরেলি কেন্দ্রের কংগ্রেস প্রার্থী 
    দৈনিক স্টেটসম্যান | ০৩ মে ২০২৪
  • দিল্লি, ২ মে  ?   বৃহস্পতিবারও জানা গেল না উত্তরপ্রদেশের আমেঠি ও রায়বেরেলি কেন্দ্র থেকে কংগ্রেস প্রার্থী কারা ? গোটা দেশে এই দুই কেন্দ্রে গান্ধি পরিবারের দুই উত্তরসুরি রাহুল ও প্রিয়াঙ্কা গান্ধির নাম শোনা গেলেও তাঁরা আদৌ বিজেপির চ্যালেঞ্জের মোকাবিলা করবেন কিনা তা নিয়ে যথেষ্ট সন্দেহ রয়েছে । শুক্রবার , ৩ মে এই দুই কেন্দ্রেই মনোনয়ন জমার শেষ দিন। এদিকে বুধবার আমেঠী, রায়বেরেলিতে কংগ্রেস প্রার্থী নিয়ে দলের সভাপতি মল্লিকার্জুন খাড়গে প্রিয়াঙ্কা গান্ধি বঢরার সঙ্গে বৈঠক করেন। দু’জনেই কর্নাটকের গুলবর্গায় প্রচারে গিয়েছিলেন। সেখানে জনসভার পরেই তাঁদের কথা হয়েছে। বুধবার রাহুল মধ্যপ্রদেশে প্রচারে যাচ্ছেন। তার আগে তাঁর সঙ্গেও দলের সভাপতির বৈঠক হবে বলে কংগ্রেস সূত্রের খবর। এর পরেই অমেঠী, রায়বরেলীর প্রার্থী নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত হবে। শেষ পাওয়া খবরে জানা গেছে, কংগ্রেসের নেতা-কর্মীদের অনুরোধ সত্ত্বেও প্রিয়াঙ্কা বঢরা লোকসভা নির্বাচনে প্রার্থী হতে রাজি নন। কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়গেকে তিনি সে কথা তিনি জানিয়ে দিয়েছেন বলে দলীয় সূত্রের খবর। কিন্তু রাহুল ওয়েনাড়ের পাশাপাশি আমেঠী বা রায়বেরেলি থেকে প্রার্থী হবেন কি না তা বৃহস্পতিবার জানা যায়নি ।
    আমেঠী এবং রায়বেরেলি— উত্তরপ্রদেশের এই দু’টি লোকসভা কেন্দ্রেই আগামী ২০ মে ভোটগ্রহণ। ৩ মে মনোনয়ন জমা দেওয়ার শেষ দিন। এআইসিসি মুখপাত্র জয়রাম রমেশ বুধবার জানিয়েছিলেন, দিন দেড়েকের মধ্যে ওই দুই কেন্দ্রে প্রার্থী ঘোষণা হবে। দলের একটি সূত্র জানাচ্ছে, বৃহস্পতিবার দলের কেন্দ্রীয় নির্বাচনী কমিটির বৈঠকে এ বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে।
     
    আমেঠী থেকে বিজেপির বিদায়ী সাংসদ স্মৃতি ইরানি মনোনয়ন জমা দিয়ে দিয়েছেন। কিন্তু তাৎপর্যপূর্ণ ভাবে এখনও রায়বেরেলিতে কোনও প্রার্থী ঘোষণা করেনি বিজেপি। দলের একটি সূত্র জানাচ্ছে, কংগ্রেসের প্রার্থী ঘোষণার পরেই এ বিষয়ে পদক্ষেপ করা হবে।
     
    সোমবার রাতে কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়গের সঙ্গে প্রিয়াঙ্কার আলোচনা হয়। প্রিয়াঙ্কা তাঁকে জানিয়েছেন, তিনি গোটা দেশে প্রচারে মন দিতে চান। শুধু রায়বেরেলি বা আমেঠীতে থেকে লড়লে তিনি একটি আসনে আটকে যাবেন। তবে রাজনৈতিক বিশ্লেষকদের একাংশ মনে করছেন, উত্তরপ্রদেশে দুই আসন থেকে গান্ধি পরিবারের কেউ না লড়লে কংগ্রেস ভোটের ময়দান ছেড়ে পালাচ্ছে, এমন বার্তা যাবে। তাই রাহুলকে রায়বেরেলি থেকে  প্রার্থী করা হতে পারে বলে সূত্রের খবর।
     
    ২০১৯ সালের আগে পর্যন্তও আমেঠি কংগ্রেসের গড় হিসেবেই পরিচিত ছিল। তবে সেবার লোকসভা নির্বাচনে সব হিসাব নিকাশ পালটে দেন বিজেপি প্রার্থী তথা কেন্দ্রীয় মন্ত্রী স্মৃতি ইরানি। গত ২৬ এপ্রিল ভোটগ্রহণ হয়েছে কেরালার ওয়েনাড়ে। রাহুল দ্বিতীয়বারের জন্য সে কেন্দ্রে থেকে সাংসদ নির্বাচিত হওয়ার দৌড়ে রয়েছেন। এবার শুধুমাত্র ওয়েনাড় থেকেই প্রতিদ্বন্দ্বিতা করেছেন রাহুল। পাশাপাশি তিনি আমেঠি বা রায়বেরেলি থেকে লড়েন কিনা সেটাই এখন দেখার।
     
    জল্পনার অবসান ঘটিয়ে বৃহস্পতিবারেই দুই আসনে প্রার্থী ঘোষণা হতে চলেছে বলে কংগ্রেস জানালেও শেষ পাওয়া খবরে নাম ঘোষণা হয়নি বলে খবর। দলের সেন্ট্রাল ইলেকশন কমিটি ইতিমধ্যেই দুই কেন্দ্রে প্রার্থীদের নামে সিলমোহর দিয়েছে বলে সূত্রের খবর। বৃহস্পতিবারের মধ্যেই নাম ঘোষণা হবে এমনটাই জানিয়েছিলেন দলের সাধারণ সম্পাদক জয়রাম রমেশ।
  • Link to this news (দৈনিক স্টেটসম্যান)