• চন্দ্রিমার রাজভবনে প্রবেশে নিষেধাজ্ঞা, ঢুকবে না পুলিশও
    এই সময় | ০৩ মে ২০২৪
  • রাজ্যপাল সি ভি আনন্দ বোসের বিরুদ্ধে উঠেছে শ্লীলতাহানির অভিযোগ। আর সেই ঘটনায় কড়া বিবৃতি দিয়েছেন রাজ্যের মন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য। এবার সেই বিবৃতির জেরে নিষিদ্ধ করা হল মন্ত্রীর রাজভবনে প্রবেশ। এক বিবৃতি এই বিষয়টি জানিয়েও দেওয়া হয়েছে।কী বলেছেন চন্দ্রিমা?রাজভবনের এক চুক্তিভিত্তিক কর্মীর শ্লীলতাহানির অভিযোগ উঠেছে রাজ্যপাল সি ভি আনন্দ বোসের বিরুদ্ধে। সেই মর্মে দায়ের হয়েছে অভিযোগও। আর সেই অভিযোগের প্রেক্ষিতে রাজ্যের মন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য বলেন, 'রাজ্যেপালের বিরুদ্ধে থানায় অভিযোগপত্র জমা গিতে গিয়েছেন এক মহিলা। নারী নির্যাতনের অভিযোগ রাজ্যপালের বিরুদ্ধে। এ কী ধরনের ঘটনা ঘটছে! যে রাজ্যপাল বলেন তিনি পিস রুম খুলবেন, সকলের অভিযোগ শুনবেন, সেই অভিযোগের নিস্পত্তিও করবেন, সেই পিস রুম কি আসলে নারী সম্মানের পিস হেভেন হয়ে গিয়েছে? যেখানে প্রধানমন্ত্রী বারেবারে নারী শক্তির কথা বলছেন, সেখানে রাজ্যপাল নারীর অপমান করছেন, অসম্মান করছেন, তাও বাংলার মাটিতে!'

    রাজভবন কী জানাচ্ছে?চন্দ্রিমার এহেন মন্তব্যের জেরে তাঁর রাজভবনে প্রবেশের উপরে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। এক বিবৃতিতে জানা হয়েছে, 'রাজ্যপাল সি ভি আনন্দ বোসের বিরুদ্ধে মানহানিকর ও সংবিধানবিরোধী বিবৃতির জন্য, অর্থ দফতরের প্রতিমন্ত্রী (স্বাধীন দায়িত্বপ্রাপ্ত) চন্দ্রিমা ভট্টাচার্যের কলকাতা, দার্জিলিং এবং ব্যারাকপুরের রাজভবন প্রাঙ্গণে প্রবেশ নিষিদ্ধ করা হয়েছে।' একইসঙ্গে আরও জানান হয়েছে যে, মন্ত্রীর কোনও অনুষ্ঠানেও অংশ নেবেন না রাজ্যপাল। পাশাপাশি মন্ত্রীর বিরুদ্ধে আইনি পদক্ষেপের বিষয়ে পরামর্শের জন্য দেশের অ্যাটর্নি জেনারেলের সঙ্গে যোগাযোগ করা হয়েছে। এমনকী রাজভবনে পুলিশের ঢোকার উপরেও নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

    এদিকে এই ঘটনার প্রেক্ষিতে এক্স হ্যান্ডেলে রাজ্যপাল লেখেন, 'আমি কৌশলে বানানো গল্পে ভয় পাব না। কেউ যদি আমাকে অপমান করে নির্বাচনী সুবিধা পেতে চায়, ইশ্বর তাঁদের মঙ্গল করুন। কিন্তু বাংলায় দুর্নীতি এবং হিংসার বিরুদ্ধে আমার লড়াই থামাতে পারবে না।' প্রসঙ্গত, দেশের সংবিধানের ৩৬১ নম্বর অনুচ্ছেদ অনুসারে পদে থাকা কোনও রাজ্যপাল বা রাষ্ট্রপতির বিরুদ্ধে ফৌজদারি বা দেওয়ানি মামলা দায়ের করা যায় না বলেই জানা যাচ্ছে। এমনকি তাঁর বিরুদ্ধে কোনও তদন্ত, কিংবা তাঁকে জিজ্ঞাসাবাদও করা যায় না। এছাড়া এই ধরণের মামলা আদালতেও গ্রাহ্য হয় না। এদিকে লোকসভা নির্বাচনের মাঝে এদিনই রাজ্যে এসেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তাঁর সফরের আগেই এই ঘটনায় রীতিমতো চাঞ্চল্য ছড়িয়েছে রাজ্য রাজনীতিতে।
  • Link to this news (এই সময়)