• শুক্রবার হাই-মাদ্রাসা, ফাজিল, আলিমের ফলপ্রকাশ! কখন, কোথায় ও কীভাবে দেখতে হবে?
    হিন্দুস্তান টাইমস | ০৩ মে ২০২৪
  • আগামিকাল হাই-মাদ্রাসা, আলিম এবং ফাজিল পরীক্ষার ফলাফল প্রকাশিত হতে চলেছে। পশ্চিমবঙ্গ মাদ্রাসা শিক্ষা পর্ষদের তরফে জানানো হয়েছে যে সাংবাদিক বৈঠক করে শুক্রবার দুপুর ২ টোয় আনুষ্ঠানিকভাবে হাই-মাদ্রাসা, আলিম এবং ফাজিল পরীক্ষার ফলপ্রকাশ করা হবে। তবে অনলাইনে রেজাল্ট দেখার জন্য আরও কিছুটা অপেক্ষা করতে হবে পড়ুয়াদের। দুপুর ২ টো ৩০ মিনিট থেকে প্রার্থীরা ওয়েবসাইটের মাধ্যমে হাই-মাদ্রাসা, আলিম এবং ফাজিল পরীক্ষার রেজাল্ট দেখতে পারবে। www.wbbme.org এবং www.wbresults.nic.in থেকে রেজাল্ট দেখা যাবে বলে পশ্চিমবঙ্গ মাদ্রাসা শিক্ষা পর্ষদের তরফে জানানো হয়েছে।

    ১) 'West Bengal Board of Madrasah Education'-র অফিসিয়াল ওয়েবসাইট www.wbbme.org-তে যেতে হবে।

    ২) হোমপেজের উপরের দিকে ‘RESULT 2024’ আছে। তাতে ক্লিক করতে হবে।

    ৩) আরও একটি নতুন পেজ খুলে যাবে। সেখানে হাই-মাদ্রাসা, আলিম এবং ফাজিল পরীক্ষার রেজাল্ট দেখার সুযোগ মিলবে। আলিমের ফলাফল দেখতে 'Alim' লিঙ্কে ক্লিক করতে হবে। একইভাবে হাই-মাদ্রাসা এবং ফাজিলের রেজাল্ট দেখতে যথাক্রমে 'High Madrasah' এবং 'Fazil' লিঙ্কে ক্লিক করতে হবে পড়ুয়াদের।

    ৪) তাহলে একটি নতুন পেজ খুলে যাবে। সেখানে নিজেদের রোল নম্বর দিয়ে পরীক্ষার্থীরা নিজেদের ফলাফল দেখতে পারবে।

    পশ্চিমবঙ্গ মাদ্রাসা শিক্ষা পর্ষদের তরফে জানানো হয়েছে, শুক্রবারই মার্কশিট ও সার্টিফিকেট বিতরণ করা হবে। মাদ্রাসা শিক্ষা পর্ষদের নির্ধারিত ক্যাম্প অফিস থেকে হাই-মাদ্রাসা এবং সিনিয়র মাদ্রাসাদের প্রধানদের হাই-মাদ্রাসা, আলিম এবং ফাজিল পরীক্ষার মার্কশিট ও সার্টিফিকেট সংগ্রহ করার আর্জি জানানো হয়েছে। 

    ১) ২০২৩ সালে হাই-মাদ্রাসায় পাশের হার ছিল ৮৮.০৯ শতাংশ। প্রথম হয়েছিল মুর্শিদাবাদের আশিক ইকবাল। দ্বিতীয় হয়েছিল নাসিরউদ্দিন মোল্লা। তৃতীয় হয়েছিল নাসিরউদ্দিন মোল্লা।

    ২) ২০২৩ সালে আলিমে পাশের হার ছিল ৯০.৬৯ শতাংশ। প্রথম হয়েছিল মহম্মদ সুজাউদ্দিন লস্কর। দ্বিতীয় হয়েছিল করিমুল ইসলাম মণ্ডল এবং আবদুল হালিম। তৃতীয় হয়েছিল আবদুর রহমান।

    ৩) গতবার ফাজিলে পাশের হার ৯১.১৫ শতাংশ ছিল। প্রথম হয়েছিল ফাহিম আখতার। দ্বিতীয় হয়েছিল মোজাম্মেল মল্লিক। তৃতীয় হয়েছিল ইজাজ আহমেদ মণ্ডল।
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)