• সাংবিধানিক রক্ষাকবচ থাকায় রাজ্যপালের বিরুদ্ধে তদন্তও করতে পারবে না পুলিশ
    হিন্দুস্তান টাইমস | ০৩ মে ২০২৪
  • রাজ্যপাল সিভি আনন্দ বোসের বিরুদ্ধে কলকাতা পুলিশের কাছে শ্লীলতাহানির অভিযোগ দায়ের করেছেন রাজভবনেরই এক মহিলা কর্মী। সেই ঘটনার তদন্ত শুরু করেছে লালবাজার। কিন্তু আইনজ্ঞরা বলছেন, রাজ্যপালের বিরুদ্ধে কোনও পদক্ষেপ করার এক্তিয়ার নেই পুলিশের। সংবিধানের রক্ষাকবচ উপভোগ করেন রাজ্যপাল। ওদিকে অভিযোগ ওঠার পর প্রায় ৩ ঘণ্টা কাটতে চললেও রাজভবনের তরফে কোনও বিবৃতি জারি না হওয়ায় প্রশ্ন উঠতে শুরু করেছে।

    আইনজ্ঞরা বলছেন, সংবিধানের ৩৬১ নম্বর অনুচ্ছেন অনুসারে পদাসীন কোনও রাজ্যপাল বা রাষ্ট্রপতির বিরুদ্ধে কোনও ফৌজদারি বা দেওয়ানি মামলা করা যায় না। এমনকী তাঁর বিরুদ্ধে কোনও তদন্ত বা তাঁকে জিজ্ঞাসাবাদও করা যায় না। এই ধরণের মামলা আদালতে গ্রাহ্য হয় না। বছর কয়েক আগে মধ্যপ্রদেশ হাইকোর্ট এক রায়ে স্পষ্ট করে দিয়েছে, রাজ্যপালের বিরুদ্ধে কোনও ফৌজদারি মামলার শুনানি করবে না আদালত।

    ওদিকে কলকাতা পুলিশ সূত্রে খবর, রাজ্যপালের বিরুদ্ধে পদক্ষেপ করতে রাষ্ট্রপতির মুখাপেক্ষী হতে চলেছে তারা। গোটা ঘটনার তদন্ত করে রাষ্ট্রপতিকে একটি রিপোর্ট পাঠাবে কলকাতা পুলিশ। রাজ্যপালের বিরুদ্ধে পদক্ষেপ করতে রাষ্ট্রপতির কাছে অনুমোদন চাইবে তারা। তবে এব্যাপারে আদালতের দ্বারস্থ হওয়ার ভাবনাও রয়েছে পুলিশকর্তাদের একাংশের মধ্যে। এব্যাপারে আইনজ্ঞদের সঙ্গে কথা বলছেন তাঁরা।

     
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)