• Weather Forecast : সপ্তমীতে দক্ষিণবঙ্গের কোন কোন জেলায় বৃষ্টি? জানাল আবহাওয়া দফতর
    এই সময় | ০২ অক্টোবর ২০২২
  • Weather Report : করোনাসুর এবারে নেই। এবছর পুুজোয় ভিলেন হয়ে দাঁড়িয়েছে বৃষ্টি। ষষ্ঠীর বিকালে বৃষ্টি হলেও সপ্তমী থেকে বৃষ্টিপাতের পরিমাণ বাড়বে বলে পূর্বাভাস দিয়েছিল আলিপুর আবহাওয়া দফতর। সেই পূর্বাভাস-ই সত্যি হল। সপ্তমীর সকাল থেকেই দফায়-দফায় শুরু হয়েছে বৃষ্টি। কলকাতা (Kolkata), হাওড়া (Howrah) সহ গোটা দক্ষিণবঙ্গ (South Bengal) জুড়ে বিক্ষিপ্ত বৃষ্টিপাত চলছে। দু-বছর পর যখন বঙ্গবাসী বাধভাঙা আনন্দে মেতে উঠেছে, আবার আগের মতো রাতভোর প্যান্ডেল হুপিং করার প্ল্যান করেছে, তখন সব প্ল্যানে জল ঢালতে শুরু করেছে নিম্নচাপ। রাতে কী আবহাওয়া পরিষ্কার হবে? নাকি এরকমই বৃষ্টিপাত চলবে? এখন এই প্রশ্ন-ই ভাবাচ্ছে দর্শনার্থী থেকে পুজো উদ্যোক্তাদের। হাওয়া অফিস অবশ্য খুব একটা আশার কথা শোনাচ্ছে না।

    কী বলছে আলিপুর আবহাওয়া দফতর?

    সপ্তমীতে দিনভোর কলকাতা, হাওড়া সহ সমগ্র দক্ষিণবঙ্গে বৃষ্টিপাতের আশঙ্কা রয়েছে। গাঙ্গেয় উপকূলবর্তী কলকাতা, হাওড়া, হুগলি, নদিয়া, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুরের পাশাপাশি রেহাই পাবে না পশ্চিমের জেলাগুলিও। তবে সর্বত্র একই রকম বৃষ্টিপাত হবে না। কোথাও মাঝারি, কোথাও ভারী বিক্ষিপ্ত বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

    কোথায়, কখন বৃষ্টিপাত হবে?

    সপ্তমীর দিনভোর কলকাতা, হাওড়া সহ গাঙ্গেয় উপকূলবর্তী জেলাগুলির পাশাপাশি পশ্চিমের জেলাগুলিতেও বিক্ষিপ্ত বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। সপ্তমীতে কোন জেলায়, কখন বৃষ্টিপাত হবে, তার একটা পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস। দেখে নিন একনজরে

    সপ্তমীর দুপুর- সপ্তমীর দুপুরে মূলত পাঁচ জেলায় বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। সেগুলি হল- বাঁকুড়া, বীরভূম, পশ্চিম মেদিনীপুর, পূর্ব মেদিনীপুর, হাওড়া, হুগলি এবং আংশিক কলকাতা।

    Dengue : চোখ রাঙাচ্ছে ডেঙ্গি, বারাসতে আক্রান্ত বাড়ছে হু হু করে

    সপ্তমীর বিকেল থেকে সন্ধ্যা- ষষ্ঠীর মতো সপ্তমীর সন্ধ্যাতেও ভিজবে জেলা থেকে মহানগর। এমনই পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস। সপ্তমীর বিকাল থেকে সন্ধ্যার মধ্যে বৃষ্টি হওয়ার জোর সম্ভাবনা রয়েছে পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা এবং আংশিক কলকাতা।

    Medinipur Durga Puja 2022 : 'বুর্জ আল আরব' থেকে 'ডিজনি ওয়ার্ল্ড', রইল মেদিনীপুর-খড়্গপুরের সেরা ১০ পুজো ডেস্টিনেশন

    সপ্তমীর রাত- মহাসপ্তমীর রাতে কলকাতা সহ গোটা দক্ষিণবঙ্গের প্রায় সমস্ত জেলাতেই বৃষ্টিপাতের পূর্বাভাস দিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। সার্বিকভাবে হালকা থেকে মাঝারি বৃষ্টিতে ভিজবে গোটা দক্ষিণবঙ্গ। এর মধ্যে উপকূলবর্তী ও ওডিশা লাগোয়া জেলায় মাঝারির থেকে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। কলকাতা, হাওড়া, উত্তর ২৪ পরগনায় হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত চলবে। অর্থাৎ মহাসপ্তমীর রাতে বৃষ্টির হাত থেকে রেহাই পাচ্ছে না বঙ্গবাসী। এবার বৃষ্টি উপেক্ষা করে প্যান্ডেলে দর্শনার্থীদের ঢল নামে কিনা সেটাই দেখার! তবে বেরোলেও ছাতা সঙ্গে রাখা জরুরি বলেই পরামর্শ দিচ্ছেন আবহবিদরা।
  • Link to this news (এই সময়)