• Durga Puja 2022:'দুয়ারে মহাভোগ'! সরকারি উদ্যোগে বাড়ি বসেই পাবেন খিচুড়ি থেকে মালাইকারি-কচি পাঁঠার ঝোল
    এই সময় | ০২ অক্টোবর ২০২২
  • প্যান্ডেলে প্যান্ডেলে পুজোর (Durga Puja 2022) পর ধোঁয়া ওঠা গরম খিচুড়ি ভোগ। শালপাতার থালার একপাশে একফালি জায়গায় পাঁচমেশালি সবজির লাবড়া, তার সঙ্গে রসেবশে থাকা চাটনির ঝোল আর পায়েসের ইলাচি দুধ গড়িয়ে এসে কোলাকুলি-মাখামাখি, সেটাই তো অমৃত। তাতেই মিশে কৈশোর থেকে যৌবনের নস্ট্যালজিয়া। বয়সের ভারে বা কাজের চাপে প্যান্ডেলে যাবার সুযোগ না থাকায় সেই মহাভোগের স্বাদও আজ আর মেলে না। কিন্তু সেই দুঃখই মিটতে চলেছে এবার। দোল-রাখীপূর্ণিমার পর এবার পুজোর পাঁচদিনের জন্য পঞ্চায়েত দফতরের বিশেষ উদ্যোগ। দুয়ারে হাজির মহাভোগ।

    পুজো প্যান্ডেলে না গিয়েও বাড়িতে বসেই পেয়ে যাবেন ভোগের স্বাদ। সৌজন্যে পঞ্চায়েত দফতরের অধীনস্থ সংস্থা কম্প্রিহেনসিভ এরিয়া ডেভেলপমেন্ট কর্পোরেশন (CNDC)। হোয়াটস অ্যাপের বিশেষ নম্বরে অর্ডার দিলেই বাড়ির দরজায় পৌঁছে যাবে পুজোর দিনের স্পেশাল খাবার। খিচুড়ি লাবড়া থেকে বাসমতি চালের ভাত-পাঁঠার মাংস।

    পুজোর পাঁচ দিন মাথায় রেখে মেনু তৈরি করেছে সিডিএস। ষষ্ঠীর দুপুরের মেনু ছিল, ভালো চালের ভাত, সোনা মুগের ডাল, চিংড়ি দিয়ে আলু কপির ডালনা, দেশি বনমোরগের ঝোল, চিংড়ি মাছের মালাইকারি, চাটনি ও মিষ্টি। পুজোর পাঁচ দিনই থাকছে বিশেষ মেনুর আয়োজন। সিএডিসির অধিকর্তা সৌম্যজিৎ দাস জানিয়েছেন, সপ্তমীর দিন থাকছে স্বর্ণচূড়া চালের ভাত, মাছের মাথা দিয়ে ডাল, ফিস ওড়লি দু’পিস, কাতলা কালিয়া ও ইলিশ পাতুরি। সঙ্গে চাটনি ও মিষ্টি। এর জন্য খরচ পড়বে মাথা পিছু মাত্র ৫০০ টাকা। অষ্টমীতে অনেকে পুজো দিয়ে নিরামিষ খান। সেই কথা মাথায় রেখে মেনুতেই নেই কোনও আমিষের ছোঁয়া। খিচুড়ি, লাবড়ার তরকারি, বেগুনি, বাসন্তী পোলাও, ছানার পুর দিয়ে পটলের দোরমা, ছানার কোপ্তা, চাটনি ও মিষ্টি। এত রকম পদের জন্য প্লেট প্রতি খরচ পড়বে ৪৭৫ টাকা।

    এখানেই শেষ নয়, নবমীর ভুরিভোজেও থাকছে বাসমতী চালের ভাত, গাওয়া ঘি, শুক্তো, ভেটকি পাতুরি। সঙ্গে কচি পাঁঠার ঝোল, চাটনি ও মিষ্টি। প্রতি প্লেটের দাম পড়বে ৫৫০ টাকা। সিএডিসির অধিকর্তার দেওয়া তথ্য অনুযায়ী, দশমী অর্থাৎ মায়ের বিদায় বেলায় মেনুতে মিষ্টির আধিক্য বেশি। থাকছে সাদা পোলাও, নবরত্ন ও ঝুরি আলুভাজা সঙ্গে পান্তুয়া, ল্যাংচা, রসগোল্লা, নিকুতি, পশ্চিম মেদিনীপুরের বালুসাই ও স্বনির্ভর গোষ্ঠীর তৈরি পায়েস। আর দাম বাকি পাঁচদিনের থেকে সব থেকে কম। মাত্র ৩৭৫ টাকা।

    পুজোর কদিন আকাশের মুখ ভার। আবহাওয়া দফতরের পূর্বাভাস বলছে, শনিবার আলিপুর আবহাওয়া দফতরের তরফে জানানো হয় পূর্ব মধ্য বঙ্গোপসাগরে একটি ঘূর্ণাবর্ত তৈরির সম্ভাবনা রয়েছে। এর প্রভাবে সপ্তমী থেকে দশমী পর্যন্ত দক্ষিণবঙ্গে মাঝারি বৃষ্টির প্রবল সম্ভাবনা। বাড়ি থেকে বেরনোয় বৃষ্টি বাধা হলে হোয়াটস অ্যাপে অর্ডার দিলেই দরজায় হাজির লোভনীয় থালি। অর্ডার দিতে হোয়াটসঅ্যাপ করুন -৯৪৩২২০৭১৩১, ৯৭৩৪৩৯৯৯১৫, ৮২৪০৬২২৩৪৬, ৯৭৩৫৯২৯৪১৩।

    পশ্চিমবঙ্গের আরও খবরের জন্য ক্লিক করুন। প্রতি মুহূর্তে খবরের আপডেটের জন্য চোখ রাখুন এই সময় ডিজিটালে।
  • Link to this news (এই সময়)