• সংখ্যালঘুদের অবদানকে স্বীকৃতি দিতে এবার ব্রিটেনে কয়েন প্রকাশ সোমবার
    বর্তমান, 18 October 2020
  • রূপাঞ্জনা দত্ত, লন্ডন: সংখ্যালঘুদের ভূমিকাকে স্বীকৃতি দিতে বিশেষ মুদ্রা প্রকাশ করছে ব্রিটিশ সরকার। আগামী সোমবারই ৫০ পেনির এই নতুন কয়েন আনুষ্ঠানিকভাবে প্রকাশ করা হবে। এই উপলক্ষে প্রায় আড়াই মিলিয়ন কয়েন বাজারে আসতে চলেছে। দেশের বৈচিত্রময় ইতিহাসকে স্বীকৃতি দিতেই এই প্রয়াস। কয়েনটিতে একটি বিশেষ নকশা রয়েছে। ওই নকশার মাঝখানে লেখা, ‘ডাইভার্সিটি বিল্ট ব্রিটেন’। এর মাধ্যমে সব সম্প্রদায়ের সম্মিলিত শক্তি ও সম্পর্ককেই বোঝানো হচ্ছে। নকশাটি তৈরি করেছেন, ব্রিটেনের বিখ্যাত ডিজাইনার ডোমিনিক ইভান্স।

    চলতি বছরেই ব্রিটিশ চ্যান্সেলর ঋষি সুনক এই কয়েনটির ব্যাপারে জানান। ব্রিটেনের সমৃদ্ধিতে সংখ্যালঘুদের অবদান নিয়ে শুরু হয়েছে বিশেষ প্রচার ‘উই টু বিল্ট ব্রিটেন’। সেই প্রচারের অংশ হিসেবেই এই কয়েন প্রকাশের প্রস্তাব দেওয়া হয়। ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন বলেন, ‘নতুন কয়েনের নকশা সরকারের প্রতিশ্রুতিরই প্রতিফলন। সবার জন্য সুন্দর সমাজ গঠনই আমাদের লক্ষ্য।’

    ‘উই টু বিল্ট ব্রিটেন’ প্রচারের নেপথ্যে থাকা জেহার জাইদি জানান, এই নকশার মাধ্যমে বর্তমানের সঙ্গে অতীতের মেলবন্ধন তৈরি হবে। এই সিরিজের আরও কয়েন আগামী দিনে চালু করার পরিকল্পনাও চলছে। চান্সেলর ঋষি সুনক জানান, সেখানে মহাত্মা গান্ধীর ছবি দেওয়ার কথাও বিবেচনা করা হচ্ছে। পাশাপাশি দ্বিতীয় বিশ্বযুদ্ধে অংশ নেওয়া ভারতীয় বংশোদ্ভূত ব্রিটিশ গুপ্তচর নুর ইনায়েত খানের ছবি দেওয়ার দাবিও জানানো হয়েছে। 
  • Link to News (বর্তমান)