• ৬ রান কেটে নেওয়া হোক! নতুন নিয়ম চেয়ে কড়া শাস্তির দাবি ইংরেজ অধিনায়কের
    আনন্দবাজার | ১২ এপ্রিল ২০২৩
  • বোলার হাত থেকে বল ছাড়ার আগে নন স্ট্রাইকার প্রান্তের ব্যাটার ক্রিজ় ছাড়লে মাঁকড়ীয় আউট আইসিসি স্বীকৃত। তবু ব্যাটারদের এই প্রবণতা বন্ধ করতে ক্রিকেটে নতুন নিয়ম চালু করার প্রস্তাব দিলেন ইংল্যান্ডের টেস্ট দলের অধিনায়ক বেন স্টোকস। কড়া শাস্তির সওয়াল করেছেন তিনি।

    ইংরেজ ক্রিকেটার আইপিএলে খেলছেন চেন্নাই সুপার কিংসের হয়ে। তাঁর বক্তব্য, এমন ঘটনা ক্রিকেটে প্রায়শই ঘটে। নিয়ম অনুযায়ী বোলার বল ছাড়ার আগে নন স্ট্রাইকিং প্রান্তের ব্যাটার ক্রিজ় ছাড়তে পারেন না। এটা বন্ধ হওয়া দরকার। এমন হয়ে ব্যাটিং করা দলের রান কেটে নেওয়ার প্রস্তাব দিয়েছেন তিনি। সমাজমাধ্যমে স্টোকস লিখেছেন, ‘‘এমন ক্ষেত্রে ব্যাটিং করা দলের ৬ রান কেটে নেওয়া হোক। এই ক্ষমতা দেওয়া হোক আম্পায়ারদের। তা হলে তাড়াতাড়ি ক্রিজ় ছাড়ার অন্যায় সুবিধা নেওয়া প্রবণতা কমবে। তাতে বিতর্কও বন্ধ করা যাবে।’’

    সোমবার আইপিএলে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর এবং লখনউ সুপার জায়ান্টস ম্যাচের শেষ বলে জয়ের জন্য লোকেশ রাহুলদের দরকার ছিল ১ রান। বোলার ছিলেন হর্ষল পটেল। তিনি শেষ বলটি হাত থেকে ছাড়ার আগেই দ্রুত রান নেওয়ার জন্য ক্রিজ় থেকে বেরিয়ে যান নন স্ট্রাইকার প্রান্তের ব্যাটার রবি বিষ্ণোই। তাঁকে মাঁকড়ীয় আউট করার চেষ্টা করেও ব্যর্থ হন হর্ষল। শেষ বলে ১ রান নিয়ে টান টান ম্যাচ জিতে নেয় লখনউ। এই ঘটনার পরই ব্যাটারদের এই অনৈতিক প্রবণতা বন্ধ করতে নতুন নিয়ম চালুর কথা বলেছেন স্টোকস।

    এ বারের আইপিএল শুরুর আগেই রবিচন্দ্রন অশ্বিন প্রতিপক্ষ দলগুলির ব্যাটারদের সতর্ক করে দিয়েছিলেন। তিনি হাত থেকে বল ছাড়ার আগে নন স্ট্রাইকিং প্রান্তে থাকা ব্যাটার ক্রিজ় থেকে বেরিয়ে গেলে না ভেবেই মাঁকড়ীয় আউট করার কথা জানিয়ে দিয়েছিলেন।

  • Link to this news (আনন্দবাজার)