• দ্রাবিড় আছেন নিজের জগতে, সবার ছুটি বাতিল করে বিশেষ জায়গায় চলে গেলেন রোহিতদের কোচ, কেন?
    আনন্দবাজার | ১২ এপ্রিল ২০২৩
  • রোহিত শর্মা, বিরাট কোহলিরা এখন ব্যস্ত আইপিএলে। তাই কয়েক দিনের বিশ্রাম পেয়েছেন জাতীয় দলের কোচ রাহুল দ্রাবিড় এবং অন্য কোচিং স্টাফরা। যদিও ছুটি কাটানোর তেমন অবকাশ নেই। আইপিএলের মধ্যেই তাঁরা পৌঁছে গেলেন বেঙ্গালুরুর জাতীয় ক্রিকেট অ্যাকাডেমিতে।

    আইপিএলের পর ভারতীয় দল খেলবে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল। আগামী ৭ জুন থেকে ইংল্যান্ডের ওভালে অস্ট্রেলিয়ার মুখোমুখি হবেন রোহিতরা। সেই ম্যাচের পরিকল্পনা করার জন্যই সহকারীদের নিয়ে জাতীয় ক্রিকেট অ্যাকাডেমিতে গিয়েছেন কোচ দ্রাবিড়। প্রতিপক্ষের প্রত্যেক ক্রিকেটারের শক্তি এবং দুর্বলতার বিশ্লেষণ করবেন তাঁরা। ভারতের ক্রিকেটারদের শক্তি-দুর্বলতাও কাটাছেঁড়া করবেন। সেরা প্রথম একাদশ বেছে নেওয়াই তাঁদের লক্ষ্য। তৈরি করবেন পরিকল্পনা এবং রণকৌশল।

    যশপ্রীত বুমরা, শ্রেয়স আয়ার এবং ঋষভ পন্থের মতো প্রথম একাদশের ক্রিকেটারদের বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালে পাবে না ভারত। তাঁদের অভাব পূরণ করাই প্রধান চিন্তা দ্রাবিড় এবং তাঁর সহযোগীদের। তাঁদের মাথায় রাখতে হচ্ছে এক দিনের বিশ্বকাপের কথাও।

    ভারতীয় ক্রিকেট বোর্ডের এক কর্তা বলেছেন, ‘‘দ্রাবিড় ছাড়াও ব্যাটিং কোচ বিক্রম রাঠৌর, বোলিং কোচ পরশ মাম্বরে, ফিল্ডিং কোচ টি দিলীপ এবং অন্য সাপোর্ট স্টাফরা এনসিএতে পৌঁছে গিয়েছেন। দলের একাধিক বিষয় নিয়ে তাঁরা আলোচনা করবেন এনসিএ প্রধান ভিভিএস লক্ষ্ণণ এবং অন্যদের সঙ্গে।’’ এনসিএর ক্রীড়া বিজ্ঞান বিভাগের প্রধান নিতিন পটেলের সঙ্গে ক্রিকেটারদের ঘন ঘন চোট আঘাতের বিষয়ে কথা বলবেন দ্রাবিড়রা। বিশ্বকাপের কথা মাথায় রেখে কোন ক্রিকেটারের উপর কতটা চাপ দেওয়া যেতে পারে, সে সম্পর্কেও নির্দিষ্ট পরিকল্পনা তৈরি করা হবে। যাতে বিশ্বকাপের আগে নতুন করে কোনও ক্রিকেটারের বড় চোট না লাগে। আলোচনা হতে পারে ভারতীয় ‘এ’ দলের ক্রিকেটারদের নিয়েও। প্রয়োজনে তাঁদের মধ্যে কারা সিনিয়র দলে আসতে পারেন, তা-ও ঠিক করবেন দ্রাবিড়রা।

    বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালের জন্য মহম্মদ শামি, উমেশ যাদব, মহম্মদ সিরাজ, শার্দূল ঠাকুর এবং জয়দেব উনাদকাট— এই পাঁচ জোরে বোলারকে নিয়ে পরিকল্পনা তৈরি করা হতে পারে। দ্রাবিড় চান এই পাঁচ জোরে বোলারের উপর আইপিএলে যেন বেশি চাপ না দেওয়া হয়। কোহলি, রোহিতদেরও কম ম্যাচ খেলানোর পক্ষে তিনি। যদিও আইপিএল ফ্র্যাঞ্চাইজ়িগুলির দাবি, ভারতীয় ক্রিকেট বোর্ডের তরফে জাতীয় দলের ক্রিকেটারদের ব্যবহার করার ক্ষেত্রে কোনও লিখিত নির্দেশ বা পরামর্শ দেওয়া হয়নি।

  • Link to this news (আনন্দবাজার)