• দলের সিদ্ধান্তেই কংগ্রেসের সঙ্গে জোট, কোনও বিভ্রান্তি নেই, বললেন সূর্যকান্ত 
    বর্তমান, 18 October 2020
  • নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রা঩জ্যে আসন্ন বিধানসভা নির্বাচনে বিজেপি ও তৃণমূলের বিরুদ্ধে ধর্মনিরপেক্ষ ও গণতান্ত্রিক জোট তৈরি নিয়ে এবার কোনও বিভ্রান্তির অবকাশ রাখতে চায় না সিপিএম। সে কথা মাথায় রেখেই জেলার নেতাদের এখন থেকেই নির্বাচনী প্রস্তুতি শুরু করার নির্দেশও দিল দলের নেতৃত্ব। শনিবার দলের রাজ্য কমিটির বৈঠকে স্পষ্ট ভাষায় এই নিদান দিয়েছেন সম্পাদক সূর্যকান্ত মিশ্র। কংগ্রেসসহ বিভিন্ন বিজেপি ও তৃণমূল বিরোধী দলগুলিকে নিয়ে তৈরি এই জোটের কথা স্মরণে রেখে দল এবং বাম শিবির জেলাওয়ারি কতগুলি আসনে লড়তে চায় তার তালিকাও চলতি মাসের মধ্যেই আলিমুদ্দিনে পাঠিয়ে দেওয়ারও নির্দেশ দিয়েছেন তিনি।

    নিচুতলার সাংগঠনিক পরিস্থিতি এবং বিভিন্ন কর্মসূচি পালনের ব্যাপারে জেলার নেতাদের রিপোর্ট শোনার পরই সূর্যবাবু ভোট প্রস্তুতি প্রসঙ্গে দলের অবস্থানের কথা স্পষ্ট করেন। তিনি বলেন, ২০১৬ সালে কংগ্রেসের সঙ্গে জোট করে লড়ার ব্যাপারে উভয় শিবিরের মধ্যে কিছু বিভ্রান্তি ছিল। এমনকী, আমাদের দলের ভিতরেও এই বিভ্রান্তি ছিল। কিন্তু দেশ ও রাজ্যের বর্তমান পরিস্থিতির কথা বিবেচনা করে পার্টি এবার অনেক আগেই এই ধরনের জোটের পক্ষে অবস্থান নিয়েছে।

    বিজেপিকে ঠেকাতে তৃণমূলকেও সঙ্গে নেওয়ার পক্ষে যারা (পড়ুন পিডিএস) সওয়াল করছে আমরা তাদের সঙ্গে সহমত নই। আমরা তাই কংগ্রেসসহ অন্যান্য দলগুলির সঙ্গে এবার এখন থেকেই আলোচনা শুরু করেছি। কেবল ভোটে লড়াই নয়, যৌথ কর্মসূচি পালনের পথেও এগিয়েছি। তাই এবার কোনও বিভ্রান্তির অবকাশ নেই। এই কারণে জেলার কতগুলি আসনে আমরা লড়তে পারি তার একটা খসড়া হিসেব আগেই চাওয়া হয়েছিল। কিছু জেলা এখনও সেই তালিকা দেয়নি। চলতি মাসের মধ্যেই সেই তালিকা অবশ্যই তাদের পাঠাতে হবে।

    এদিকে, পুজোর মুখে যেদিন রাজ্য নেতৃত্ব ভোট প্রস্তুতি নিয়ে প্রাথমিক আলোচনা শুরু করল কাকতালীয়ভাবে সেটি ছিল কমিউনিস্ট পার্টির শততম বর্ষপূর্তি দিবস। রাজ্য কমিটির বৈঠকে ঠিক সময়ে হাজির না হলেও সেই উপলক্ষে আয়োজিত সভায় এদিন ভাষণ দেন সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি। শতবর্ষের ইতিহাস ব্যাখ্যা করতে গিয়ে তিনিও তাঁর বক্তব্যে বিজেপি ও তৃণমূলের মতো শক্তির বিরুদ্ধে ধর্মনিরপেক্ষ ও গণতান্ত্রিক শক্তিসমূহের মহাজোট তৈরির পক্ষে সওয়াল করেন।  
  • Link to News (বর্তমান)