• পশ্চিমবঙ্গ পুরুলিয়াকে হারাল ক্যানিং, দাবদাহ পশ্চিমের জেলাগুলিতে, শনিতে ৪০ ছুঁল না কলকাতা
    আনন্দবাজার | ১৬ এপ্রিল ২০২৩
  • পূর্বাভাস ছিল। সেই মতো বৃহস্পতিবারও তেতে পুড়ে গেল প্রায় গোটা রাজ্য। কলকাতায় শুক্রবার সর্বোচ্চ তাপমাত্রা ৪০ ডিগ্রি ছাড়িয়ে গেলেও, শনিবার তার একটু নীচে থামল। পয়লা বৈশাখে আলিপুরে দিনের তাপমাত্রা ছিল ৩৯.২ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে ৩.৬ ডিগ্রি সেলসিয়াস বেশি। অস্বস্তিও ছিল অনেক বেশি।

    কম যায়নি সল্টলেকও। শনিবার সেখানে দিনের তাপমাত্রা ছিল ৩৯.৩ ডিগ্রি সেলসিয়াস। কলকাতায় সর্বোচ্চ তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াসের নীচে থাকলেও লাগোয়া এলাকাগুলিতে তার বেশি ছিল। উত্তর ২৪ পরগনার ব্যারাকপুরে দিনের তাপমাত্রা ছিল ৪০.৪ ডিগ্রি সেলসিয়াস। শনিবার দমদম দিনের তাপমাত্রা ছিল ৪০.২ ডিগ্রি সেলসিয়াস। পিছিয়ে নেই হাওড়া। সেখানেও দিনের তাপমাত্রা ছিল ৪০ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে ৫.৮ ডিগ্রি সেলসিয়াস বেশি। হুগলিতে শনিবার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৪০.২ ডিগ্রি সেলসিয়াস।

    তাপমাত্রার দৌড়ে পুরুলিয়াকে হার মানিয়েছে ক্যানিং। ক্যানিংয়ে শনিবার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৪১ ডিগ্রি সেলসিয়াস। অন্য দিকে, পুরুলিয়ায় দিনের তাপমাত্রা ছিল ৪০.৩ ডিগ্রি সেলসিয়াস। শনিবার বসিরহাটে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৮.৫ ডিগ্রি সেলসিয়াস। ডায়মন্ড হারবারে দিনের তাপমাত্রা ছিল ৩৭.৯ সেলসিয়াস।

    রাজ্যের পশ্চিমে প্রায় সব জেলাতেই শনিবার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৪০ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে। হাওয়া অফিসের তথ্য জানাচ্ছে, রাজ্যের উষ্ণতম এলাকা ছিল বাঁকুড়া। শনিবার দিনের তাপমাত্রা ছিল ৪১.৯ ডিগ্রি সেলসিয়াস। দ্বিতীয় স্থানে রয়েছে বর্ধমানের পানাগড়। সেখানে শনিবার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৪১.৭ ডিগ্রি সেলসিয়াস। নদিয়ার কৃষ্ণনগরে শনিবার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৪০.৬ ডিগ্রি সেলসিয়াস। বর্ধমানে দিনের তাপমাত্রা ছিল ৪০.৮ ডিগ্রি সেলসিয়াস। আসানসোলে দিনের তাপমাত্রা ছিল ৪০.৮ ডিগ্রি সেলসিয়াস। ঝাড়গ্রামে তা ছিল ৪১ ডিগ্রি সেলসিয়াস। বীরভূমে শনিবার দিনের তাপমাত্রা ছিল ৪১.৪ ডিগ্রি সেলসিয়াস। মুর্শিদাবাদে দিনের তাপমাত্রা ছিল ৪০.২ ডিগ্রি সেলসিয়াস। মেদিনীপুরে দিনের তাপমাত্রা ছিল ৩৮ ডিগ্রি সেলসিয়াস আর দিঘায় ছিল ৩৫.৮ ডিগ্রি সেলসিয়াস।

    দক্ষিণের সঙ্গে সঙ্গে পাল্লা দিয়ে বেড়েছে উত্তরবঙ্গের তাপমাত্রা। মালদহ এবং বাগডোগরার তাপমাত্রা প্রায় ৪০ ডিগ্রি সেলসিয়াস ছুঁতে চলেছে। শনিবার বাগডোগরায় দিনের তাপমাত্রা ছিল ৩৮.৩ সেলসিয়াস। মালদহে ছিল ৩৯.২ ডিগ্রি সেলসিয়াস। বালুরঘাটে দিনের তাপমাত্রা ছিল ৪০ ডিগ্রি সেলসিয়াস। দার্জিলিঙে দিনের তাপমাত্রা ছিল ২৪.৪ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে ৫.৪ ডিগ্রি সেলসিয়াস বেশি। কালিম্পঙে ছিল ২৬ ডিগ্রি সেলসিয়াস। জলপাইগুড়িতে ৩৬.৫, আলিপুরদুয়ারে ৩৫, কোচবিহারে দিনের তাপমাত্রা ছিল ৩৪.৯ ডিগ্রি সেলসিয়াস।

  • Link to this news (আনন্দবাজার)