• ORS মেশানো জল-পাখার ব্যবস্থা! চাঁদি ফাঁটা গরমে বাঘেদের জন্য বিশেষ ব্যবস্থা
    এই সময় | ১৬ এপ্রিল ২০২৩
  • West Bengal News : ওদেরও তো গরম লাগে! প্রচণ্ড দাবদাহে অস্থির অবস্থা বাঘেদেরও। সুন্দরবনের ব্যাঘ্র পুনর্বাসন কেন্দ্রের বাঘেদের ঠান্ডা রাখতে একাধিক ব্যবস্থা গ্রহণ বন দফতরের। হওয়ার জন্য পাখার ব্যবস্থা থেকে শুরু করে ORS সবরকম ব্যবস্থাই করা হচ্ছে দক্ষিণ রায়দের সুস্থ রাখতে।

    গত কয়েকদিন ধরেই প্রচণ্ড গরম পড়েছে রাজ্যে। তাপপ্রবাহ শুরু হয়েছে রাজ্য জুড়ে। তাপপ্রবাহের ফলে সাধারণ মানুষের অবস্থা যথেষ্ট নাজেহাল। এই পরিস্থিতিতে সুন্দরবনের ঝড়খালি ব্যাঘ্র পুনর্বাসন কেন্দ্রের বাঘেরাও যথেষ্ট কাহিল গরমে। তাদের সুস্থতার জন্য ব্যবস্থা গ্রহণ করল বন দফতর।

    গরমের হাত থেকে তাই এই রয়েল বেঙ্গল টাইগারদের বাঁচাতে বেশ কিছু। দিনে অন্তত দু'বার করে স্নান করানো হচ্ছে ঝড়খালি ব্যাঘ্র পুনর্বাসন কেন্দ্রে থাকা তিনটি বাঘকে। বর্তমানে তিনটি পূর্ণ বয়স্ক বাঘ রয়েছে ঝড়খালি ব্যাঘ্র পুনর্বাসন কেন্দ্রে।

    পাশাপাশি, তাদের জন্য ২৪ ঘন্টা পাখার ব্যবস্থা করা হয়েছে। এছাড়াও ক্রমাগত তাদেরকে ওআরএস মেশানো জল খাওয়ানো হচ্ছে। পাশাপাশি বাঘের খাঁচা সহ একাধিক জায়গায় বড় বড় পাত্র রাখা হয়েছে। এছাড়াও বাথ টাব থেকে শুরু করে বাঘের বিচরণ ক্ষেত্রে বেশ কিছু জায়গায় ছায়া রাখার ব্যবস্থাও করেছে বন দফতর।

    পশু সেবাদানকারী অলোক পাল জানান, দীপঙ্কর সরকার জানান, সকালে থেকে একাধিক দফায় বাঘকে জল দেওয়ার ব্যবস্থা করা হয়েছে। ২৪ ঘণ্টার জন্য রয়েছে ফ্যানের ব্যবস্থা। তিনি বলেন, " আমরা সর্বক্ষণের জন্য ওদের খেয়াল রাখি। যাতে এত গরমে ওদের যেন কোনও অসুবিধা না হয়।"

    জু সুপারভাইজার দীপঙ্কর সরকার জানান, বাঘেদের খাওয়ার মেনুতে কোনও পরিবর্তন করা হয়নি। তবে জলের সঙ্গে ORS মিশিয়ে দেওয়া হচ্ছে। বাঘগুলিকে সকালে ছাড়ার আগে স্নান করানো হচ্ছে, আবার রাত্রে খাঁচায় ঢোকানোর আগে স্নান করিয়ে দেওয়া হচ্ছে। বাঘেদের স্বাস্থ্যের ওপর আলাদা নজরদারি রাখা হয়েছে বলেও জানান তিনি।

    পশু চিকিৎসকের কথা মতো। এছাড়াও রয়েছে দুটি মিষ্টি জলের পুকুর। যখন তখন সেই বাথটাব বা মিষ্টি জলের পুকুরে নেমে গা ভিজিয়ে নিচ্ছেন জঙ্গলের মহারাজ। এছাড়া বাঘেদের খাঁচায় বিশালাকার পাখার ব্যবস্থা তো রয়েছেই। খাঁচার মধ্যেই দুপুরের প্রবল রোদের সময় তাঁদের গায়ে জল ছেটানোর ব্যবস্থা করা হয়েছে পাইপের মাধ্যমে।
  • Link to this news (এই সময়)