• সিএএ নিয়ে নেই স্পষ্ট শাহি আশ্বাস, বঙ্গ বিজেপির অন্দরে ক্ষোভ
    প্রতিদিন | ১৬ এপ্রিল ২০২৩
  • সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: পঞ্চায়েত নির্বাচনে নিজেদের পায়ে দাঁড়িয়ে লড়তে হবে, বঙ্গ বিজেপিকে (BJP) এই বার্তা দেওয়ার পাশাপাশি অমিত শাহ (Amit Shah) রাজ‌্য নেতাদের বুঝিয়ে দিলেন, দিল্লির নজর লোকসভা ভোটেই। পাশাপাশি দলের ঘরোয়া বিবাদ মিটিয়ে একসঙ্গে যে চলতে হবে সেটাও কোর কমিটির নেতাদের নিয়ে বৈঠকে স্পষ্ট করে দিয়ে গেলেন শাহ। পাশাপাশি সিএএ (CAA) নিয়েও রাজ‌্য নেতাদের কোনও সুনির্দিষ্ট আশ্বাস দেননি বলে বৈঠক সূত্রে খবর।

    বৈঠকে কেন্দ্রীয় মন্ত্রী তথা বনগাঁর সাংসদ শান্তনু ঠাকুর জিজ্ঞেস করেছিলেন, সিএএ কবে হবে? শাহ শুধু বলেছেন, হবে। নির্দিষ্ট করে কিছু বলেননি। সিএএ-র বলেই লোকসভায় মতুয়া ভোট পেয়েছিল তারা। কিন্তু সিএএ লাগু না হওয়ায় বিজেপিতে থাকা মতুয়াদের একাংশ প্রকাশ্যে সরবও হয়েছে। এবার শাহর মুখে সিএএ নিয়ে কোনও নির্দিষ্ট আশ্বাস না শোনায় মতুয়াদের পাশাপাশি শান্তনু ঠাকুরও কার্যত হতাশ বলেই খবর।

    দলের কোর কমিটির নেতাদের নিয়ে বৈঠকে লোকসভা ভোটে ৩৮ আসনের টার্গেট দিয়ে হিসাব কষে বুঝিয়েও দিয়েছেন, কেন তিনি ওই আসনগুলিকে নজর দিচ্ছেন।

    লোকসভার প্রবাস কর্মসূচিতে কার্যত প্রতি মাসেই বাংলায় আসার কথা অমিত শাহর। সেরকমই ৮ ও ৯ মে আবার আসবেন। ওই সময় ২৫ বৈশাখ রয়েছে। আগের দিন কোনও একটি লোকসভা কেন্দ্রে জনসভা করবেন। তারপর ২৫ বৈশাখ ‘খোলা হাওয়া’ নামে গেরুয়া শিবিরে একটি সংগঠনের আয়োজনে রবীন্দ্রনাথের জন্মজয়ন্তী অনুষ্ঠানে যোগ দিতে পারেন। যেতে পারেন জোড়াসাঁকোতেও। অর্থাৎ, লোকসভা ভোটের আগে বাংলার সংস্কৃতি-বাঙালির আবেগকে ফের বিজেপি যে হাতিয়ার করতে চাইছে শাহর আগামী সফরসূচিতে তা স্পষ্ট।
  • Link to this news (প্রতিদিন)