• তীব্র গরমে পুড়ছে বাংলা, সোম থেকে শুক্র স্কুল-কলেজ-বিশ্ববিদ্যালয়ে ছুটি ঘোষণা মুখ্যমন্ত্রীর
    প্রতিদিন | ১৬ এপ্রিল ২০২৩
  • সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: প্রচণ্ড গরমের দরুণ সোমবার থেকে বন্ধ রাজ্যের সমস্ত সরকারি স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়। রবিবার বড় ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (WB CM Mamata Banerjee)। শনিবার ইদের জন্য বন্ধ থাকবে সমস্ত সরকারি শিক্ষা প্রতিষ্ঠান। ফলে পুরো সপ্তাহটাই ছুটি থাকছে সমস্ত শিক্ষা প্রতিষ্ঠান। বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানগুলিকেও এই ছুটি দেওয়ার আরজি জানিয়েছেন মুখ্যমন্ত্রী।

    আবহাওয়া দপ্তর জানাচ্ছে, সোমবার থেকে আরও কয়েকদিন রাজ্যজুড়ে তাপপ্রবাহ পরিস্থিতি চলবে। বাড়বে গরমও। যার জেরে হিট স্ট্রোকের সম্ভাবনা তৈরি হতে পারে।সেই বিপদ এড়াতে ছাত্রছাত্রীদের স্বার্থে মানবিক সিদ্ধান্ত নিলেন মুখ্যমন্ত্রী। উল্লেখ্য, আগেই গরমের জন্য গরমের ছুটি এগিয়ে এনেছিল রাজ্য সরকার। গরমের কথা মাথায় রেখে আগামী সপ্তাহও ছুটি দেওয়ার কথা জানালেন মুখ্যমন্ত্রী। এদিন এক বৈদ্যুতিন সংবাদমাধ্যমে একথা জানান তিনি। দ্রুত এই ছুটির বিজ্ঞপ্তি জারি করা হবে। মুখ্যমন্ত্রীর কথায়, ?আমাকে কয়েকজন পড়ুয়া জানিয়েছে গরমে স্কুলে গেলে মাথাব্যথা করছে। মাথাব্যথা হিটস্ট্রোকের লক্ষ্মণ। এমন অবস্থায় কী করে অমানবিক হব!? 

    আবহাওয়া দপ্তর সূত্রে খবর, আগামী দু’দিনে অন্তত দুই ডিগ্রি তাপমাত্রা বাড়বে। একইরকম পরিস্থিতি বজায় থাকবে আরও দুই থেকে তিনদিন। বৃহস্পতিবার পর্যন্ত দক্ষিণবঙ্গে তাপপ্রবাহ চলবে। তাপপ্রবাহের পরিস্থিতি বা অস্বস্তিকর আবহাওয়া জারি থাকতে পারে শুক্রবার পর্যন্ত। আপাতত চার-পাঁচদিন বৃষ্টির কোনও সম্ভাবনা নেই দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। এমন পরিস্থিতিতে ১১টা থেকে ৪টে পর্যন্ত বাড়ির বাইরে না বেরনো, প্রচুর জলপানের পরামর্শ দিয়েছেন মুখ্যমন্ত্রী। স্কুল ছুটি নিয়ে শিক্ষকদের একাংশ বলছে, এত ছুটি দিলে পড়ুয়াদের সিলেবাস শেষ করতে সমস্যা হবে। এ প্রসঙ্গে মুখ্যমন্ত্রী বলছেন. ?প্রয়োজনে পরে অতিরিক্ত ক্লাস করে পরে সিলেবাস শেষ করা হবে।? 
  • Link to this news (প্রতিদিন)