• Gujarat: মৃত্যুর দু'বছর পরে ফিরলেন 'তিনি'! কোভিডের বলি, হয়ে গিয়েছিল অন্ত্যেষ্টিও, কিন্তু ...
    ২৪ ঘন্টা | ১৭ এপ্রিল ২০২৩
  • জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: 'মৃতেরা এ পৃথিবীতে ফেরে না কখনও'! লিখেছিলেন জীবনানন্দ। কিন্তু সত্যিই কি তাই? গুজরাটের একটি ঘটনা কবিকে কিন্তু মিথ্যা প্রমাণ করে দিল। মৃত ব্যক্তি দিব্বি ফিরে এলেন পৃথিবীতে, একেবারে সশরীরে। গুজরাটের এক হাসপাতালে কোভিড রোগী হিসেবে ভর্তি হয়েছিলেন, 'মারা গিয়েছিলেন' এবং তাঁর অন্ত্যেষ্টিও হয়ে গিয়েছিল। কিন্তু তিনি ফিরলেন। আত্মা বা ভূত-প্রেতের মতো সন্দিহান কোনও অস্তিত্ব নিয়ে নয়, ফিরলেন একেবারে সশরীরে। নাম তাঁর কমলেশ পতিদার। মৃত্যুর দু'বছর পরে ফিরলেন তিনি।

    বছরপঁয়ত্রিশের কমলেশকে মধ্য প্রদেশের ধর অঞ্চলে তাঁর বাড়িতে ফিরতে দেখে প্রাথমিক বিস্ময় কাটিয়ে উঠতে পারেননি তাঁর পরিবারের লোকজন। সকাল ছটার সময়ে কারোদকর গ্রামের তাঁর মামারবাড়ির দরজায় কড়া নাড়েন কমলেশ। তাঁর পারলৌকিক ক্রিয়ার পাক্কা দুবছর বাদে। কোভিডের দ্বিতীয় ঢেউয়ের কবলে পড়েছিলেন কমলেশ। অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তিও হতে হয়েছিল তাঁকে। ২০২১ সালের এই সময়ে তাঁকে মৃত ঘোষণা করেছিল হাসপাতাল। তাঁর পারলৌকিক ক্রিয়াও হয়ে গিয়েছিল। কমলেশের মামাতো ভাই মুকেশ পতিদার দুবছর আগের ঘটনা জানিয়েছেন সংবাদমাধ্যে।

    কেমন আছেন কমলেশ?সম্ভবত এখনও ধাতস্থ হতে পারেননি তিনিও। ফিরে আসার পরে  হয়তো বুঝতে পেরেছেন, তাঁকে নিয়ে দুবছর আগে কী ঘটেছে। তাঁর পরিবারের মনের অবস্থা কেমন। তাঁকে ঘিরে তাঁর পরিবারের স্বাভাবিক আচরণের ক্ষেত্রে হয়তো প্রাথমিক ভাবে কিছু ছন্দপতনও ঘটতে পারে। তিনি তাঁর বাড়ির লোকজনের কাছে এখনও প্রকাশ করেননি, এতদিন কোথায় ছিলেন, কী ভাবে কেটেছে তাঁর। হাসাপাতাল তাহলে কমলেশের দেহ হিসেবে যে-দেহটি তাঁর পরিবারের হাতে তুলে দিয়েছিল, সেটি কার ছিল? কমলেশ কি সত্যিই কোভিডে আক্রান্ত হয়েছিলেন? সুস্থ হওয়ার পরে তিনি নিশ্চয়ই ছাড়া পেয়ে চলে গিয়েছিলেন হাসপাতাল থেকে, তা হলে এর কোনও তথ্য কেন রইল না হাসপাতালের হাতে?নিশ্চয়ই কমলেশকে সঙ্গে নিয়ে হাসপাতাল কর্তৃপক্ষ ও পুলিসের সঙ্গে বসে বিষয়গুলির উত্তর খোঁজার চেষ্টা করবে তাঁর পরিবার। আপাতত অপেক্ষা।    
  • Link to this news (২৪ ঘন্টা)