• চিনকে ছাপিয়ে বর্তমানে বিশ্বে সবথেকে বেশি জনবহুল দেশ ভারত
    দৈনিক স্টেটসম্যান | ১৯ এপ্রিল ২০২৩
  • দিল্লি, ১৯ এপ্রিল : বর্তমানে বিশ্বে সবথেকে বেশি জনবহুল দেশ ভারত। রাষ্ট্রপুঞ্জের প্রকাশিত রিপোর্ট অনুযায়ী, বর্তমানে ভারতের মোট জনসংখ্যা হল ১৪২.৮ কোটি। বিশ্বের সবথেকে জনবহুল দেশ ছিল চিন। এবার জনসংখ্যার বিচারে প্রথম স্থান নিল ভারত। চিনের থেকে প্রায় ২৮ লক্ষ বেশি জনসংখ্যা ভারতের। বুধবার রাষ্ট্রপুঞ্জের পপুলেশন ফান্ড এক নথি প্রকাশ করে। রাষ্ট্রপুঞ্জর তরফে প্রকাশিত ২০২৩ সালের বিশ্ব জনসংখ্যা রিপোর্টে উল্লেখ করা হয়েছে, ভারতের জনসংখ্যা বর্তমানে বেড়ে দাঁড়িয়েছে ১৪২.৮ কোটি। চিনের বর্তমান জনসংখ্যা ১৪২.৫ কোটি। জনসংখ্যার বিচারে চিনের পরেই তৃতীয় স্থানে রয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র, জনসংখ্যা ৩৪ কোটি। ২০২৩ সালের ফেব্রুয়ারি মাস পর্যন্ত প্রাপ্ত তথ্য থেকে এই রিপোর্ট তৈরি হয়।
    ১৯৫০ সালে রাষ্ট্রপুঞ্জ সব দেশের জনসংখ্যার তথ্য সংগ্রহ করে একটি রিপোর্ট প্রকাশ করা শুরু করে।  ১৯৫০ সাল থেকে শুরু করে ২০২৩ সাল অবধি, এই প্রথম চিনকে ছাপিয়ে গেল ভারতের জনসংখ্যা। ইউনাইটেড নেশনস পপুলেশন ফান্ড বা  ইউএনএফপিএ-র রিপোর্টে বলা হয়েছে, ভারতের জনসংখ্যার ২৫ শতাংশের বয়স ০ থেকে ১৪ বছরের মধ্যে, ১৮ শতাংশের বয়স ১০ থেকে ১৯ বছরের মধ্যে, ২৬ শতাংশের বয়স ১০ থেকে ২৪ বছরের মধ্যে, ৬৮ শতাংশের বয়স ১৫ থেকে  ৬৪ বছরের মধ্যে এবং ৭ শতাংশের বয়স ৬৫ বছরের বেশি।
    ২০২১ সালের রিপোর্ট অনুযায়ী, ভারতের জনসংখ্যা ছিল ১৪০ কোটি, চিনের জনসংখ্যা ছিল ১৪১.২৪ কোটি। বিশ্বের মোট জনসংখ্যার ১৯ শতাংশের বাস ছিল চিনে এবং ১৮ শতাংশের ভারতে। কিন্তু এই সংখ্যা বদলে গেল ২০২৩-এ । বিশেষজ্ঞদের মতে, ভারতের জনসংখ্যা বেড়ে ১৫০ কোটি দাঁড়াবে,  দ্বিতীয় স্থানে থাকবে চিন।
  • Link to this news (দৈনিক স্টেটসম্যান)