• মহিলাদের বিশ্রাম, পোশাক বদলানোর জন্য বিশামাগার তৈরির পরিকল্পনা পুরসভার
    হিন্দুস্তান টাইমস | ১৯ এপ্রিল ২০২৩
  • পথ চলতি মহিলাদের সুবিধার জন্য বিশেষ উদ্যোগ নিতে চলেছে কলকাতা পুরসভা। মহিলাদের বিশ্রাম করা, পোশাক পরিবর্তন এবং বাচ্চাদের খাওয়ানোর জন্য বিশ্রামাগার তৈরি করার পরিকল্পনা করেছে পুরসভা।একজন নাগরিক কর্মকর্তা জানিয়েছেন, নতুন বিশ্রামাগারগুলি সাধারণ হবে না। তাতে স্নান করার জায়গায় পাশাপাশি পোশাক বদলানোর কক্ষ থাকবে, শিশুদের খাওয়ানোর কক্ষ এবং বাচ্চাদের জোনও থাকবে। এই বিশ্রামাগারগুলিতে সর্বক্ষণ মহিলা নিরাপত্তারক্ষী থাকবে।

    পুরসভা সূত্রে জানা গিয়েছে, অনেক মহিলাই অভিযোগ জানিয়েছেন যে তাঁদের নিয়মিত বাড়ি থেকে বাইরে বের হয়ে সমস্যায় পড়তে হয়। তাঁদের মধ্যে অনেকেই বলেছেন, বেশিরভাগ সুলভ শৌচালয় পুরুষদের শৌচালয়ের পাশে অবস্থিত থাকায় সেগুলি নিরাপদ নয় এবং অস্বাস্থ্যকর। পুরসভার বস্তি উন্নয়ন বিভাগের একজন আধিকারিক জানিয়েছেন, মহিলাদের বিশেষ বিশ্রামাগারগুলিতে নিরাপত্তার জন্য মোতায়েন থাকবে মহিলা নিরাপত্তারক্ষী। এই বিশ্রামাগারগুলি তৈরি করার জন্য জমি খোঁজার কাজ চলছে। পুরসভার এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন মহিলারা। তাদের বক্তব্য, মহিলাদের শৌচাগার স্বাস্থ্যকর রাখাটা খুবই জরুরি। শহরের প্রতিটি ওয়ার্ডে এই ধরনের বিশ্রামাগার করা হলে মহিলারা উপকৃত হবেন। একজন মহিলা জানান, মধ্য কলকাতায় মহিলাদের জন্য স্বাস্থ্যকর শৌচাগার খুঁজে পাওয়া মুশকিল। শুধুমাত্র মহিলাদের জন্য এই ধরনের বিশ্রামাগার তৈরি হলে মহিলারা উপকৃত হবেন। তবে সেগুলি নিয়মিত রক্ষণাবেক্ষণ প্রয়োজন। আরও এক মহিলা জানিয়েছেন, গড়িয়াহাটে এই ধরনের বিশ্রামাগার তৈরি হলে মহিলারা খুবই উপকৃত হবেন। কিন্তু, শৌচাগারগুলিকে নিয়মিত পরিষ্কার রাখা প্রয়োজন।

    মেয়র পারিষদ স্বপন সমাদ্দার জানান, ১৪৪ জন কাউন্সিলরকে তাঁদের ওয়ার্ডে সুবিধাজনক জায়গা চিহ্নিত করতে বলা হয়েছে। প্রায় ৩৫টি ওয়ার্ডের কাউন্সিলররা ইতিমধ্যেই জায়গা ঠিক করেছেন। টয়লেটের নকশার একটি স্কেচ তৈরি করা হয়েছে। নির্মাণের দরপত্র ডাকার আগে বিশেষজ্ঞদের সঙ্গে পরামর্শ করে হবে। জমির সন্ধান পেলেই দ্রুত কাজ শুরু হবে বলে তিনি জানিয়েছেন।

    পুরসভার এক আধিকারিক জানিয়েছেন, মূলত যেখানে বেশি বাজার রয়েছে এবং শপিং মল রয়েছে সেই সমস্ত জায়গাগুলির আশেপাশে এই সমস্ত বিশ্রামাগার তৈরি করা হবে। বিবাদী বাগ, বড়বাজার, এসপ্লানেড, গণেশ চন্দ্র অ্যাভিনিউ, ক্যাম্যাক স্ট্রিট, রাসেল স্ট্রিট, পার্ক সার্কাস, গড়িয়াহাট, লেক মার্কেট এবং আনোয়ার শাহ রোডের মতো এলাকায় এই ধরনের বিশ্রামাগার তৈরির পরিকল্পনা করা হয়েছে।

    এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4au
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)