• Mamata Banerjee Calls M K Stalin : স্ট্যালিনকে ফোন মমতার, অ-BJP রাজ্যের মুখ্যমন্ত্রীদের আলোচনায় বসার প্রস্তাব
    এই সময় | ২০ এপ্রিল ২০২৩
  • এম কে স্ট্যালিনকে ( M K Stalin) ফোন করলেন মমতা বন্দ্যোপাধ্যায় ( Mamata Banerjee )। রাজ্যপাল ইস্যুতে দুই রাজ্যের মুখ্যমন্ত্রীর মধ্যে ফোনালাপ হয়েছে বলে খবর। বাংলার মতো তামিলনাড়ুতেও রাজ্যপালের সঙ্গে সরকারের সংঘাত রয়েছে। বিল পাশ করিয়ে রাজ্যপালের কাছে পাঠানো হলেও তা সই করছেন না তিনি। এমনই অভিযোগ স্ট্যালিন সরকারের। সম্প্রতি তামিলনাড়ু বিধানসভায় একটি রেজোলিউশন পাশ করানো হয়। তাতে বলা হয়, বিধানসভায় পাশ হওয়া বিলে যেন নির্দিষ্ট সময়ের মধ্যে রাজ্যপাল সম্মতি দেন। কিন্তু, মেলেনি সেই সম্মতি। এই আবহেই মমতা বন্দ্যোপাধ্যায়ের ফোন তাৎপর্যপূর্ণ বলেই মনে করছে রাজনৈতিক মহল।

    এম কে স্ট্যালিন নিজেই মমতা বন্দ্যোপাধ্যায়ের এই ফোনের কথা টুইট করে জানিয়েছেন। এদিকে, নবান্ন থেকে বুধবারের সাংবাদিক বৈঠকে রাজ্যপাল ইস্যুতে সরব হয়েছিলেন মমতা। তামিলনাড়ু বিধানসভায় রাজ্যপাল সংক্রান্ত প্রস্তাব পাশ করানোর পর দেশের সকল অ-BJP রাজ্যের মুখ্যমন্ত্রীদের চিঠি লেখেন স্ট্যালিন। চিঠি আসে মমতা বন্দ্যোপাধ্যায়ের কাছেও। সেই চিঠিতে তামিলনাড়ুর মুখ্যমন্ত্রীর অনুরোধ ছিল, তারাও যেন বিল পাশের ক্ষেত্রে রাজ্যপালকে সময় বেঁধে দেওয়ার প্রস্তাব পাশ করান।

    তামিলনাড়ুর মুখ্যমন্ত্রীর অভিযোগ, কেন্দ্রের BJP সরকারের অঙ্গুলিহেলনে রাজ্যপাল কাজ করছেন এবং প্রশাসনিক কাজেও বাধা সৃষ্টি করছেন। এই আবহে অ-BJP রাজ্যগুলির মুখ্যমন্ত্রীদের আলোচনার প্রস্তাবও দিয়েছেন স্ট্যালিন। সেই নিয়েই বাংলার মুখ্যমন্ত্রী মমতার সঙ্গে তাঁর ফোনে কথা হয়েছে বলে অনুমান বিশেষজ্ঞ মহলের।

    মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে ফোনে কথা প্রসঙ্গে টুইটে এম কে স্ট্যালিন লেখেন, "পশ্চিমবঙ্গের মাননীয় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় আমার সঙ্গে ফোনে কথা বলেছেন। আমরা অ-BJP শাসিত রাজ্যের রাজ্যপালদের অগণতান্ত্রিক কাজকর্মের বিরোধিতায় যে উদ্যোগ নিয়েছি, তিনি তার প্রশংসা করেছেন। তিনি আমাদের পদক্ষেপকে সমর্থনও জানিয়েছেন। আমাদের পরবর্তী পদক্ষেপ স্থির করার জন্য বিরোধী রাজ্যগুলির মুখ্যমন্ত্রীদের সঙ্গে বৈঠকে বসার পরামর্শ দিয়েছেন তিনি।"

    কেন্দ্রের সমালোচনা করা হলেই অ-BJP নেতা-নেত্রীদের পিছনে ED-CBI লাগিয়ে দেওয়া হচ্ছে বলে সরব হয়েছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। তাঁর অভিযোগ, ইচ্ছেকৃতভাবে পরিকল্পনা করে বিরোধী রাজনৈতিক দলের নেতৃত্ব টার্গেট করা হচ্ছে। এ প্রসঙ্গে তিনি অরবিন্দ কেজরিওয়ালকে CBI তলব নিয়েও তীব্র প্রতিবাদ জানান। একইসঙ্গে মমতার হুঁশিয়ারি, "হামসে যো টাগরায়েগা ও চুর চুর হো জায়েগা।" একইসঙ্গে মমতা বন্দ্যোপাধ্যায় দেশের সমস্ত অ-BJP দলগুলিতে এখজোট হওয়ারও বার্তা দিয়েছেন।
  • Link to this news (এই সময়)