• Same Sex Marriage: সমপ্রেমী বিয়ে নিয়ে কী ভাবেন? জবাব দিলেন মমতা
    এই সময় | ২০ এপ্রিল ২০২৩
  • West Bengal Chief Minister Mamata Banerjee Speech সমপ্রেমী বিবাহ নিয়ে স্পষ্ট জবাব দিলেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সাংবাদিকদের প্রশ্নের উত্তরে জানালেন তাঁর ভাবনা। সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড়ের নেতৃত্বাধীন পাঁচ সদস্যের সাংবিধানিক বেঞ্চে বিচারাধীন সমপ্রেমী বিবাহ নিয়ে মামলা। এই মামলায় রাজ্য ও কেন্দ্র শাসিত অঞ্চলগুলিকে যুক্ত করার আর্জি খারিজ হয়ে যাওয়ার পর এই বিষয়ে রাজ্যগুলির মতামত জানতে চায় কেন্দ্র।

    এদিন নবান্নের সভাঘরে সাংবাদিক বৈঠকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের কাছে জানতে চাওয়া হলে তিনি প্রথমেই স্পষ্ট করে দেন, মামলাটি এই মুহূর্তে বিচারাধীন। তাই এই সম্পর্কে তিনি স্পষ্ট করে কিছু বলতে চান না। যদিও এরপরই মুখ্যমন্ত্রী বলেন, ''আমি সবসময়ই তাদের ভালোবাসি। যারা অন্যকে ভালোবাসে। কিন্ত এবিষয়ে রাজ্যের তরফে মতামত জানাতে গেলে আমাকে প্রথমে সাধারণ মানুষের পালসটা বুঝতে হবে। তারা কী চাইছেন বুঝতে হবে। এছাড়া আদালত কী রায় দেয় তার জন্য অপেক্ষা করে আছি।''

    বহুদিন ধরেই সমপ্রেম ও সমপ্রেমীদের বিবাহ একটি উত্তপ্ত ইস্যু। ভারতে সমপ্রেম বিয়ের আইনি স্বীকৃতি নিয়ে আদালতে বিচারাধীন মামলা। সুপ্রিম কোর্টের পাঁচ সদস্যদের সাংবিধানিক বেঞ্চের পর্যবেক্ষণ, শুধুমাত্র যৌনাঙ্গ দিয়ে কোনওভাবেই পুরুষ এবং মহিলার পরিচিতি নির্ধারণ করা সম্ভব নয়। স্পেশাল ম্যারেজ অ্যাক্টেও পুরুষ ও মহিলার সংজ্ঞায় যৌনাঙ্গ মূল বিচার্য বস্তু নয়। এই বেঞ্চের পর্যবেক্ষণ, জন্মের সময় কে কোন যৌনাঙ্গ নিয়ে জন্মেছে তা নারী পুরুষ যাচাই করার একমাত্র মাত্রা নয়। বিষয়টি তাঁর থেকে অনেক বেশি বড়।

    দেশের শীর্ষ আদালতে প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড়ের নেতৃত্বাধীন পাঁচ সদস্যের সাংবিধানিক বেঞ্চে এই মামলার শুনানি চলাকালীন এবার সমপ্রেম বিবাহ নিয়ে আগামী দশ দিনের মধ্যে সমস্ত রাজ্য এবং কেন্দ্র শাসিত অঞ্চলগুলির মতামত চেয়েছে কেন্দ্র। সমস্ত রাজ্যের মুখ্যসচিবদের চিঠি দিয়ে এই বিষয়ে মতামত জানাতে বলা হয়েছে। রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলির মতামত আদালতে জানাবে সরকার।
  • Link to this news (এই সময়)