• DA Movement: হাইকোর্টের নির্দেশে DA আন্দোলনকারীদের সঙ্গে আলোচনার পথে সরকার
    ২৪ ঘন্টা | ২১ এপ্রিল ২০২৩
  • কমলাক্ষ ভট্টাচার্য ও সুতপা সেন: সময় লেগে গেল ২ দিন! হাইকোর্টের নির্দেশে অবশেষে DA আন্দোলনকারীদের সঙ্গে আলোচনা বসছে সরকার। কবে? আগামিকাল, শুক্রবার নবান্নে মুখ্যসচিবের সঙ্গে বৈঠকে যোগ দেবেন যৌথ সংগ্রামী মঞ্চের ৬ সদস্য। থাকবেন হাইকোর্টের কর্মচারী সমিতির এক প্রতিনিধিও।অনশন কর্মসূচি আপাতত স্থগিত। বকেয়া DA-র দাবিতে সরকারি কর্মচারীদের ধরনা কিন্তু এখনও চলছে ধর্মতলায়। শুধু তাই নয়, হস্তক্ষেপের আর্জি জানিয়ে রাষ্ট্রপতির দ্বারস্থ হয়েছিলেন আন্দোলনকারীরা।

    এদিকে নিজেদের অবস্থানে অনড় রাজ্য সরকারও। কেন্দ্রের বিরুদ্ধে বঞ্চনার অভিযোগে ধর্মতলায় গান্ধীমূ্তির পাদদেশে ধরনায় বসেছিলেন স্বয়ং মুখ্যমন্ত্রী। ধরনা মঞ্চ থেকে তিনি বলেছিলেন, 'ডিএ আন্দোলনের মঞ্চে  চোর, ডাকাতরা বসে। যারা চিরকুটে চাকরি পেয়েছে, তারাই বসে। কীভাবে কোন এজেন্সির মাধ্যমে কত নিয়োগ? ব্রাত্য বসু বলব তদন্ত করতে। কারা চিরকুটে চাকরি পেয়েছে, সব তদন্ত হোক। মালদহ, মুর্শিদাবাদে কত চাকরি বের করতে হবে'।

    কীভাবে কাটবে অচলাবস্থা? গত সোমবার DA আন্দোলনকারীদের সঙ্গে সরকারকে আলোচনায় বসার নির্দেশ দেয় হাইকোর্ট। সময়সীমা ১০ দিন। হাইকোর্টের ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি টি এস শিবজ্ঞানমের ডিভিশন বেঞ্চের পর্যবেক্ষণ, 'বারবার ধর্মঘট বা কর্মবিরতি কোনও সুস্থ প্রশাসনের অঙ্গ হতে পারে না'। এর আগে, বকেয়া ডিএ-র দাবিতে ১ ফেব্রুয়ারি রাজ্যজুড়ে ধর্মঘট পালন করেছিলেন সরকারি কর্মচারীরা। যাঁরা ধর্মঘটে শামিল হয়েছিলেন, নবান্নের নির্দেশে সেইসব কর্মচারীদের ১ দিনের বেতন কাটা গিয়েছে। সঙ্গে ছুটিও।
  • Link to this news (২৪ ঘন্টা)