• ভারতের আমন্ত্রণে সাড়া, এসসিও বৈঠকে যোগ দিতে আসছেন পাকিস্তানের বিদেশমন্ত্রী
    প্রতিদিন | ২১ এপ্রিল ২০২৩
  • সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভারতে আসছেন পাকিস্তানের বিদেশমন্ত্রী (Pakistan Foreign Minister) বিলাওয়াল ভুট্টো জারদারি। মে মাসে এসসিও সম্মেলনে যোগ দেবেন পাক বিদেশমন্ত্রী, এমনটাই জানানো হয়েছে সেদেশের বিদেশ দপ্তরের মুখপাত্রের তরফে। প্রসঙ্গত, বর্তমানে এসসিও সম্মেলনের সভাপতিত্ব করছে ভারত। তাই সদস্য দেশ হিসাবে পাকিস্তানকেও আমন্ত্রণ জানানো হয়েছে। পাকিস্তানের পাশাপাশি আমন্ত্রণ রয়েছে চিনের বিদেশমন্ত্রীরও।

    নয় মাসের জন্য সাংহাই কোঅপারেশন অর্গানাইজেশনের সভাপতিত্ব করবে ভারত। তাই দেশের মাটিতেই একাধিক গুরুত্বপূর্ণ সম্মেলনের আয়োজন করা হবে। মে মাসের ৪ ও ৫ তারিখ বিদেশমন্ত্রীদের সম্মেলন হবে গোয়ায়। সেখানেই উপস্থিত থাকতে আমন্ত্রণ জানানো হয়েছে বিলাওয়ালকে (Bilawal Bhutto Zardari)। ইসলামাবাদের ভারতীয় দূতাবাসের মাধ্যমে তাঁকে আমন্ত্রণ জানিয়েছিলেন ভারতের বিদেশমন্ত্রী এস জয়শংকর। বৃহস্পতিবার পাকিস্তানের তরফে জানানো হয়, ভারতে সম্মেলনে যোগ দেবেন বিলাওয়াল।

    পাকিস্তানের বিদেশমন্ত্রকের মুখপাত্র মুমতাজ জাহরাহ বালোচ বলেন, ?এসসিও (SCO) বৈঠকে পাকিস্তানের প্রতিনিধি দলের নেতৃত্বে থাকবেন বিদেশ মন্ত্রী বিলাওয়াল ভুট্টো জারদারি। ভারতের (India) মাটিতে গোয়ায় আগামী ৪ ও ৫ মে এসসিও সম্মেলনে যোগ দেবে এই প্রতিনিধি দল। এসসিও সনদ ও কার্যপ্রক্রিয়াকে সম্মান করে পাকিস্তান। সংশ্লিষ্ট এলাকার বিদেশনীতিতেও গুরুত্বপূর্ণ ভূমিকা নেয় দেশ। এই দুই কারণের কথা মাথায় রেখেই এসসিও সম্মেলনে যোগ দিচ্ছে পাকিস্তান।?

    ২০১২ সালে শেষবার ভারতে এসেছিলেন তৎকালীন পাক বিদেশমন্ত্রী হিনা রব্বানি খার। ২০১৫ সালে পাক সফরে গিয়েছিলেন ভারতের তৎকালীন বিদেশমন্ত্রী সুষমা স্বরাজ। বর্তমান বিদেশমন্ত্রী জয়শংকরও সেই সফরে গিয়েছিলেন। তারপর দুই দেশের সম্পর্কে একাধিক বড়সড় পরিবর্তন হয়েছে। প্রসঙ্গত, কিছুদিন আগেই পাক (Pakistan) প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ (Shehbaz Sharif) বলেছিলেন, ভারতের সঙ্গে যুদ্ধ নয়, শান্তিপূর্ণ আলোচনার মাধ্যমে সমস্যা সমাধানের ব্যবস্থা করতে হবে। তারপরেই পাক বিদেশমন্ত্রীকে আমন্ত্রণ জানায় ভারত।
  • Link to this news (প্রতিদিন)