• এশিয়ান কাপের প্রস্তুতি ইন্টারকন্টিনেন্টাল কাপে, ৩ ?দুর্বল? দলের বিরুদ্ধে খেলবে ভারত
    প্রতিদিন | ২১ এপ্রিল ২০২৩
  • স্টাফ রিপোর্টার: করোনাকালের পর ফের শুরু হচ্ছে ফেডারেশনের আন্তর্জাতিক প্রতিযোগিতা ইন্টার কন্টিনেন্টাল কাপ (Intercontinental Cup)। প্রতিযোগিতার তৃতীয় সংস্করণে ভারত (Indian Football Team) ছাড়াও খেলবে লেবানন, মঙ্গোলিয়া এবং ভানুয়াতু। এবার ইন্টার কন্টিনেন্টাল কাপ হবে ভুবনেশ্বরে। সম্প্রতি এই শহরে মেয়েদের অনূর্ধ্ব-১৭ ফিফা বিশ্বকাপের ম্যাচ হয়েছে। তবে এর আগে কখনই ব্লু টাইগার্সের ম্যাচ হয়নি ভুবনেশ্বরে। অর্থাৎ প্রথমবার জাতীয় সিনিয়র দলের ম্যাচ আয়োজিত হবে এখানে। ৯-১৮ জুন চলবে প্রতিযোগিতা। তবে এখনও প্রতিযোগিতার সম্পূর্ণ সূচি ঘোষণা করেনি ফেডারেশন।

    এর আগে ২০১৮ এবং ২০১৯ সালে ইন্টার কন্টিনেন্টাল কাপ আয়োজন করে ভারত। প্রথমবার খেলা হয় মুম্বইয়ে, চ্যাম্পিয়ন হয়েছিল ভারত। পরের বছর আহমেদাবাদে হওয়া প্রতিযোগিতায় সেরা হয়েছিল উত্তর কোরিয়া। এবারে অংশ নিতে চলা দেশগুলির মধ্যে র‌্যাঙ্কিংয়ের বিচারে লেবানন (৯৯) ভারতের থেকে দু’ধাপ এগিয়ে। তবে ভানুয়াতু (১৬৪) বা মঙ্গোলিয়া (১৮৩) খাতায়-কলমে অনেকটাই পিছিয়ে।

    ফেডারেশন সূত্রে খবর, দেশের বিভিন্ন প্রান্তে ফুটবলের প্রসারের লক্ষ্যে জাতীয় দলের ম্যাচ বিভিন্ন শহরে আয়োজনের পরিকল্পনা রয়েছে। তারই অঙ্গ হিসাবে সম্প্রতি ইম্ফলে মায়ানমার ও কিরগিজ প্রাজতন্ত্রের বিরুদ্ধে ম্যাচ খেলেছে ভারত। আগামী জুনে খেলবে ভুবনেশ্বরে। এই প্রসঙ্গে ফেডারেশন সচিব সাজি প্রভাকরণ বলেন, “মার্চে ইম্ফল আন্তর্জাতিক ম্যাচ আয়োজনের সুযোগ পেয়েছে। এবার পাবে ভুবনেশ্বর। প্রথমবার ওখানে জাতীয় দলের ম্যাচ হবে। ফিফা অনূর্ধ্ব-১৭ মহিলা বিশ্বকাপ সফলভাবে আয়োজন করেছে ওরা। এই সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রে সেটাও আমরা বিবেচনা করেছি।”

    এখনও পর্যন্ত ৬ বার লেবাননের মুখোমুখি হয়েছে ভারত। ১৯৭৭ সালে প্রথম সাক্ষাৎ ছাড়া কোনওবারই মধ্য-প্রাচ্যের দেশটিকে হারাতে পারেনি ব্লু টাইগার্সরা। পরবর্তী পাঁচ ম্যাচে তিনটি জেতে লেবানন, অন্য দু’টি ড্র হয়।
  • Link to this news (প্রতিদিন)