• Eid ul Fitr Date : আকাশে চাঁদের দেখা মেলায় সৌদি আরবে ইদ শুক্রবার, ভারতে কবে?
    এই সময় | ২১ এপ্রিল ২০২৩
  • সৌদি আরবে বৃহস্পতিবার দেখা গিয়েছে শাওয়াল মাসের চাঁদ। অর্থাৎ শুক্রবার ঈদুল ফিতর পালন করতে চলেছে সৌদি আরবের বাসিন্দারা। সৌদির আজ তামিরে (চাঁদ দেখার জন্য নির্দিষ্ট কমিটি) এদিন চাঁদ দেখতে পেয়েছে। ভারতে কবে ইদ, তা নিয়ে দিল্লির জামা মসজিদের তরফে এখনও চূড়ান্ত কোনও ঘোষণা করা হয়নি। উল্লেখ্য, বৃহস্পতিবার অস্ট্রেলিয়া ইদের দিন ঘোষণা করেছে। শনিবার সেখানে ইদ পালিত হবে। মালয়শিয়াতেও একই দিনে ইদ।

    উল্লেখ্য, এই উৎসবের আগে এক মাস রোজা রাখেন মুসলিম সম্প্রদায়ের মানুষরা। এরপর আসে মুসলমানদের অন্যতম বড় ধর্মীয় উৎসব ইদ। বাংলাদেশে কবে ইদ? জানা গিয়েছে, শুক্রবার ওপার বাংলার জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে ইসলামিক ফাউন্ডেশনের সভাকক্ষে চাঁদ দেখার জন্য বসবে কমিটি। যদি চাঁদ দেখা যায় সেক্ষেত্রে শনিবার বাংলাদেশে পালিত হবে ইদ। না হলে তা পিছিয়ে রবিবার করা হবে।

    প্রাথমিকভাবে মনে করা হচ্ছে শনিবার ২২ এপ্রিল ভারতে ইদ পালন করা হবে। ইতিমধ্যেই ২২ এপ্রিল ইদের জন্য ছুটি ঘোষণা করেছে কেরালা সরকার। উল্লেখ্য, ইদের দিন ঘোষণার জন্য প্রতীক্ষা করছে গোটা বিশ্ব। বিশ্বের ১৩টি দেশের ২৫ জন বিশেষজ্ঞ জ্যোতির্বিদ স্পষ্ট জানিয়েছিলেন ২০ এপ্রিল আরব ও ইসলামিক বিশ্বের দেশগুলিতে খালি চোখে চাঁদ দেখা যাবে না। কিন্তু, অবশেষে সৌদিতে দেখা গেল শাওয়াল মাসের চাঁদ। অর্থাৎ আগামীকাল সেখানে অনুষ্ঠিত হবে পবিত্র ইদ।

    ইসলামিক ক্যালেন্ডার মোতাবেক নবম মাস এই ধর্মের মানুষরা রমজান পালন করে থাকেন। তাঁরা সূর্যোদয় থেকে সূর্যাস্ত পর্যন্ত খাবার গ্রহণ করেন না। মূলত ২৯ বা ৩০ দিন রমজান শেষ হয়ে থাকে। এরপরেই শাওয়াল মাস শুরু হয়। এই বছর ভারতে ২৪ মার্চ থেকে রোজা শুরু হয়। কিন্তু, চাঁদ দেখার উপরেই নির্ধারিত করা হয় ইদের দিনক্ষণ। চাঁদ যদি দেখা না যায় সেক্ষেত্রে ইদের দিন পিছিয়ে যাবে। শনিবারের মধ্যে ইদের চাঁদ দেখা যাবে অন্যান্য দেশগুলিতে, মনে করা হচ্ছে এমনটাই।

    উল্লেখ্য, সৌদিতে প্রথম ইদ পালন হয়। সংযুক্ত আরব আমিরশাহি ইদ নিয়ে বড় সিদ্ধান্ত নিয়েছে। চাঁদ দেখার জন্য সমস্ত দেশবাসীকে আহ্বান জানানো হয়েছে। দুবাইয়ের আন্তর্জাতিক জ্যোতির্বিজ্ঞান কেন্দ্রের কর্মরতরা জানিয়েছিলেন বৃহস্পতিবার ইদের চাঁদ দেখার সম্ভাবনা কম। এখন দেখার ভারতে কবে ইদ পালিত হয়।
  • Link to this news (এই সময়)