• Arcturus Covid : করোনার নতুন স্ট্রেন আর্কটুরাস ঘিরে বাড়ছে আতঙ্ক, থাইল্যান্ডে মৃত্যু ১ ব্যক্তির
    এই সময় | ২১ এপ্রিল ২০২৩
  • নতুন করে ভারত সহ বেশ কয়েকটি দেশে কোভিড সংক্রমণ বৃদ্ধি পেয়েছে। তার মধ্যে উদ্বেগ বাড়াল করোনার নতুন স্ট্রেন আর্কটুরাস। এই স্ট্রেনে আক্রান্ত হয়ে থাইল্যান্ডে এক ব্যক্তির মৃত্যু হয়েছে বলে খবর। কোভিডের এই নতুন স্ট্রেন নিয়ে বিশ্বের একাধিক দেশকে সতর্কবার্তা দিয়েছেন ভাইরাস বিশেষজ্ঞরা।

    কোভিড বিশেষজ্ঞ সুপাকিত সিরিলাক জানিয়েছেন যে শুধু থাইল্যান্ড নয়, বিশ্বের একাধিক দেশে কোভিড আক্রান্তের শরীরে এই স্ট্রেন পাওয়া গেছে। এখনও পর্যন্ত ২৭ জনের শরীরে এই জীবাণু পাওয়া গেছে বলে জানান। এর মধ্যে থাইল্যান্ডে মিলিছে ৫ জনের শরীরে। তিনি বলেন, থাইল্যান্ডের মৃত ব্যক্তি একজন বৃদ্ধ।

    জানা গেছে আর্কটুরাস হল ওমিক্রনের একটি সাব-ভ্যারিয়েন্ট। ভারতে প্রথম এই স্ট্রেনের হদিশ মিলেছিল মার্চের শেষের দিকে। স্ট্রেনটির উপর বিশ্ব স্বাস্থ্য সংস্থার তরফে নজরদারি চালানো হচ্ছে বলেও জানিয়েছেন ওই কোভিড বিশেষজ্ঞ। আর্কটুরাস নিয়ে আশঙ্কা প্রকাশ করেছেন থাইল্যান্ডের বিশেষজ্ঞ ইয়ং পুভোরাওয়ান। আগামী দিনে এই ভাইরাসের সৌজন্যে থাইল্যান্ডে কোভিড সংক্রমণ বৃদ্ধি পেতে পারে বলে ভবিষ্যৎবাণী করেন তিনি।

    গত ৯ থেকে ১৫ এপ্রিলের মধ্যে থাইল্যান্ডের একাধিক হাসপাতালে রোগীর সংখ্যা তুলনামূলক বৃদ্ধি পেয়েছে বলে জানান। এদিকে, রাশিয়ার একটি স্বাস্থ্য সংস্থাও আর্কটুরাস নিয়ে সতর্কবাণী শুনিয়েছে। এই স্ট্রেনের প্রভাবে কোভিড নতুন করে ভয়ঙ্কর আকার ধারণ করতে পারে বলে সংস্থাটির আশঙ্কা। এই সংক্রমক ক্ষমতা কোভিডের অন্যান্য স্ট্রেনের থেকে বেশি বলে মনে করছেন সংস্থার গবেষকরা।

    একই মত প্রকাশ করেছেন জাপানের টোকিও বিশ্ববিদ্যালয়ের ভাইরাস গবেষকরা। তাঁদের মতে করোনার এই নতুন স্ট্রেন ১.২ গুণ বেশি সংক্রমক। তবে, আর্কটুরাস নিয়ে উলটো মত জানিয়েছে মার্কিন সংস্থা সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন। তাঁদের মতে, বর্তমানে সারা বিশ্বে যে পরিমাণ কোভিড আক্রান্তের খবর পাওয়া গেছে, তার মাত্র ৭ শতাংশের জন্য এই স্ট্রেন দায়ী। ওমিক্রনের অন্যান্য স্ট্রেনের চেয়ে আর্কটুরাসের সংক্রমণ ক্ষমতা অনেক কম বলে জানিয়েছে মার্কিন সংস্থাটি।

    সম্প্রতি, ভারতে কোভিড সংক্রমণ নতুন করে বৃদ্ধি পেয়েছে। চলতি এপ্রিল মাসে সংক্রমণ সবেচেয়ে বেশি। বুধবারও দৈনিক সংক্রমণ ১২ হাজারে গণ্ডি পার করছে। সেই সঙ্গে বেড়েছে মৃতের সংখ্যাও। সংক্রমণ বৃদ্ধির পিছনে ওমিক্রনের সাব-ভ্যারিয়েন্ট XBB.1.16-কে দায়ী করা হয়েছে। সেই সঙ্গে কোভিড বিধি মেনে চলার জন্য নির্দেশ দিয়েছে স্বাস্থ্যমন্ত্রক। তার মধ্যে আর্কটুরাসের উপস্থিতি নতুন করে তৈরি করল আতঙ্ক।
  • Link to this news (এই সময়)