• ৫ কারণ: কেন সৌরভের দিল্লির কাছে হারল কেকেআর? ২১ এপ্রিল ২০২৩ ০০:২৪
    আনন্দবাজার | ২১ এপ্রিল ২০২৩
  • এ বারের আইপিএলে হারের হ্যাটট্রিক করল কলকাতা নাইট রাইডার্স। দিল্লির ঘরের মাঠে গিয়ে তাদের কাছে হারতে হল কেকেআরকে। সেই সঙ্গে এ বারের আইপিএলে টানা ৫ ম্যাচে হারের পর অবশেষে জয়ের স্বাদ পেল দিল্লি।

    প্রথমে ব্যাট করে ২০ ওভারে ১২৭ রানে অলআউট হয়ে যায় কলকাতা। ব্যাটিং ব্যর্থতায় ডুবল দল। রান তাড়া করতে নেমে ৪ বল বাকি থাকতে ৪ উইকেটে ম্যাচ জিতে যান ডেভিড ওয়ার্নাররা।

    দিল্লির কাছে কলকাতার হারের ৫ কারণ খুঁজে বার করল আনন্দবাজার অনলাইন।

    ১) দিল্লির বিরুদ্ধে ব্যর্থ কলকাতার টপ অর্ডার। একমাত্র জেসন রয় ছাড়া উপরের দিকের কোনও ব্যাটার রান পেলেন না। লিটন দাসকে খেলিয়েও লাভ হল না। এমনকি বেঙ্কটেশ আয়ার, নীতীশ রানারাও ব্যর্থ। ফলে শুরুতেই পিছিয়ে পড়ে কেকেআর।

    ২) দিল্লির বিরুদ্ধে একের পর এক বাজে শট খেলে আউট হলেন কলকাতার ব্যাটাররা। নীতীশ রানা, রিঙ্কু সিংহদের আরও কিছু ক্ষণ ক্রিজে সময় কাটানো উচিত ছিল। কারণ, তখনও অনেক ওভার বাকি ছিল। কিন্তু তাড়াহুড়ো করতে গিয়ে উইকেট দিয়ে এলেন তাঁরা।

    ৩) কলকাতার বিরুদ্ধে ছন্দে ফিরল দিল্লির বোলিং আক্রমণ। অভিজ্ঞ ইশান্ত শর্মা, আনরিখ নোখিয়ে থেকে শুরু করে দুই স্পিনার অক্ষর পটেল ও কুলদীপ যাদব ভাল বল করলেন। চার বোলারই ২টি করে উইকেট নিলেন।

    ৪) ১২৭ রান বাঁচাতে গিয়ে শুরুতে উইকেট তুলতে ব্যর্থ কলকাতার পেসাররা। প্রথম থেকেই বড় শট খেললেন ডেভিড ওয়ার্নার। বাকিরা তেমন রান না পেলেও ওয়ার্নার এক দিকে টিকে থাকলেন। অর্ধশতরান করে তিনি যখন আউট হলেন তত ক্ষণে খেলার ভাগ্য প্রায় ঠিক হয়ে গিয়েছে।

    ৫) টসেই খেলার ভাগ্য অনেকটা ঘুরে গিয়েছিল দিল্লির দিকে। খেলা শুরুর আগে বৃষ্টি হওয়ায় উইকেটে কিছুটা সুবিধা ছিল। প্রথমে বল করতে নেমে সেটা কাজে লাগালেন দিল্লির পেসাররা। কিন্তু পরের দিকে উইকেট অনেক সহজ হয়ে গেল। ফলে কলকাতার ব্যাটাররা বিশেষ সুবিধা পেলেন না উইকেট থেকে।

  • Link to this news (আনন্দবাজার)