• IND vs SA : প্রোটিয়াসদের বিরুদ্ধে রোহিতদের সিরিজ জেতার ম্যাচে কেমন থাকবে আবহাওয়া? জেনে নিন
    ২৪ ঘন্টা | ০২ অক্টোবর ২০২২
  • জি ২৪ ঘন্টা ডিজিটাল ব্যুরো : হাতে আর মাত্র কয়েক ঘণ্টা। তারপর গুয়াহাটির (Guwahati) বার্শাপাড়া স্টেডিয়ামের (Barsapara Stadium) বাইশ গজে নামবে ভারত ও দক্ষিণ আফ্রিকা (IND vs SA)। ঘরের মাঠে এই প্রথমবার প্রোটিয়াসদের বিরুদ্ধে সিরিজ জয়ের সুযোগ রয়েছে। সেই আশায় প্রহর গুনছে রোহিত শর্মার (Rohit Sharma) টিম ইন্ডিয়া। গুয়াহাটিতে রবিবার সারা দিনই আকাশ মেঘাচ্ছন থাকেলও, ভারতীয় দল এবং সমর্থকদের জন্য সুখবর সেখানকার আবহাওয়া দফতরের কথা অনুযায়ী, গুয়াহাটিতে বৃষ্টির তেমন সম্ভাবনা নেই। যদিও শিশির বড় ভূমিকা নেবে। বিশেষ করে ম্যাচ যত গড়াবে, শিশিরের প্রভাব তত বাড়বে। ফলে যে দলই টস জিতুক, শুরুতে বল করে নিতে চাইবে বলেই মনে করা হচ্ছে।

    প্রথম ম্যাচ আট উইকেটে জিতেছে ভারত। তিরুঅনন্তপুরমে সেই ম্যাচে প্রথমে ব্যাট করে দক্ষিণ আফ্রিকা ২০ ওভারে ৮ উইকেটে ১০৬ রানের বেশি তুলতে পারেনি। ভারত ২০ বল বাকি থাকতে দু’উইকেট হারিয়ে জয়ের লক্ষ্যে পৌঁছে যায়। এ বার দ্বিতীয় ম্যাচে রোহিতরা জিতলে সিরিজ় পকেটে পুরবেন। দক্ষিণ আফ্রিকার সামনে সিরিজ়ে টিকে থাকার লড়াই। ক্রিকেটপ্রেমীদের কাছে আশার কথা, কলকাতার মতো বৃষ্টির পূর্বাভাস নেই গুয়াহাটিতে।

    প্রথম টি-টোয়েন্টি ম্যাচে সহজ জয়ের পর, রোহিত প্লেয়িং ইলেভেনে পরিবর্তনের কথা ভাববেন কি না, তা নিয়ে প্রশ্ন রয়েছে। সাধারণত জয়ী দলকে ভাঙতে চায় না কেউই। যতক্ষণ না সিরিজ হাতে চলে আসে। তাই যে দলটি প্রথম ম্যাচে সহজে জয়লাভ করেছে, সেই দলের প্লেয়িং ইলেভেন দিয়ে পরিবর্তনের কি খুব দরকার? তবে ভারতের কাছে এই সিরিজটি টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে অনুশীলন সিরিজের মতো। তাই এখানে টিম ইন্ডিয়া চাইবে, তাদের সমস্ত সব প্লেয়ারকে সুযোগ দেওয়া হোক, যাতে তারা ছন্দে থাকতে পারে।

    আরও পড়ুন: 

    আরও পড়ুন: 

    তিরুবনন্তপুরম টি-টোয়েন্টি ম্যাচের প্লেয়িং ইলেভেন ছাড়া, দলে আর মাত্র দু'জন খেলোয়াড় রয়েছেন, যারা বিশ্বকাপ স্কোয়াডের অংশ। তারা হলেন যুজবেন্দ্র চাহাল এবং শ্রেয়স আইয়ার। শ্রেয়স আইয়ার অবশ্য মূল দলে নেই। স্ট্যান্ডবাই প্লেয়ার। তবে ভারতীয় দলের প্লেয়ারদের যে রকম চোট পাওয়ার ধারা চলছে, তাতে কখন শ্রেয়সকে প্রয়োজন হবে, তা কেউ জানে না। এমন পরিস্থিতিতে শ্রেয়সকে বিশ্বকাপের আগে অন্তত একটি বা দু'টি ম্যাচে খেলার সুযোগ দিতে চাইবেন রোহিতও। দলে তিনি এলে, শুধুমাত্র চার নম্বরে সূর্যকুমারের স্থলাভিষিক্ত হতে পারেন, কারণ তাঁর ভূমিকা একই। অন্যদিকে চাহাল কিছুদিন ধরে একটানা সিরিজ খেলছেন, তাই তার খেলার সম্ভাবনা কম।

    দলের অন্য তিন খেলোয়াড় উমেশ যাদব, মহম্মদ সিরাজ ও শাহবাজ আহমেদ ফর্মে রয়েছেন। বুমরাহের বদলি হিসেবে দলে নেওয়া হয়েছে সিরাজকে। বুমরাহও যদি বিশ্বকাপের বাইরে থাকেন, তা হলে সিরাজকেও অস্ট্রেলিয়ায় নিয়ে যাওয়া হতে পারে। এমন পরিস্থিতিতে রোহিত শর্মা কি এই খেলোয়াড়কেও সুযোগ দিতে পারেন?

    দ্বিতীয় টি-টোয়েন্টির জন্য ভারতের সম্ভাব্য একাদশ:

    রোহিত শর্মা, কেএল রাহুল, বিরাট কোহলি, সূর্যকুমার যাদব/শ্রেয়স আইয়ার, ঋষভ পন্থ, দীনেশ কার্তিক, অক্ষর প্যাটেল, রবিচন্দ্রন অশ্বিন, হর্ষল প্যাটেল, দীপক চাহার, অর্শদীপ সিং। 

     
  • Link to this news (২৪ ঘন্টা)