• পুঞ্চে সেনার গাড়িতে বিস্ফোরণ! কীভাবে হামলা চালায় জঙ্গিরা, জানলে গা শিউরে উঠবে
    ইন্ডিয়ান এক্সপ্রেস | ২১ এপ্রিল ২০২৩
  • জম্মু ও কাশ্মীরের পুঞ্চ জেলায় সেনার গাড়িতে গুলি চালানোর পর পাঁচজন জওয়ান নিহত এবং একজন গুরুতর আহত হওয়ার একদিন পর, শুক্রবার সূত্র জানায় যে তিন বা চারজন জঙ্গি ৭.৬২ মিমি স্টিলের কোর বুলেট ব্যবহার করেছে, বুলেটপ্রুফ বর্ম ভেদ করতে সক্ষম।

    ফরেনসিক সায়েন্স ল্যাবরেটরি এবং বম্ব ডিসপোজাল স্কোয়াডের বিশেষজ্ঞরা ঘটনাস্থল পরিদর্শন করেন এবং সন্ত্রাসীদের ছোঁড়া গুলির কার্তুজ সংগ্রহ করেন। কিছু আবরণ ছিল স্টিলের কোর বুলেটের যার গায়ে ‘৭১-চিন’ চিহ্ন রয়েছে, সূত্রের খবর।

    নিরাপত্তা বাহিনী এবং জম্মু-কাশ্মীর পুলিশের সূত্র জানিয়েছে, তাদের বিশ্বাস, সন্ত্রাসীরা ভিম্বার গলি-সুরনকোট-পুঞ্চ রোডের টোটা গলির কাছে অতর্কিতে হামলা চালায়। যে রাস্তাটিতে সন্ত্রাসী হামলা হয়েছিল তার একপাশে ঘন জঙ্গলে পাহাড় এবং অন্য পাশে একটি গভীর খাদ রয়েছে। ফুয়েল ট্যাঙ্ক ছাড়াও চারদিক থেকে গাড়িতে গুলির আঘাতের গতিপথ ধরে, সূত্র জানায়, সন্ত্রাসীরা পাহাড়ের পাশের জঙ্গলে এবং রাস্তার উল্টোদিকে খাদের ধারে লুকিয়ে ছিল।

    সেনাবাহিনীর গাড়িটি বালাকোট সেক্টরের বাসুনি থেকে সুরানকোটের দিকে সাঙ্গিওতে যাচ্ছিল। এটি ভিম্বার গলি থেকে প্রায় ৩ কিমি দূরে টোটা গলিতে পৌঁছানোর সঙ্গে সঙ্গে জঙ্গলে লুকিয়ে থাকা সন্ত্রাসীরা গাড়ির উপর গুলি চালাতে শুরু করে, সূত্রের খবর। তাদের মধ্যে একজন পাহাড়ের দিক থেকে চালকের উপর গুলি চালিয়েছে বলে মনে হচ্ছে, অন্যজন গাড়ির দিকে একটি গ্রেনেড ছুড়েছে বলে অনুমান।

    এদিকে, জম্মুর এডিজি, মুকেশ সিং-সহ ডিআইজি রাজৌরি-পুঞ্চ রেঞ্জ, ডাঃ হাসিব মুঘল ছাড়াও রাজৌরি এবং পুঞ্চ জেলার সিনিয়র পুলিশ অফিসাররাও ঘটনাস্থল পরিদর্শন করেছেন। পুলিশের ডিজিপি দিলবাগ সিং এবং জাতীয় তদন্ত সংস্থা এনআইএ-র আধিকারিকরাও ঘটনাস্থল পরিদর্শনে যাবেন।

    বৃহস্পতিবারের হামলা উপত্যকার অন্তঃস্থল থেকে রাষ্ট্রীয় রাইফেলস সৈন্যদের প্রত্যাহার করার এবং সেই জায়গায় কেন্দ্রীয় আধাসামরিক বাহিনীর নিয়োগ নিয়ে কেন্দ্র এবং সেনা কর্তৃপক্ষের মধ্যে বৈঠকের পরই হয়।

    জানুয়ারীতে, সেনাপ্রধান জেনারেল মনোজ পাণ্ডে বলেছিলেন যে উপত্যকায় বিদ্রোহ বিরোধী গ্রিড শক্তিশালী হলেও, পীর পাঞ্জাল রেঞ্জের দক্ষিণে অনুপ্রবেশের চেষ্টার ঘটনা ঘটেছে। রাজৌরি সেক্টর, যেখানে বৃহস্পতিবার হামলা হয়েছিল, পীর পাঞ্জাল রেঞ্জের দক্ষিণে।

    তিনি বলেছিলেন যে ২০২১ সালের ফেব্রুয়ারিতে ভারত ও পাকিস্তানের মধ্যে যুদ্ধবিরতি চুক্তিটি নিয়ন্ত্রণ রেখা এবং পশ্চিম সীমান্ত বরাবর ভালভাবে ধরে রেখেছে, এমনকি সন্ত্রাসবাদ এবং সন্ত্রাসের অবকাঠামোকে আন্তঃসীমান্ত সমর্থন একটি সমস্যা হিসাবে রয়ে গেছে।
  • Link to this news (ইন্ডিয়ান এক্সপ্রেস)