• National News : 'Hello'-র বদলে বাধ্যতামূলক 'বন্দেমাতরম', সরকারি কর্মীদের নির্দেশ মহারাষ্ট্র সরকারের
    এই সময় | ০২ অক্টোবর ২০২২
  • 'মহারাষ্ট্র (Maharashtra) সরকারের নতুন নির্দেশিকা। শুকনো 'হ্যালো' (Hello) নয় ফোন ধরে এবার বলতে হবে'বন্দে মাতরম' (Vande Mataram)। মহারাষ্ট্রের সব সরকারি আধিকারিক এবং কর্মীকে বাধ্যতামূক ভাবে বন্দেমাতর বলার নির্দেশ জারি করল একনাথ শিন্ডে (Eknath Shinde) সরকার। মহারাষ্ট্র সরকারের মতে, 'হ্যালো' নেহাতই একটি পশ্চিমের শব্দ, এর মধ্যে কোনও আবেগ বা উষ্ণতা নেই। নির্দেশিকা অনুসারে, অফিসের ফোন হোক বা মোবাইল যে কোনও কলের শুরুতেই'বন্দে মাতরম' বলতে হবে সরকারি কর্মীদের। শুধু তাই নয় সরকারি অফিসে দেখা করতে আসা আম জনতাকেও'বন্দে মাতরম' বলে অভিবাদন জানানোর কথা বলা হয়েছে মহারাষ্ট্র সরকারের ওই নির্দেশিকায়।

    মহারাষ্ট্রে সরাকরি অফিসে 'হ্যালো' বাদ

    অগাস্টে মহারাষ্ট্রে নতুন মন্ত্রিসভার দায়িত্ব বণ্টনের পরেই 'হ্যালো'র পরিবর্তে'বন্দে মাতরম' বলার বিষয়টি তোলেন নতুন সংস্কৃতি বিষয়ক মন্ত্রী সুধীর মুনগান্টিওয়ার (Sudhir Mungantiwar)। স্বাধীনতার ৭৫ বছর উপলক্ষে সরকারি দফতরে এই নতুন নিয়ম জারি করার কথা বলেন মন্ত্রী। সংস্কৃতি দফতর থেকে সরকারের কাছে প্রস্তাব পাঠানো হয়।

    কেন 'হ্যালো' বাদ দেওয়ার প্রস্তাব দিলেন মহারাষ্ট্রের সংস্কৃতি মন্ত্রী? অগাস্ট মাসে মন্ত্রী সুধীর মুনগান্টিওয়ার জানান, “হ্যালো একটি ইংরিজি শব্দ। এই শব্দ ঝেড়ে ফেলা দরকার।বন্দে মাতরম শুধু একটি শব্দ নয়। সব ভারতীয়ের অনুভূতি এই শব্দের সঙ্গে জড়িয়ে আছে।” দেশ আজাদি কা অমৃত মহোৎসব পালন করছে, তাই সরকারি কর্মীদেরও ফোন তুলে 'হ্যালো'র বদলে'বন্দে মাতরম' বলা উচিত বলে দাবি করেন মহারাষ্ট্রের মন্ত্রী।

    কেন বাধ্যতামূলক'বন্দে মাতরম'?

    এই অক্টোবর থেকে 'হ্যালো' বাদ। মহারাষ্ট্রে সরকারের সব আধিকারিক এবং কর্মীকে ফোন ধরে বলতে হবে'বন্দে মাতরম'। শনিবারই চূড়ান্ত নির্দেশিকা জারি হয়ছে।কেন'বন্দে মাতরম' বলার উপর এত জোর দেওয়া হচ্ছে তাও ওই নির্দেশিকায় স্পষ্ট করে বলেছে মহারাষ্ট্র সরকার। একনাথ শিন্ডে সরকারের মতে,'বন্দে মাতরম'-এর মাধ্যমে দেশাত্মবোধের গৌরব তৈরি করা সম্ভব। সর্বভারতীয় সংবাদ মাধ্যম প্রকাশিত রিপোর্ট অনুসারে মহারাষ্ট্র সরকার মনে করে, কোনও আলোচনা বা কথা'বন্দে মাতরম' দিয়ে শুরু হলে তা দু’পক্ষের মধ্যে সুসম্পর্কের আবহাওয়া তৈরি করে। রবিবার থেকে মহারাষ্ট্রের সমস্ত সরকারি এবং সরকারি সাহায্যপ্রান্ত অফিসে তাই 'হ্যালো'র বদলে শুধুই'বন্দে মাতরম'।
  • Link to this news (এই সময়)